পাঁচ রাজ্যের ভোটগণনা শুরু

Last Updated: Monday, March 5, 2012 - 23:42

টানটান উত্তেজনার মধ্যে শুরু হল উত্তরপ্রদেশ-সহ ৫ রাজ্যের বিধানসভা ভোট গণনা। গণনার প্রাথমিক ইঙ্গিত বলছে, এগজিট পোলের ভবিষ্যবাণী মেনেই উত্তরপ্রদেশ বিধানসভায় বৃহত্তম দল হতে চলেছে সমাজবাদী পার্টি। অন্য চার রাজ্যে হাড্ডাহাড্ডি লড়াইয়ের ইঙ্গিত মিলেছে।
বাজেটের আগে উত্তরপ্রদেশ, উত্তরাখণ্ড, পঞ্জাব, গোয়া এবং মণিপুরের এই নির্বাচনী ফলাফল জাতীয় রাজনীতিতে যথেষ্ট প্রভাব ফেলবে বলেই মনে করছে রাজনৈতিক মহল। আর রাজনৈতিক গুরুত্বের নিরিখে এ ক্ষেত্রে ভোট-পণ্ডিতদের `পাখির চোখ` রয়েছে দেশের বৃহত্তম রাজ্য (জনসংখ্যার নিরিখে) উত্তরপ্রদেশে। সংবাদমাধ্যম ও বিভিন্ন জনসমীক্ষা সংস্থার একজিট পোল অনুযায়ী, ৪০৩ আসনের উত্তরপ্রদেশ বিধানভায় বৃহত্তম দল হতে চলেছে মুলায়ম সিং যাদবের সমাজবাদী পার্টি। যদিও সরকার গঠনের জন্য প্রয়োজনীয় ২০২-এর ম্যাজিক ফিগার সম্ভবত ছুঁতে পারবে না মুলায়মের দল। সেক্ষেত্রে কংগ্রেসের সঙ্গে জোট হতে পারে সপা`র। যদিও `বহেনজি` মায়াবতীর সঙ্গে কংগ্রেসের জোট হওয়ার সম্ভাবনার তৈরির ইঙ্গিত দিয়েছেন কেন্দ্রীয় মন্ত্রী তথা কংগ্রেস নেতা বেণীপ্রসাদ ভার্মা। সে ক্ষেত্রে সমীকরণটা অনেকটাই পরিবর্তন হতে পারে। রবিবার বেণীপ্রসাদ জানান, জোট গড়লে তিনি ব্যক্তিগত ভাবে পছন্দ করবেন বহুজন সমাজ পার্টি (বিএসপি)-কেই। তাঁর মতে, সমাজবাদী পার্টি মূর্খদের দল। কিন্তু বিএসপি দলিত সম্প্রদায়ের দল।
যদিও বেণীপ্রসাদের মতামত নিয়ে কংগ্রেস মুখপাত্র রশিদ আলভি জানিয়েছেন, এটা তাঁর ব্যক্তিগত মতামত। ফল ঘোষণার পর সব কিছু বিচার বিবেচনা করে সিদ্ধান্ত নেবে হাইকম্যান্ড। তাত্‍পর্যপূর্ণভাবে, গত লোকসভা ভোটের আগে সমাজবাদী পার্টি ছেড়ে কংগ্রেসে যোগ দেন বেণীপ্রসাদ ভার্মা। অন্যদিকে ২০০৪ সালে বহুজন সমাজ পার্টি ছেড়ে কংগ্রেসে এসেছিলেন আলভি।
বিধানসভা ভোটে রাহুল গান্ধির সেনাপতিত্বে প্রবল লড়াই চালালেও একজিট পোল অনুযায়ী, গত দু`দশকের মতোই এবারও উত্তরপ্রদেশে চতুর্থ স্থানে থাকছে কংগ্রেস। গোষ্ঠীদ্বন্দ্বে দীর্ণ বিজেপিই আসন বাড়িয়ে তৃতীয় স্থানে থাকবে বলে এ ক্ষেত্রে স্পষ্ট পূর্বাভাস। সূত্রে খবর, বিজেপির সঙ্গে জোট গড়তে আলোচনা চালাচ্ছে বিএসপি।
রাজনৈতিক বিশেষজ্ঞদের ধারণা, উত্তরাখণ্ড এবং পঞ্জাবে হাড্ডাহাড্ডি লড়াই করে ৫ বছর পর ক্ষমতা পুনর্দখল করতে পারে কংগ্রেস। উত্তরাখণ্ডের ৭০টি আসনের মধ্যে ৩২ থেকে ৪২টি আসন পেতে পারে কংগ্রেস। অন্যদিকে, ১১৭ আসনবিশিষ্ট পঞ্জাবে কংগ্রেসের ঝুলিতে আসতে পারে ৫৮ থেকে ৬২টি আসন। অন্যদিকে বর্তমানে ক্ষমতায় থাকা গোয়া এবং মণিপুরেও সোনিয়া গান্ধীর দল ফের সরকার গড়তে পারলেও স্বস্তিদায়ক সংখ্যাগিরষ্ঠতা পাবে না বলেই বিভিন্ন বুথ ফেরত সমীক্ষার পূর্বাভাস ।



First Published: Tuesday, March 6, 2012 - 08:34


comments powered by Disqus