নাগপুরে স্বয়ংসেবকদের উদ্দেশে ভাষণ দেবেন প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়?

নাগপুরে সঙ্ঘের সমাবর্তন অনুষ্ঠানে থাকতে পারেন প্রণব মুখোপাধ্যায়। 

Updated By: May 27, 2018, 05:02 PM IST
নাগপুরে স্বয়ংসেবকদের উদ্দেশে ভাষণ দেবেন প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়?

নিজস্ব প্রতিবেদন: নাগপুরে আরএসএসের স্বয়ংসেবকদের উদ্দেশে ভাষণ দিতে পারেন প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়। আগামী ৭ জুন নাগপুরে আরএসএসের সমাবর্তন অনুষ্ঠানে হাজির থাকতে পারেন তিনি। এই খবর ছড়াতেই রাজনৈতিক মহলে শুরু হয়েছে গুঞ্জন। কংগ্রেসের রাজনৈতিক পরিমণ্ডলে গড়ে উঠেছে প্রণববাবুর কেরিয়ার। রাষ্ট্রপতি পদে থাকাকালীন মোদীর জমানায় অসহিষ্ণুতা নিয়ে একাধিকবার সরব হয়েছেন তিনি। সেই প্রণব মুখোপাধ্যায় আরএসএসের অনুষ্ঠানে উপস্থিতি হলে তা রাজনৈতিক তাত্পর্যপূর্ণ বলে মনে করছে ওয়াকিফহাল মহল।  

দেশের বিভিন্ন প্রান্ত থেকে প্রতিবছর আরএসএসের সদর দফতরে প্রশিক্ষণ নেয় প্রায় ৮০০ স্বয়ংসেবক। আগে তিন বছরের এই প্রশিক্ষণকে বলা হত অফিসার ট্রেনিং কোর্স। কিন্তু এখন নামবদল হয়ে হয়েছে সঙ্ঘ শিক্ষা ভার্গ। এই প্রশিক্ষণের তৃতীয় বর্ষে শিবির হয় সদর দফতর। কৃতী স্বয়ংসেবকরা সর্বক্ষণের প্রচারক হিসেবে নিযুক্ত হন। বাকি জীবন সঙ্ঘের কাজ করেন। সূত্রের খবর, এই সমাবর্তন অনুষ্ঠানে অতিথি হিসেবে হাজির থাকতে চলেছেন প্রণব মুখোপাধ্যায়। এখনও পর্যন্ত কোনও আনুষ্ঠানিক ঘোষণা হয়নি। নাগপুর সূত্রে খবর, সঠিক সময়েই এই ঘোষণা করা হবে।   

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীও এককালে আরএসএসের প্রচারক ছিলেন। সেখানে থেকে বিজেপিতে এসেছিলেন মোদী। সরকারে বিজেপি থাকলেও অটলবিহারীর জমানাতেই থেকেই সঙ্ঘের মত নেন মন্ত্রীরা। প্রায়ই নাগপুরে যান মন্ত্রীরা। দুদিন আগে নাগপুরে প্রশিক্ষণ শিবিরে ভাষণ দিয়েছিলেন কেন্দ্রীয় বিদেশমন্ত্রী নির্মলা সীতারমন। দেখা করেছিলেন সঙ্ঘের সাধারণ সম্পাদক ভাইয়াজি জোশীর সঙ্গে।  

আরও পড়ুন- এক্সপ্রেস গতিতে রেকর্ড সময়ে নির্মিত জোড়া সড়কের উদ্বোধন মোদীর

.