মেয়াদ শেষ হওয়ার আগে ফের দু্টি প্রাণভিক্ষার আবেদন ফেরালেন প্রণব মুখোপাধ্যায়

বাকি মাত্র ১ মাস ৭ দিন। তারপরই রাষ্ট্রপতি হিসেবে তাঁর ৫ বছরের মেয়াদ শেষ করবেন প্রণব মুখোপাধ্যায়। তার আগে আরও দুটি প্রাণভিক্ষার আবেদন খারিজ করলেন তিনি। এই নিয়ে তাঁর পাঁচ বছরের মেয়াদকালে ৩০টি প্রাণ ভিক্ষার আবেদন খারিজ করলেন প্রণব মুখোপাধ্যায়।

Updated By: Jun 17, 2017, 07:29 PM IST
মেয়াদ শেষ হওয়ার আগে ফের দু্টি প্রাণভিক্ষার আবেদন ফেরালেন প্রণব মুখোপাধ্যায়

ওয়েব ডেস্ক : বাকি মাত্র ১ মাস ৭ দিন। তারপরই রাষ্ট্রপতি হিসেবে তাঁর ৫ বছরের মেয়াদ শেষ করবেন প্রণব মুখোপাধ্যায়। তার আগে আরও দুটি প্রাণভিক্ষার আবেদন খারিজ করলেন তিনি। এই নিয়ে তাঁর পাঁচ বছরের মেয়াদকালে ৩০টি প্রাণভিক্ষার আবেদন খারিজ করলেন প্রণব মুখোপাধ্যায়।

আগামী ২৪ জুলাই রাষ্ট্রপতি হিসেবে শেষবার রাইসিনা হিলস-এ যাবেন তিনি। ১৭ জুলাই রাষ্ট্রপতি নির্বাচন। ২০ জুলাই ফল ঘোষণা। তারপরই ঠিক হয়ে যাবে আমাদের দেশের প্রথম নাগরিক কে হবেন।

সম্প্রিত, একটি সংবাদ মাধ্যমে প্রকাশিত হয়েছে খবরটি। সেখানে বলা হয়েছে, ২০১২ সালে ইন্দোরে ৪ বছরের এক শিশুকে ধর্ষণ করে খুন করে ৩ ব্যক্তি। অভিযুক্তদের গ্রেফতার করে মামলা চলার পর তাদের মৃত্যুদণ্ডে নির্দেশ দেন বিচারক। এই ঘটনায় দোষীরা রাষ্ট্রপতির কাছে প্রাণভিক্ষার আবেদন জানায়। চলতি বছরের মে মাসে ওই আবেদন খারিজ করে দেন তিনি।

আরও পড়ুন- রাষ্ট্রপতি পদে সুষমা স্বরাজের নাম নিয়ে জল্পনা! উত্তর দিলেন তিনি...

অন্য একটি ঘটনায় পুণেতে ২২ বছরের এক IT কর্মীকে ২০০৭ সালে ক্যাবের ভিতর ধর্ষণ করে গাড়ির চালক ও তার সহযোগী। ধরা পড়ে দুই অভিযুক্ত। মামলা চলার পর তাদের মৃত্যুদণ্ড দেওয়া হয়। ফের রাষ্ট্রপতির কাছে প্রাণভিক্ষার আবেদন। এই ক্ষেত্রেও আবেদন খারিজ করেন তিনি।

প্রণব মুখোপাধ্যায়ের ৫ বছরের সময়কালে প্রাণভিক্ষা খারিজের মধ্যে রয়েছে ২৬/১১ মুম্বই হামলায় অভিযুক্ত আজমল কাসবের মৃত্যুদণ্ড, ২০০১‍ সালের সংসদ ভবনে হামলার মূল চক্রী আফজল গুরু, ১৯৯৩ মম্বে বিস্ফোরণে অভিযুক্ত ইয়াকুব মেননের ফাঁসির নির্দেশ।

.