সমু্দ্র বাণিজ্য গোষ্ঠীর নির্বাচনে বড় জয় ভারতের

আন্তর্জাতিক মঞ্চে বড় সাফল্য পেল ভারত। কাউন্সিল অব ইন্টারন্যাশনাল মেরিটাইম অর্গানাইজেশনে দ্বিতীয় সর্বোচ্চ ভোট পেয়ে পুনর্নির্বাচিত নয়াদিল্লি। 

Updated By: Dec 2, 2017, 08:48 PM IST
সমু্দ্র বাণিজ্য গোষ্ঠীর নির্বাচনে বড় জয় ভারতের

নিজস্ব প্রতিবেদন: আন্তর্জাতিক মঞ্চে আরও একটা সাফল্য। দ্বিতীয় সর্বোচ্চ ভোট পেয়ে কাউন্সিল অব ইন্টারন্যাশনাল মেরিটাইম অর্গানাইজেশনে (আইএমও) ঢুকে পড়ল ভারত। সামুদ্রিক পথে বাণিজ্যের ক্ষেত্রে সদস্য দেশগুলির স্বার্থ রক্ষার বিষয়টি নিশ্চিত করে এই সংগঠন। 

কেন্দ্রীয় পরিবহণমন্ত্রী নিতিন গডক়ডি টুইটারে লিখেছেন, ''উচ্চপর্যায়ের প্রচেষ্টার ফলে বি শ্রেণিতে ভারতের স্থান সুনিশ্চিত হয়েছে। ১৪৪টি ভোট পেয়ে এই গোষ্ঠীতে জার্মানির (১৪৬) ঠিক পরেই এখন ভারতের নাম। দেশের জন্য গর্বের মুহূর্ত।'' কয়েকদিন আগেই নিতিন গডকড়ি জানিয়েছিলেন, আইএমও-এর পুনর্নির্বাচনে জিততে মরিয়া চেষ্টা চালাচ্ছে ভারত। ব্রিটেন সফরের সময় গডকড়ি প্রতিশ্রুতি ছিল, অন্তর্ভুক্তি ঘটলে সমুদ্রপথে বাণিজ্যে আইএমও-র উন্নয়নে সামিল হবে ভারত।   

আরও পড়ুন- উত্তর প্রদেশ পুর নির্বাচনে বিরাট জয়ের পর মোদী-যোগী সাক্ষাত্

উল্লেখ্য, আইএমও-র পুরনো সদস্য ভারত। ১৯৫৯ সাল থেকে এই গোষ্ঠীতে পাকাপাকিভাবে রয়েছে ভারত। মাঝে ১৯৮৩-৮৪ সালে নয়াদিল্লি ছিল না। বিশ্ব জাহাজ শিল্প ও সমুদ্রে বাণিজ্য নিয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে আইএমও। ওই সংগঠনের সদস্য দেশগুলিই ভারতকে ভোট দিয়েছে। ভারতের একটি ভোট কম পেয়ে তৃতীয়স্থানে রয়েছে অস্ট্রেলিয়া (১৪৩)। এছাড়াও অন্যান্য দেশগুলি হল- ফ্রান্স (১৪০), কানাডা (১৩৮), স্পেন (১৩৭), ব্রাজিল (১৩১), সুইডেন (১২৯), নেদারল্যান্ডস (১২৪) ও সংযুক্ত আরব আমিরশাহি (১১৫)। 

.