Modi on Manipur: মণিপুর নিয়ে ভাষণে মোদীর চাঁদমারি I.N.D.I.A

 'আসন্ন ভবিষ্যতে মণিপুরে শান্তির সূর্য উঠবে, মণিপুর আবার আত্মবিশ্বাসের সঙ্গে এগিয়ে যাবে। দেশ আপনাদের সঙ্গে আছে, এই সংসদ সঙ্গে আছে। আমরা সবাই মিলে সমাধান করব'। 

Updated By: Aug 10, 2023, 09:29 PM IST
Modi on Manipur: মণিপুর নিয়ে ভাষণে মোদীর চাঁদমারি I.N.D.I.A

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: অবশেষে মণিপুর নিয়ে নীরবতা ভাঙলেন মোদী। 'মণিপুরে দ্রুত শান্তির সূর্য উঠবে', সংসদে দাড়িয়ে আশ্বাস দিলেন প্রধানমন্ত্রী।

আরও পড়ুন: Ayushman Bharat: এক ফোন নম্বরে নথিভুক্ত লক্ষ লক্ষ অ্যাকাউন্ট! আয়ুষ্মান ভারত প্রকল্পে বড়সড় গরমিল...

গোষ্ঠী সংঘর্ষে অগ্নিগর্ভ মণিপুর। পরিস্থিতি কেন নিয়ন্ত্রণে আনা যাচ্ছে না? বিড়ম্বনায় মোদী সরকার। সংসদে বর্ষাকালীন অধিবেশনের প্রথমদিনেই অনাস্থা প্রস্তাব আনে বিরোধীদের ইন্ডিয়া জোট।  শুধু তাই নয়, বিরোধীদের সেই অনাস্তা প্রস্তাব গ্রহণ করতে কার্যত বাধ্য হন লোকসভা স্পিকার।

সংসদের অনাস্তা প্রস্তাব নিয়ে আলোচনার শেষদিন ছিল আজ, বৃহস্পতিবার। জবাবি ভাষণে প্রধানমন্ত্রী বলেন, 'মণিপুরের ঘটনা আদালতে বিচারধীন রয়েছে। মণিপুরের ঘটনায় অনেকেই তাঁদের স্বজন হারিয়েছেন। মহিলাদের সঙ্গে যা হয়েছে তা ক্ষমার অযোগ্য অপরাধ। দোষীদের সর্বোচ্চ সাজা দেওয়ার জন্য কেন্দ্র সরকার রাজ্য সরকার একসঙ্গে প্রয়াস চালিয়ে যাচ্ছে। সঙ্গে আশ্বাস, 'আসন্ন ভবিষ্যতে মণিপুরে শান্তির সূর্য উঠবে, মণিপুর আবার আত্মবিশ্বাসের সঙ্গে এগিয়ে যাবে। দেশ আপনাদের সঙ্গে আছে, এই সংসদ সঙ্গে আছে। আমরা সবাই মিলে সমাধান করব। শান্তি স্থাপন হবেই'।

বিরোধীদের তীব্র কটাক্ষ করেন প্রধানমন্ত্রী। তিনি বলেন, 'উত্তর-পূর্বের লোক এই সমস্যার জন্য দায়ী নয়। কংগ্রেসের রাজনীতি দায়ী।  যেসব জায়গায় কম আসন তা নিয়ে কংগ্রেস কোনওদিন ভাবেনি। নেহেরুর বিরুদ্ধে লোহিয়াজির অভিযোগ ছিল জেনেবুঝে উত্তর-পূর্বের উন্নয়নে অগ্রহ দেখাচ্ছে না সরকার। চিন হামলার সময় নেহেরুর রেডিও বার্তা অসমবাসী আজও মনে রেখেছে। উত্তর-পূর্বের মানুষের বিশ্বাসকে হত্যা করেছে কংগ্রেস। সেই ক্ষোভেরই নানা ভাবে বহিঃপ্রকাশ হয়'।

চব্বিশে বিজেপির বিরুদ্ধে ফের জোট বেঁধেছে বিরোধীরা। জোটের নাম, ইন্ডিয়ান ন্যাশনাল ডেভেলপমেন্টাল ইনক্লুসিভ অ্যালায়েন্স। সংক্ষেপে, I.N.D.I.A। মোদী বলেন, 'I.N.D.I.A  নামটাও চুরি করেছে। ইন্ডিয়া জোটের আর্থিক নীতি নিয়ে দেশবাসীকে সতর্ক করব। এরা সেই লোক যারা ভারত মাতার ৩ টুকরো করেছে। ভারত মাতার মূর্তিকে যে চোখে দেখা হয়েছে তা দুর্ভাগ্যজনক। এরা ক্ষমতার বাইরে কিছুই বুঝে না'। 

এদিকে সংসদে প্রধানমন্ত্রী ভাষণ তখনও চলছে। অধিবেশন থেকে একযোগে ওয়াকআউট করেন বিরোধী দলের সাংসদরা।

 

এর আগে, মণিপুরে ভাইরাল ভিডিয়োকাণ্ডে সিবিআই তদন্তের নির্দেশ দেয় কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক। সূত্রের খবর, ৩০ সেকেন্ডের ওই ভিডিয়োটি মোবাইলে রেকর্ড করা হয় ৪ মে।  আর তার ঠিক একদিন আগেই গোষ্ঠী সংঘর্ষ ছড়িয়ে মণিপুরে। এখনও পর্যন্ত মূল অভিযুক্ত-সহ ৭ জনকে গ্রেফতার করেছে পুলিস। যে মোবাইলে ভিডিয়োটি রেকর্ড করা হয়, বাজেয়াপ্ত করা হয়েছে সেই মোবাইলটিও।

আরও পড়ুন: RBI Governor: ২০০০ টাকার নোট নিয়ে বড় ঘোষণা RBI গভর্নরের! বাজারে আসবে নতুন নোট?

ঘটনাটি ঠিক কী? স্রেফ বিবস্ত্র করে হাঁটানো নয়, রাজধানী ইম্ফল থেকে ৩৫ কিলোমিটার দূরে কাংপোকপি জেলায় দুই আদিবাসী মহিলাকে গণধর্ষণেরও অভিযোগ উঠেছে। সম্প্রতি সেই ভিডিয়ো ভাইরাল হয়ে যায় সোশ্যাল মিডিয়ায়। উত্তাল হয়ে ওঠে  গোটা দেশ।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.