ভারতীয় নৌবাহিনীতে যুক্ত হতে তৈরি আইএনএস কলকাতা

শনিবার মুম্বইয়ে আইএনএস কোলকাতা অত্যাধ্যুনিক রণতরীকে নৌবাহিনীর হাতে তুলে দেবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ২০০৩ সাল থেকে সম্পূর্ণ ঘরোয়া প্রযুক্তিতে নির্মাণ কাজ শুরু হয় আইএনএস কলকাতার। এগারো বছর লাগে নির্মাণ কাজ শেষ হতে।

Updated By: Aug 14, 2014, 03:07 PM IST
ভারতীয় নৌবাহিনীতে যুক্ত হতে তৈরি আইএনএস কলকাতা

ওয়েব ডেস্ক: শনিবার মুম্বইয়ে আইএনএস কোলকাতা অত্যাধ্যুনিক রণতরীকে নৌবাহিনীর হাতে তুলে দেবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ২০০৩ সাল থেকে সম্পূর্ণ ঘরোয়া প্রযুক্তিতে নির্মাণ কাজ শুরু হয় আইএনএস কলকাতার। এগারো বছর লাগে নির্মাণ কাজ শেষ হতে। নৌ-বাহিনীর দাবি, তাদের হাতে যেসমস্ত রণতরী রয়েছে, তার মধ্যে আইএনএস কলকাতাই আকারে সর্ববৃহত্‍ ও সবচেয়ে শক্তিশালী।

এই রণতরীতে বিভিন্ন ধরণের আধুনিক সমরাস্ত্র থাকলেও, বিশেষজ্ঞদের মতে আইএনএস কলকাতা কিন্তু খুব একটা কার্যকরি হবে না। কারণ এতে নেই ভূমি থেকে শূন্যে আঘাত হানার ক্ষেপণাস্ত্র বারাক এইট। ইজরায়েলের তৈরি এই ক্ষেপণাস্ত্র না থাকার অর্থ, শত্রুপক্ষ খুব সহজেই কলকাতার উপর আক্রমণ চালাতে পারবে। এছাড়াও নেই সমুদ্রগর্ভে লুকিয়ে থাকা সাবমেরিন চিহ্নিত করার জন্য প্রয়োজনীয় রেডার। এখানেই শেষ নয়।

জাহাজের মূল ইঞ্জিন এসেছে যুদ্ধবিধ্বস্ত রাষ্ট্র ইউক্রেন থেকে। ফলে ভবিষ্যতে কোনও যন্ত্রাংশ খারাপ হলে, তার স্পেয়ার পার্টস পাওয়া নিয়ে প্রশ্ন তুলেছেন বিশেষজ্ঞরা। লম্বায় একশো তেষট্টি মিটার এই রণতরীর গতিবেগ ঘণ্টায় তিরিশ নটের একটু বেশী। বহন ক্ষমতা সাত হাজার পাঁচশো টন।

 

.