স্বামী দিয়েছে 'তিন তালাক'; অপমানিত গৃহবধূ বিচার চেয়ে মোদীকে লিখলেন চিঠি!

বিয়ের পর প্রথম বছরটা ভালোই কেটেছিল সামসেদ সইদ ও শাগুপ্তা শাহ-র। তারপরই তাদের মধ্যে ধীরে ধীরে দেখা দেয় অশান্তি। কারণ, তাদের প্রথম সন্তান একজন কন্যা। গোল বাঁধতে শুরু করে ছোটো ছোটো বিষয় নিয়েও। তবে, তার মাঝেও কিছুটা মানিয়ে নিয়ে চলার চেষ্টা করেন শাগুপ্তা। বছর ঘুরতে না ঘুরতেই ফের গর্ভবতী হয়ে পড়েন তিনি। প্রসব করেন আরও এক কন্যা সন্তান। কার্যত তারপর থেকে অত্যাচার চরমে ওঠে শাগুপ্তার ওপর। এখানেই শেষ নয়, দুটি কন্যা সন্তানের পর একটি পুত্র সন্তানের আশায় জোর করে তৃতীয়বারের জন্য গর্ভধারণ করতে বাধ্য হন শাগুপ্তা।

Updated By: Mar 29, 2017, 04:36 PM IST
স্বামী দিয়েছে 'তিন তালাক'; অপমানিত গৃহবধূ বিচার চেয়ে মোদীকে লিখলেন চিঠি!

ওয়েব ডেস্ক : বিয়ের পর প্রথম বছরটা ভালোই কেটেছিল সামসেদ সইদ ও শাগুপ্তা শাহ-র। তারপরই তাদের মধ্যে ধীরে ধীরে দেখা দেয় অশান্তি। কারণ, তাদের প্রথম সন্তান একজন কন্যা। গোল বাঁধতে শুরু করে ছোটো ছোটো বিষয় নিয়েও। তবে, তার মাঝেও কিছুটা মানিয়ে নিয়ে চলার চেষ্টা করেন শাগুপ্তা। বছর ঘুরতে না ঘুরতেই ফের গর্ভবতী হয়ে পড়েন তিনি। প্রসব করেন আরও এক কন্যা সন্তান। কার্যত তারপর থেকে অত্যাচার চরমে ওঠে শাগুপ্তার ওপর। এখানেই শেষ নয়, দুটি কন্যা সন্তানের পর একটি পুত্র সন্তানের আশায় জোর করে তৃতীয়বারের জন্য গর্ভধারণ করতে বাধ্য হন শাগুপ্তা।

অভিযোগ, গর্ভধারণের কয়ের মাসের মধ্যেই শাগুপ্তাকে গর্ভপাতের জন্য জোর করা হয়। কারণ, সামসেদের আশঙ্কা এবারও নাকি কন্যা সন্তানই প্রসব করবেন শাগুপ্তা। এই আশঙ্কাতে শাগুপ্তাকে যে শুধু গর্ভপাতেই বাধ্য করা হয়েছে তা নয়, তালাক দিয়ে তাঁকে বাড়ি থেকেও বের করে দেওয়া হয়। এদিকে, বাড়ি থেকে বেরিয়ে যেতে হলেও, নজিরবিহীন ঘটনা ঘটিয়েছেন এই গৃহবধূ।

আরও পড়ুন- ১১৬ বছরের রেকর্ড ভেঙে এবার তাপমাত্রা ছুঁতে পারে ৫০ ডিগ্রি

কী করেছেন শাগুপ্তা?

গোটা ঘটনার বিবরণ দিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে একটি চিঠি লিখেছেন উত্তরপ্রদেশের সাহারনপুরের এই বাসিন্দা। চিঠির একটি করে কপি রাজ্যের নবর্নিবাচিত মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ ও মহিলা কমিশনেও পাঠিয়েছেন শাগুপ্তা। চিঠির বয়ান অনুসারে, ২০১৪ সালের লোকসভা নির্বাচন ও সদ্যসমাপ্ত হওয়া উত্তরপ্রদেশ নির্বাচনে শাগুপ্তা BJP-কে ভোট দিয়েছেন। আর তার নিরিখে এবার তিনি নিজের বিপদের জন্য বিচার চান। অবিলম্বে মুসলমান সমাজে তিন তালাক প্রথা তুলে দেওয়ারও আর্জি জানান শাগুপ্তা। এই ঘটনায় তিনি যে পুলিসের সাহায্য পাননি, তাও রয়েছে সেই চিঠিতে।

প্রসঙ্গত, বিশ্বের মুসলমান শাসিত বেশ কয়েকটি দেশ থেকে তিন তালাকের এই প্রথা আইন করে বন্ধ করে দেওয়া হয়েছে। সেই তালিকায় রয়েছে আমাদের পড়শি দেশ পাকিস্তানও। মুসলমান জনসংখ্যার নিরিখে বিশ্বের তৃতীয় বৃহত্তম দেশ ভারত। অথচ, সেখানে এখনও এই প্রথা বর্তমান।

বর্তমান কেন্দ্রীয় সরকার ২০১৪ সালে দায়িত্বে এসেছে। আর তার পর থেকেই এই তিন তালাক প্রথা তুলে দেওয়ার পক্ষে আইন আনার চেষ্টা করছে। 

            

.