দেশ জুড়ে কৃষকদের সঙ্গে ভার্চুয়াল আলাপচারিতায় মোদী

Updated By: Dec 25, 2020, 12:53 PM IST
দেশ জুড়ে কৃষকদের সঙ্গে ভার্চুয়াল আলাপচারিতায় মোদী

নিজস্ব প্রতিবেদন: কৃষকদের বড়দিনের উপহার প্রধানমন্ত্রীর। প্রত্যেক কৃষকের অ্যাকাউন্টে ২০০০ টাকা! অবশ্য এর পরেও সিঙ্ঘু সীমান্তে কৃষকেদর বিক্ষোভ-আন্দোলন স্তব্ধ হবে কিনা, সেটা বড় প্রশ্ন। কেননা, কৃষকেরা পরিষ্কার জানিয়ে দিয়েছেন, সরকারকে তিনটি কৃষি আইন প্রত্যাহার করতেই হবে। না হলে আন্দেলন চলবে।

শুক্রবার ২৫ ডিসেম্বর কৃষক বিদ্রোহের ১ মাস হল। শুক্রবারই মোদী এক ভার্চুয়াল বৈঠকের মাধ্যমে দেশের কৃষকদের সঙ্গে কথা বললেন। ওড়িশা, অরুণাচল ইত্যাদি বিভিন্ন রাজ্যের কৃশকদের সঙ্গে কথা বলছেন মোদীজি। আলোচনার শুরুতেই তিনি ঘোষণা করেন, দেশের ৯ কোটি কৃষকের অ্যাকাউন্টে কয়েক ঘণ্টার মধ্যেই পৌঁছে যাবে ২০০০ টাকা। এই প্রকল্পে সরকারের প্রায় ১৯ হাজার কোটি টাকা খরচ হবে। 

বৈঠকে উঠে আসে সেই অটলবিহারী বাজপেয়ীর আমল থেকেই বিজেপি কৃষিতে জোর দিয়ে আসছে। মোদী-সরকারও কৃষকদের মঙ্গল নিয়ে ভাবিত। পিএম কিসান কিস্তির এই টাকা দেওয়ার কথা ঘোষণা করে বৈঠকে আলাপাচারিতা শুরু করেন মোদীজি। কথাপ্রসঙ্গে মোদী জানান, একদল বিভ্রান্তি ছড়াচ্ছে ফসলের চুক্তির সঙ্গে জমি নিয়েও চুক্তি হয়ে যাচ্ছে এবং কৃষকেরা একসসময়ে তাঁদের জমি হারিয়ে ফেলবেন, সেই আশঙ্কা তৈরি হয়েছে। প্রধানমন্ত্রী কিসান ক্রেডিট কার্ড নিয়েও আলোচনা করেন।

বৈঠক চলছে। বৈঠক শেষ হলে নিজেদের আন্দেলন নিয়ে কী সিদ্ধান্ত নেন কৃষকেরা, তা জানতে গোটা দেশ অপেক্ষা করছে। 

Also Read: Farmers Protest: কৃষকদের পাশে দাঁড়াতে ২৫০ কিলোমিটার জিপ চালিয়ে হাজির 'দাদি'

 

 

.