অক্টোবরেই উদ্বোধন হবে গুজরাটে তৈরি বিশ্বের উচ্চত্তম বল্লভভাইয়ের মূর্তি

সর্দার বল্লভভাই পটেলকে বরাবরই কংগ্রেস অবজ্ঞা করেছে বলে অভিযোগ করে বিজেপি। একই সঙ্গে নিজেদের সর্দার পটেলের উত্তরাধিকারী হিসাবে মনেও করে গেরুয়া শিবির

Updated By: Sep 10, 2018, 02:54 PM IST
অক্টোবরেই উদ্বোধন হবে গুজরাটে তৈরি বিশ্বের উচ্চত্তম বল্লভভাইয়ের মূর্তি
প্রতীকী ছবি।

নিজস্ব প্রতিবেদন: নিউ ইয়র্কের ‘স্ট্যাচু অব লিবার্টি’র উচ্চতা ৯৩ মিটার। ব্রাজিলের ‘ক্রাইস্ট দ্য রিডিমারের’ উচ্চতা ৩৯.৬ মিটার। চিনের ‘স্প্রিং টেম্পল বুদ্ধ’  ১২৮ মিটার। আর এই সব ছাপিয়ে মোদীর রাজ্যে এখন দু’পায়ে 'দাঁড়িয়ে আছেন'  সর্দার বল্লভভাই পটেল। তাঁর উচ্চতা ১৮২ মিটার! এটিই বিশ্বের সবচেয়ে উঁচু মূর্তি। আগামী ৩১ অক্টোবর বল্লভভাই পটেলের জন্মদিনে এই মূর্তি উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এমনটাই জানালেন গুজরাতের মুখ্যমন্ত্রী বিজয় রূপানি।

আরও পড়ুন- মুম্বই-পটনা-ভারুচে রেল অবরোধ-ব্যবসা বন্ধ করে তুলকালাম বনধ সমর্থকদের

দিল্লিতে বিজেপির জাতীয় কর্মসমিতির দ্বিতীয় দিনের বৈঠকের শেষে গুজরাতের মুখ্যমন্ত্রী জানান, দেশের সম্প্রীতির নজির হিসাবে তৈরি হয়েছে ‘স্ট্যাচু অব ইউনিটি’। বল্লভভাই পটেলের সৌধকে এই নামেই ডাকছেন বিজেপি নেতারা। রূপানির কথায়, দেশের বিভিন্ন প্রান্ত থেকে মূর্তি তৈরির সামগ্রী নিয়ে আসা হয়েছে। ভীমা কোরেগাঁও কাণ্ডে 'বাম মনোভাবাপন্ন' মানবাধিকার কর্মীদের কার্যকলাপের বিরোধিতা করে রূপানি বলেন, দেশের অক্ষুন্নতা রক্ষায় যখন বল্লভভাই পটেলের মতো ব্যক্তির মূর্তি স্থাপন করা হচ্ছে, তখন বেশ কিছু ব্যক্তি সেটা ভাঙার চেষ্টা করছেন। বিরোধীদের উদ্দেশে রূপানির আরও কটাক্ষ, যখন এই মূর্তির ভিত্তি স্থাপন করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, তখন বিদ্রুপ করেছিল বিরোধীরা। এখন বাস্তবায়িত হওয়ায় তাঁদের মুখে রা নেই।


নির্মীয়মাণ মূর্তি। ছবি, ফেসুবক

 

আরও পড়ুন- বনধের দিনেও পতন অব্যাহত, নতুন রেকর্ড গড়ল ডলার পিছু টাকা

সর্দার বল্লভভাই পটেলকে বরাবরই কংগ্রেস অবজ্ঞা করেছে বলে অভিযোগ করে বিজেপি। একই সঙ্গে নিজেদের সর্দার পটেলের উত্তরাধিকারী হিসাবে মনেও করে গেরুয়া শিবির। তাদের দাবি, মোদী সরকার তাঁকে সম্মান জানিয়ে তাঁর ভাবনার পথে কাজ করে চলেছে। মধ্য গুজরাতের পাতিদার সম্প্রদায়ভুক্ত (কেউ কেউ লিউভা পটেল বা কাদাভা পটেল সম্প্রদায় বলেও দাবি করেন) সর্দার বল্লভভাই পটেল ছিলেন দেশের প্রথম উপ-প্রধানমন্ত্রী তথা স্বরাষ্ট্রমন্ত্রী। নর্মদা নদীর উপরে তৈরি সর্দার সরোবর বাঁধের কাছে প্রায় ২০ হাজার বর্গ মিটার জুড়ে তৈরি করা হয়েছে বল্লভভাইয়ের সৌধটি। ২০১৪ সালে নরেন্দ্র মোদী ক্ষমতায় আসার পর সে বছরই ৩১ অক্টোবর শুরু হয় মূর্তি তৈরির কাজ। এই মূর্তি নিয়ে একাধিকবার বিতর্কও তৈরি হয়েছে। জানা যায়, একটি চিনা সংস্থা এই প্রকল্পের দায়িত্ব পাওয়ায় মূর্তির গায়ে লেখা থাকবে ‘মেড ইন চায়না’। বিরোধীদের কটাক্ষ, ভারতে টাকায় তৈরি হবে মূর্তি, আর লেখা থাকবে চিনের নাম! মোদী সরকার এ বিষয়ে কিছু না জানালেও চিনের জিয়াংশি টংকুইং সংস্থা এই মূর্তিটি ঢালাই করেছে। চিন থেকে কর্মীদের নিয়ে এসে ব্রোঞ্জের চাদরও পরানো হয়েছে।

আরও পড়ুন- সব সীমা ছাড়িয়েছে মোদী সরকার, তোপ মনমোহনের

বিরোধীদের কটাক্ষে যতই শ্লেষ থাকুক না কেন লোকসভা নির্বাচনের আগে এই প্রকল্পকে জাত-পাতের রাজনীতিতে বিজেপি তুরুপের তাস করবে বলে মত রাজনৈতিক বিশেষজ্ঞদের একাংশের। মনে করা হচ্ছে, অম্বেদকরের মতো বল্লভভাই প্যাটেলও গুজরাত-সহ গোবলয়ের রাজনীতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা নিতে পারে। এই ইঙ্গিত বুঝেই পাল্টা ঘুঁটি সাজাচ্ছে কংগ্রেসও।

.