India-China border dispute: ডোকলাম থকে অরুণাচল, সীমান্ত সমস্যায় চাপে দ্বিপাক্ষিক সম্পর্ক! সমাধানে নজর মোদীর

Prime Minister Narendra Modi: কূটনৈতিক ও সামরিক স্তরে অলোচনার মাধ্যমে শান্তি ফেরাতে হবে সীমান্তে। লোকসভা নির্বাচনের আগে একটি মার্কিন সংবাদ মাধ্যমকে সাক্ষাৎকার দিতে গিয়ে এমনটাই মন্তব্য় করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। 

Updated By: Apr 11, 2024, 03:05 PM IST
India-China border dispute: ডোকলাম থকে অরুণাচল, সীমান্ত সমস্যায় চাপে দ্বিপাক্ষিক সম্পর্ক! সমাধানে নজর মোদীর
ফাইল ছবি

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ভারত-চিনের মধ্যে দ্বিপাক্ষিক সম্পর্ক স্বাভাবিক করার জন্য বিতর্কিত সীমান্তে 'দীর্ঘায়িত পরিস্থিতি' জরুরিভাবে মোকাবিলার উপর জোর দিয়েছেন। ভারত ও চিনের সুসম্পর্ক কেন দরকার, তাও মনে করিয়ে দিলেন তিনি। নিউজউইক ম্যাগাজিনের সঙ্গে একটি সাক্ষাৎকারে, প্রধানমন্ত্রী মোদী জোর দিয়েছিলেন যে ভারত ও চিনের মধ্যে স্থিতিশীল এবং শান্তিপূর্ণ সম্পর্ক সমগ্র অঞ্চল এবং বিশ্বের জন্য গুরুত্বপূর্ণ। 

আরও পড়ুন, PM Modi: 'জানতাম, যে-১৪০ কোটির প্রতিনিধিত্ব করব, তাঁরা অসীম ধৈর্যসহকারে এতদিন রামলালার ঘরে ফেরার অপেক্ষা করেছেন!'

মোদীর কথায়, 'ভারতের জন্য চিনের সঙ্গে সম্পর্ক অত্যন্ত গুরুত্বপূর্ণ ও তাত্‍পর্যপূর্ণ। আমার বিশ্বাস, সীমান্ত নিয়ে দু দেশের যে দীর্ঘদিনের বিবাদ, তার দ্রুত সমাধান সূত্র বের করা, যাতে দ্বিপাক্ষিক সম্পর্কের ক্ষেত্রে খারাপ দিকটা আমরা পিছনে ফেলে সরিয়ে রাখতে পারি।' তাঁর মতে, কূটনৈতিক ও সামরিক স্তরে অলোচনার মাধ্যমে শান্তি ফেরাতে হবে সীমান্তে। লোকসভা নির্বাচনের আগে একটি মার্কিন সংবাদ মাধ্যমকে সাক্ষাৎকার দিতে গিয়ে এমনটাই মন্তব্য় করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

একদিকে প্রকৃত নিয়ন্ত্রণ রেখা অন্যদিকে অরুণাচল সীমান্ত সমস্যা দিন দিন বাড়ছে। লোকসভা ভোটের আগেই অরুণাচল নিয়ে ফের সুর চড়িয়েছে চিন। কয়েকদিন আগেই অরুণাচল প্রদেশের কয়েকটি জায়গার নাম চিন নিজের ইচ্ছেমতো দিয়ে প্রকাশ করেছে। তা নিয়ে কড়া বার্তা দিয়েছে ভারতও। প্রসঙ্গত, বিগত চার দশকেরও বেশি সময় ধরে ভারত ও চিনের মধ্যে সীমান্ত নিয়ে টানাপোড়েন জারি রয়েছে। ২০২০ সালের জুন মাসে পূর্ব লাদাখের গালওয়ান উপত্যকায় লাল ফৌজের সঙ্গে সংঘর্ষও হয় ভারতীয় সেনাবাহিনীর। কমপক্ষে ২০ জন ভারতীয় সেনা প্রাণ হারিয়েছিলেন। সেই ঘটনায় চিনেরও বহু সেনা খতম হয়। 

আরও পড়ুন, Marriage: বরের হতে হবে ২৫ লাখি চাকরি! একের পর এক পাত্র বাতিল করছেন 'বেকার' পাত্রী...

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.