আত্মবিশ্বাসী মোদীর পরবর্তী লক্ষ্য, '১ বিলিয়ন-১ বিলিয়ন-১ বিলিয়ন'

ডিজিটাল লেনদেনে স্বচ্ছতা আনতে কেন্দ্রের নয়া পরিকল্পনা

Updated By: Nov 18, 2017, 01:50 PM IST
আত্মবিশ্বাসী মোদীর পরবর্তী লক্ষ্য, '১ বিলিয়ন-১ বিলিয়ন-১ বিলিয়ন'

নিজস্ব প্রতিবেদন : প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নোটবাতিল, জিএসটি-সহ বিভিন্ন সংস্কারমূলক পদক্ষেপকে স্বীকৃতি দিয়েছে বিভিন্ন আন্তর্জাতিক সংস্থা। 'ইজ অফ ডুয়িং বিজনেস'-এ একলাফে ৩০ ধাপ উঠে এসেছে ভারত। ১৩ বছর পর ভারতের ক্রেডিট রেটিং Baa3 থেকে বাড়িয়ে Baa2 করেছে আর্থিক সমীক্ষা সংস্থা মুডিজ। সূত্রের খবর, এবার আত্মবিশ্বাসী কেন্দ্রের পরবর্তী লক্ষ্য হতে চলেছে '১ বিলিয়ন-১ বিলিয়ন-১ বিলিয়ন' যোগসূত্র স্থাপন।

কী এই '১ বিলিয়ন-১ বিলিয়ন-১ বিলিয়ন'?

কেন্দ্রীয় সরকারের লক্ষ্য ১০০ কোটি আধার নম্বরের সঙ্গে ১০০ কোটি ব্যাঙ্ক অ্যাকাউন্ট ও ১০০ কোটি মোবাইল নম্বরের সংযুক্তিকরণ ঘটানো। নোট বাতিলের ফলে বাজারে প্রায় ৬ লাখ কোটি মূল্যের বড় অঙ্কের নোটের ব্যবহার কমেছে। পাশাপাশি পাল্লা দিয়ে বেড়েছে নেট ব্যাঙ্কিং ও ডিজিটাল লেনদেন। এখন এই অনলাইনে লেনদেনে আরও স্বচ্ছতা আনতে ও সেইসঙ্গে বেনামি লেনদেনের হদিশ পেতে এবার আধারের সঙ্গে ব্যাঙ্ক অ্যাকাউন্ট ও মোবাইল নম্বর সংযুক্তিকরণে কোমর বেঁধে নামতে চাইছে কেন্দ্র।

আরও পড়ুন, ইসলাম কবুল না করলে খুনের হুমকি দিচ্ছেন স্বামী, অভিযোগ মুম্বইয়ের প্রাক্তন মডেলের

আধারের সঙ্গে প্যান, ব্যাঙ্ক অ্যাকাউন্ট, মোবাইল নাম্বার সংযুক্তিকরণ নিয়ে আগেই নির্দেশ দিয়েছে কেন্দ্র। কিন্তু এভাবে সরকার দেশের মানুষ একান্ত ব্যক্তিগত পরিসরে নাক গলাতে চাইছে বলে অভিযোগ বিরোধীদের। সুপ্রিম কোর্টে আধার ইস্যুতে চলছে শুনানিও। কিন্তু এরই মাঝে বিভিন্ন আন্তর্জাতিক সংস্থার স্বীকৃতিকে 'হাতিয়ার' করে নয়া পরিকল্পনা কেন্দ্রের। তবে '১ বিলিয়ন-১ বিলিয়ন-১ বিলিয়ন' লক্ষ্যমাত্রা পূরণের জন্য চূড়ান্ত সময়সীমা ঘোষণা করা হয়নি।

.