ওবামানামা

মার্কিন প্রেসিডেন্টের ভারত সফর। সরগরম নয়াদিল্লি। দুই রাষ্ট্রপ্রধানের আড্ডা। বাগানে বসে চায়ের কাপে চুমুক। সারাদিনের নানা খবরাখবর নিয়ে একনজরে--ওবামানামা।

Updated By: Jan 25, 2015, 11:29 PM IST
 ওবামানামা

নয়াদিল্লি: মার্কিন প্রেসিডেন্টের ভারত সফর। সরগরম নয়াদিল্লি। দুই রাষ্ট্রপ্রধানের আড্ডা। বাগানে বসে চায়ের কাপে চুমুক। সারাদিনের নানা খবরাখবর নিয়ে একনজরে--ওবামানামা।

১. প্রজাতন্ত্র দিবসে এই প্রথম আমন্ত্রিত কোনও মার্কিন প্রেসিডেন্ট। রবিবার সকালে দিল্লির মাটি ছুঁল এয়ারফোর্স ওয়ান। পনেরো হাজার ক্যামেরার ঝলকানিতে স্ত্রী মিশেলকে নিয়ে তিন দিনের ভারত সফরে এলেন বারাক ওবামা। তিনিই প্রথম মার্কিন প্রেসিডেন্ট, যিনি দুবার ভারত সফরে এলেন।  

২. হোয়াইট হাউসের বাসিন্দাকে আমন্ত্রণ জানাতে গিয়ে মনমোহনের পথেই হাঁটলেন মোদী। প্রোটোকল ছাপিয়ে বিমানবন্দরে হাজির প্রধানমন্ত্রী। করমর্দনের চেনা ছক ভেঙে  আলিঙ্গন করলেন মার্কিন প্রেসিডেন্টকে। দুহাজার দশে ভারত সফরের সময় ওবামাকে অভ্যর্থনা জানাতে  বিমানবন্দরে গিয়েছিলেন তত্‍কালীন প্রধানমন্ত্রী মনমোহন সিং।  

৩. এবার প্রজাতন্ত্র দিবসে প্যারেডের থিম নারীশক্তি। তার আগে রাইসিনা হিলসেও সেই শক্তি প্রদর্শন করল ভারত। এই প্রথম গার্ড অফ অনার দিলেন কোনও মহিলা অফিসার। ইতিহাসের পাতায় নাম লিখিয়ে উইং কমান্ডার পূজা ঠাকুরের বক্তব্য, তিনি গর্বিত। কিন্তু এতে নারী-পুরুষের ভেদ দেখতে চান না।

৪. মহাত্মা গান্ধী তাঁর অনুপ্রেরণা। ভারত সফরে এসে জাতির জনকের সমাধিতে শ্রদ্ধা জানালেন ওবামা। রাজঘাটের বাগানে একটি চারাগাছ লাগান তিনি। ভিজিটর্স বুকে লিখলেন, মহাত্মার মনন, আদর্শ আজও ভারতে দারুণ ভাবে জীবন্ত।

৫. তাঁকে ঘিরে রাজসূয় যজ্ঞ। বিমানবন্দরে অভ্যর্থনা থেকে গার্ড অফ অনার, সবেতেই চমক। উষ্ণ আপ্যায়ণে অভিভূত ওবামা বললেন, প্রজাতন্ত্র দিবসের জন্য ভারত সফরে আবার আসতে পেরে তিনি গর্বিত। এমন রাজকীয় আপ্যায়ণের তুলনা পাওয়া কঠিন। বিনয়ী মার্কিন প্রেসিডেন্ট।  

৬. দুদেশের রাষ্ট্রপ্রধান। চায়ের আড্ডায় দুজনই ধরা দিলেন খোশ মেজাজে। নিজে হাতে ওবামাকে চা পরিবেশন করলেন ভারতের প্রধানমন্ত্রী।  

৭. গেস্টের নাম বারাক ও মিশেল ওবামা। তাই আস্ত আইটিসি মৌর্যকেই বুক করা হয়েছে। যেকদিন ওবামা দম্পতি থাকবেন, ততদিন ঠাঁই হবে না অন্য কোনও ভিভিআইপির। সুপার লাক্সারি হোটেল জুড়ে নিরাপত্তার বজ্র আঁটুনি তো থাকছেই।  মৌর্যর চৌহদ্দিতেও ঘেঁষতে দেওয়া হচ্ছে না কাউকে। দিল্লির বহু রাস্তায় যান চলাচলে নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। দেশের সব রেলস্টেশন ও মেট্রোস্টেশনেও চলছে বাড়তি নজরদারি।

৮. মার্কিন প্রেসিডেন্টের সাময়িক আস্তানা বলে কথা! ওবামা ও মিশেলের রসনা তৃপ্তির জন্য রাজকীয় আয়োজন করেছে আইটিসি মৌর্যর সিগনেচার রেস্টুরেন্ট বুখারা। দুহাজার সালে ক্লিন্টন থেকে শুরু করে জর্জ ডব্লু বুশ হয়ে কন্ডোলিজা রাইস, সব মার্কিন ভিভিআইপিদের জন্যই  খাবার বানিয়ে এসেছে বুখারা। এবার মার্কিন প্রেসিডেন্টের সম্মানে ওবামা প্ল্যাটার নামে আলাদা একটি ডিশই তৈরি করে ফেলেছে তারা।

৭. সওয়ার হাই প্রোফাইল ভিভিআইপি। চোখ টানায় কম যায় না বাহনও। মার্কিন প্রেসিডেন্টের ক্যাডিলাক লিমুজিন নামেও বিস্ট। কাজেও তাই। আট ইঞ্চি পুরু ধাতব বর্ম। বুলেট রুখে দেওয়ার ক্ষমতা সম্পন্ন পাঁচ ইঞ্চি পুরু কাচের জানালা।  বোয়িং সাতশো সাতান্ন এয়ারক্রাফটের প্রযুক্তিতে দরজা। গাড়িতে ব্লাড ব্যাঙ্ক থেকে শুরু করে অক্সিজেন সিলিন্ডার, ফায়ার ফাইটিং ইকুইপমেন্ট। প্রভুর সুরক্ষাকবচ অটুট রাখতে জুড়ি নেই বিস্টের।  

৮. দ্বিতীয়বার ভারতে এলেন। কিন্তু তাজদর্শন হচ্ছে না ওবামা দম্পতির। সোমবারের সফর বাতিল করে সৌদি আরবের প্রয়াত রাজা আবদুল্লার শেষকৃত্যে যোগ দিতে যাবেন ওবামা। এই সিদ্ধান্তে মুষড়ে পড়েছে আগ্রা। শুধু ওবামার জন্যই দিল্লি-আগ্রা হাইওয়ে ছশো কর্মী দিয়ে ঝকঝকে করা হয়েছিল।

৯. ওবামার ভারত সফরের দিকে তাকিয়ে পাকিস্তানও। প্রজাতন্ত্র দিবসে মার্কিন প্রেসিডেন্টের উপস্থিত থাকা বেশ তাত্‍পর্যপূর্ণ। উল্লেখ পাকিস্তানের সংবাদপত্রে। ইন্দো-মার্কিন সম্পর্ক ইসলামাবাদকে দূরে ঠেলে দেয় কিনা, তা নিয়ে জল্পনা পাক মিডিয়ায়।  এদিনও ধারাবাহিকতা বজায় রেখে জম্মুর জগওঁয়া সীমান্তে গুলি চালিয়েছে রেঞ্জার্সরা।  

১০. ঐতিহাসিক সফরে উপহার এক টুকরো ইতিহাস। উনিশশো ছিয়াল্লিশ সালে আমেরিকার তরফে টেলিগ্রাম এসেছিল ভারতের প্রথম আইনসভায়। সেই টেলিগ্রামের প্রতিলিপি উপহার হিসেবে ওবামার হাতে তুলে দিলেন মোদী।

Tags:
.