RBI Governor: ২০০০ টাকার নোট নিয়ে বড় ঘোষণা RBI গভর্নরের! বাজারে আসবে নতুন নোট?

2000 Rupees Notes: ২০০০ টাকার নোট বাতিল করলে অনেক সুবিধা হবে। সেই সঙ্গে বাড়বে লিক্যুইডিটির পরিমাণও। এখনও পর্যন্ত ২০০০ টাকার নোটের ৮৭ শতাংশই ফেরত দেওয়া হয়েছে।

Updated By: Aug 10, 2023, 06:08 PM IST
RBI Governor: ২০০০ টাকার নোট নিয়ে বড় ঘোষণা RBI গভর্নরের! বাজারে আসবে নতুন নোট?
ফাইল ছবি

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: রেপো রেট বাড়ায়নি রিজার্ভ ব্যাঙ্ক। বৃহস্পতিবার ছিল আরবিআই-এর মন্টেরি নীতির শেষ দিন, তারপরেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। শক্তিকান্ত দাস ২০০০ টাকার নোট নিয়েও গুরুত্বপূর্ণ আপডেট দিয়েছেন। আরবিআই-এর গভর্নর আরও জানিয়েছেন, ২০০০ টাকার নোট বাতিল করলে অনেক সুবিধা হবে। সেই সঙ্গে বাড়বে লিক্যুইডিটির পরিমাণও। এখনও পর্যন্ত ২০০০ টাকার নোটের ৮৭ শতাংশই ফেরত দেওয়া হয়েছে।

আরও পড়ুন, UPI Lite Limit: UPI নিয়ে বড় ঘোষণা RBI এর, এবার PIN ছাড়াই হবে লেনদেন!

নগদ অর্থের পরিমাণ বৃদ্ধি

আরবিআই-এর গভর্নর জানিয়েছেন, ২০০০ টাকার নোট নিয়ে সরকার যে সিদ্ধান্ত নিয়েছে, তাতে উদ্বৃত্ত লিক্যুইডিটি বেড়েছে। ২০০০ টাকার নোট বাজারে আসার সঙ্গে সঙ্গে তারল্যের পরিমাণও বেড়েছে। সেই সঙ্গে ক্যাশ লেভেলটা জেনে নিন। লিক্যুইডিটি সেই পরিমাণকে প্রতিফলিত করে যা অবিলম্বে ঋণ পূরণের জন্য উপলব্ধ হয় বা বিনিয়োগের জন্য ব্যবহৃত হয়। এর সঙ্গে নগদের মাত্রাও বোঝা যায়।

গত ১৯ মে এই সিদ্ধান্ত নেওয়া হয়। গত সপ্তাহে পাওয়া তথ্য অনুযায়ী, ৩১ জুলাই পর্যন্ত ২০০০ টাকার যে নোট বাতিল হয়েছে, তার মোট মূল্য ৩ লক্ষ ১৪ হাজার কোটি টাকা। গত ১৯ মে ২০০০ টাকার নোট বাতিলের সিদ্ধান্ত নিয়েছিল কেন্দ্রীয় সরকার। জুন ও এপ্রিল ত্রৈমাসিকেও তেমন কোনও পরিবর্তন হয়নি। গত জুন ও এপ্রিল মাসেও রেপো রেটে কোনও পরিবর্তন করেনি আরবিআই। এর আগে মূলত মূল্যস্ফীতি নিয়ন্ত্রণে আনতে গত বছরের মে মাস থেকে ৬ বার ২.৫০ শতাংশ হারে রেপো রেট বাড়ানো হয়েছিল।

আরও পড়ুন, RBI MPC Meeting | Repo Rate: এসে গেল এমপিসি-র সিদ্ধান্ত, বাড়ল ইএমআই? বিস্তারিত জানুন

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.