দেশের দিন বদলাতে ১৭ দফা দাওয়াই মোদীর

দেশের ভবিষ্যৎ গঠন করতে চান মোদী। দিন বদলাতে চান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সেই লক্ষ্যে ১৭ দফা তালিকা তৈরি করলেন প্রধানমন্ত্রী।  দেশের উপকূলীয় বাণিজ্য, শ্রমিক, স্বাস্থ্য ও শিক্ষা ক্ষেত্রে উন্নয়ণের লক্ষ্যে ১৭ দফা মোদীর দাওয়াই।

Updated By: Jul 22, 2014, 03:41 PM IST
দেশের দিন বদলাতে ১৭ দফা দাওয়াই মোদীর

নয়াদিল্লি: দেশের ভবিষ্যৎ গঠন করতে চান মোদী। দিন বদলাতে চান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সেই লক্ষ্যে ১৭ দফা তালিকা তৈরি করলেন প্রধানমন্ত্রী।  দেশের উপকূলীয় বাণিজ্য, শ্রমিক, স্বাস্থ্য ও শিক্ষা ক্ষেত্রে উন্নয়ণের লক্ষ্যে ১৭ দফা মোদীর দাওয়াই।

একটি ইংরাজি দৈনিকের প্রতিবেদন অনুযায়ী ১০ জুলাই এই সিদ্ধান্ত নেওয়া হয়। ২০ তারিখের মধ্যে সমস্ত মন্ত্রকগুলি থেকে জবাব চেয়ে পাঠানো হয়েছে।  মোদী সরকারের ১০০ দিন পূর্ণ হওয়ার উপহার হিসাবে এই ব্লুপ্রিন্ট তুলে দিতে চান খোদ প্রধানমন্ত্রী।

মোদীর ১৭টি জাতীয় অ্যাজেন্ডা:

রেল ও সড়ক ব্যবস্থাকে ঢেলে সাজানো। যাতে ২৪ ঘণ্টার মধ্যে দেশের যে কোনও প্রান্তে পৌঁছন যায়। দেশের উপকূলগুলিকে নতুন করে উন্নত করে জল পরিবহণে জোর দিতে চান মোদী।

কানহা-কৃষ্ণ করিডোর নির্মাণ। মধ্যপ্রদেশ থেকে শুরু করে অন্ধ্রপ্রদেশ পর্যন্ত পৌঁছবে এই করিডোর। হাইওয়ে, রেল, তেল ও গ্যাসের পাইপ লাইন এই করিডোরের অংশ হিসাবে থাকবে।

শহরের মেট্রো রেল ও বি আর টি পরিষেবাকে আরও উন্নত করার ভাবনা।

ভারতের পূর্ব ও পশ্চিম প্রান্তে আন্তর্জাতিকমানের বন্দর নির্মাণের প্রকল্প ঘোষণা করতে চায় সরকার। বড় জাহাজ নোঙর করার ব্যবস্থা থাকবে এইসব বন্ধরগুলিতে।

লোকাল কলের মূল্যে এস টি ডি ও আই এস ডি কল করার সুবিধা পাবেন দেশবাসী।

ক্ষুদ্র কৃষকদের ফসল বিক্রির ব্যবস্থাকে বিকেন্দ্রীকরণের ব্যবস্থা।

শ্রম ব্যবস্থাকে ঢেলে সাজাতে চায় মোদী সরকার। চুক্তির ভিত্তিতে শ্রমিক নিয়োগ বন্ধ করে স্থায়ী পদে শ্রমিক নিয়োগ করতে চায় সরকার।

কালো টাকার রমরমা রুখতে PAN অথবা UID কার্ডের প্রয়োজন বাধ্যতামূলক করার কথা ভাবছে সরকার।

আইন বদল করে জনপ্রতিনিধি নির্বাচনে নতুন চমক আনতে চায় সরকার।

স্বাস্থ্য ব্যবস্থাকেও ঢেলে সাজাতে চায় সরকার। স্বাস্থ্য পরিসেবা ক্ষেত্রে পুরুষদের নিয়োগ বাড়বে। জেলা স্তরে স্বাস্থ্য ব্যবস্থা উন্নয়নের পরিকল্পনা।

জনস্বার্থ যাতে নিশ্চিত হয়, সেদিকে খেয়াল রাখবে সরকার।

.