Swachh Bharat 2.0: 'আবর্জনামুক্ত ভারতই লক্ষ্য', 'স্বচ্ছ ভারত'-র দ্বিতীয় পর্বের সূচনায় Modi

চ্ছ ভারত অভিযানের দ্বিতীয় পর্বে ১.৪১ লক্ষ কোটি টাকা বরাদ্দ কেন্দ্রের

Updated By: Oct 1, 2021, 02:28 PM IST
Swachh Bharat 2.0: 'আবর্জনামুক্ত ভারতই লক্ষ্য', 'স্বচ্ছ ভারত'-র দ্বিতীয় পর্বের সূচনায় Modi

নিজস্ব প্রতিবেদন:  স্বচছ ভারত অভিযানের দ্বিতীয় পর্বের (Swachh Bharat Mission 2.0) সূচনা করলেন মোদী (Narendra Modi)। একইসঙ্গে দেশের বিভিন্ন শহরকে আবর্জনামুক্ত করতে ও পানীয় জল নিশ্চিত করার লক্ষ্যে অটল মিশন ফর রিজুভিনেশন অ্যান্ড আরবান ট্রান্সফরমেশন বা AMRUT প্রকল্পের সূচনা করেন প্রধানমন্ত্রী। শুক্রবার নয়াদিল্লির ডক্টর আম্বেদকর ইন্টারন্যাশনাল সেন্টারে ঐ দুই প্রকল্পের সূচনায় একাধিক গুরুত্বপূর্ণ কথা উল্লেখ করেন নরেন্দ্র মোদী।

মোদী বলেন, স্বচ্ছ ভারত অভিযানের দ্বিতীয় পর্বের লক্ষ্য দেশের শহরগুলিকে  আবর্জনামুক্ত করা। ইতিমধ্যেই ১০ কোটির বেশি শৌচাগার তৈরি করে দেশবাসী এই সংকল্প পূর্ণ করেছেন। একইসঙ্গে শহরের নিকাশি ও নিরাপত্তা ব্যবস্থা উন্নত করার দিকেও নজর দেওয়া হবে। শহরের আবর্দজনায় ভরা নালা যেন নদীর জলে না মেশে সেদিকটিও নিশ্চিত করা হবে। 

আরও পড়ুন: Amarinder Singh: কংগ্রেসে থাকব না, তবে সিধুকেও জিততে দেব না, 'চ্যালেঞ্জ' ছুঁড়লেন অমরিন্দর

এই প্রসঙ্গে মোদী বলেন, 'সাফাইকর্মীরাই স্বচ্ছ অভিযানের নায়ক। শহরের উন্নয়নে কেন্দ্র ৪ লক্ষ কোটি টাকা বরাদ্দ করেছে। দেশে বর্তমানে প্রায় ১ লক্ষ টন বর্জ্য প্রক্রিয়াকরণ চলছে। তবে সেই কাজকে আমাদের আরও এগিয়ে নিয়ে যেতে হবে। দূষণ রোধে আধুনিক প্রযুক্তির সাহায্য নেওয়া হচ্ছে।' এ বিষয়ে প্রতিটি রাজ্য সরকারকে সচেতন হওয়ার আর্জি জানিয়েছেন তিনি। শহরগুলিতে ওয়াটার ট্রিটমেন্ট প্ল্যান্টের সংখ্যাও বাড়ানোর কথাও বলেন মোদী। 

আরও পড়ুন: ধর্ষণ প্রমাণে 'টু ফিঙ্গার টেস্টে'! বায়ুসেনার বিরুদ্ধে বিস্ফোরক অভিযোগ মহিলা অফিসারের

স্বচ্ছ ভারত অভিযানের দ্বিতীয় পর্বের সূচনায় মোদী বলেন, স্বচ্ছ ভারতের স্বপ্ন ছিল ডক্টর বি আর আম্বে্দকরের। নগরোন্নয়ন সামাজিক বৈষম্য দূরীকরণে আশু প্রয়োজন বলে মনে করতেন তিনি। আমরা ধন্য যে আজকে এই প্রকল্পের সূচনা বি আর আম্বেদকর সেন্টারে হল। উল্লেখ্য, স্বচ্ছ ভারত অভিযানের দ্বিতীয় পর্বে ১.৪১ লক্ষ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে। অপরদিকে, অম্রুত ২.০ মিশনে ২.৮৭ লক্ষ কোটি টাকা বরাদ্দ করেছে কেন্দ্র। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.