নাবালকের ওপরে যৌন নির্যাতনের সর্বোচ্চ শাস্তি ফাঁসি, সুপারিশ কেন্দ্রের

আইন মন্ত্রকের পক্ষ থেকে এক বিবৃতিতে জানানো হয়েছে, পক্সো আইনের ৪, ৫ ও ৬ নম্বর ধারা সংশোধন করা হচ্ছে

Updated By: Dec 28, 2018, 06:19 PM IST
নাবালকের ওপরে যৌন নির্যাতনের সর্বোচ্চ শাস্তি ফাঁসি, সুপারিশ কেন্দ্রের

নিজস্ব প্রতিবেদন: নাবালকের ওপরে যৌন নির্যাতন বিরোধী আইন আরও কড়া করছে কেন্দ্র। এক্ষেত্রে পক্সো আইনে(প্রোটেকশন অব চিল্ড্রেন ফ্রম সেক্সচ্যুয়াল অফেন্স অ্যাক্ট) বেশ কয়েকটি সংশোধনের সুপারিশ করল কেন্দ্রীয় মন্ত্রিসভা।

নাবালকের ওপরে যৌন নির্যাতনের শাস্তি স্বরূপ দোষী সাব্যস্তের সর্বোচ্চ শাস্তি হিসেবে ফাঁসির সুপারিশ করল কেন্দ্রীয় মন্ত্রিসভা। শুক্রবার একথা জানান কেন্দ্রীয় আইনমন্ত্রী রবিশঙ্কর প্রসাদ।

আরও পড়ুন-"মমতাকেই প্রধানমন্ত্রী চাই", একসুরে ফের সওয়াল জ্ঞানদাস মোহন্ত ও ইমামের

দিল্লিতে এক সাংবাদিক সম্মেলনে রবিশঙ্কর প্রসাদ বলেন, পক্সো আইনে একাধিক সংশোধন আনা হয়েছে। নাবালতের বিরুদ্ধে যৌন নির্যাতনের শাস্তি আরও কড়া করা হচ্ছে। যৌন নির্যাতন থেকে বাঁচাতেই আইন আরও কড়া করা হচ্ছে।

আইন মন্ত্রকের পক্ষ থেকে এক বিবৃতিতে জানানো হয়েছে, পক্সো আইনের ৪, ৫ ও ৬ নম্বর ধারা সংশোধন করা হচ্ছে। এতে নাবালকের ওপরে যৌন নির্যাতনের শাস্তি আরও কড়া হচ্ছে। এমনকি ফাঁসি পর্যন্ত হতে পারে। চাইল্ড পর্নগ্রাফি রুখতে পক্সো আইনে কড়া শাস্তির ব্যবস্থা করা হচ্ছে।

আরও পড়ুন-স্বপ্ন দেখা ভালো কিন্তু রাজনীতিটা খুব বাস্তব: দিলীপ

উল্লেখ্য, নির্ভয়াকাণ্ডের ৬ বছর পর ধর্ষণ আইন কড়া হওয়ার পরও যৌন নির্যাতনের ঘটনার খামতি নেই। পাশাপাশি বেড়েছে নাবালকের ওপরে যৌন নির্যাতনের ঘটনাও। সম্প্রতি খোদ রাজধানীতে ৪০ বছরের এক ব্যক্তি ধর্ষণ করে এক ৩ বছরের এক শিশুকে।  

.