এবার প্রভিডেন্ট ফান্ডের টাকা তুলতে গেলেও কর দিতে হবে

মধ্যবিত্তের চিন্তা বাড়িয়ে দিল এবারের বাজেট। বিশেষ করে চাকরিজীবীদের। এবার প্রভিডেন্ট ফান্ডের টাকা তুলতে গেলেও কর গুনতে হবে। তোলা টাকার ৬০ শাতংশের উপর লাগু হবে কর।

Updated By: Feb 29, 2016, 10:31 PM IST
এবার প্রভিডেন্ট ফান্ডের টাকা তুলতে গেলেও কর দিতে হবে

ওয়েব ডেস্ক: মধ্যবিত্তের চিন্তা বাড়িয়ে দিল এবারের বাজেট। বিশেষ করে চাকরিজীবীদের। এবার প্রভিডেন্ট ফান্ডের টাকা তুলতে গেলেও কর গুনতে হবে। তোলা টাকার ৬০ শাতংশের উপর লাগু হবে কর।

স্বল্প সঞ্চয়ের সুদের পর এবার তিল তিল করে জমিয়ে তোলা প্রভিডেন্ট ফান্ডের টাকাতেও কোপ। মাস মাইনে নির্ভর মধ্যবিত্ত চাকরিজীবীর বিপদ-আপদে ভরসা এই প্রভিডেন্ট ফান্ড। এতদিন পর্যন্ত প্রভিডেন্ট ফান্ড থেকে টাকা তুললে কোনও কর দিতে হত না। বাজেটে অর্থ মন্ত্রীর প্রস্তাব, এবার থেকে তোলা টাকার ৬০ শতাংশের উপর কর দিত হবে। বিশেষজ্ঞদের মতে, যিনি টাকা তুলবেন তাঁর আয়ের উপর করের পরিমাণ নির্ভর করবে। এর ফলে ছয় থেকে সাড়ে ছকোটি মানুষ ক্ষতিগ্রস্ত হবেন।

সাধারন মানুষের কপালে চিন্তার ভাঁজ। জেটলির এই ঘোষণার পরেই মাথায় আকাশ ভেঙে পড়েছে সাধারণ চাকরিজীবী মধ্যবিত্তের। বিশেষজ্ঞদের মতে, এর ফলে সমস্যায় পড়বেন বয়স্করা। আয়করের আওতায় প্রভিডেন্ট ফান্ডকে নিয়ে আসায় সরকারের বিরুদ্ধে সবর হয়েছেন বিরোধীরা।

তবে স্বস্তির ঘোষণাও রয়েছে জেটলির বাজেট প্রস্তাবে। ন্যাশনাল পেনশন স্কিমে করের পরিমাণ কমানো হয়েছে। NPS থেকে পাওয়া টাকার পুরোটাই আগে করযোগ্য ছিল এবার থেকে তা ৬০% করের আওতায় পড়বে। তবে বিশেষজ্ঞদের একাংশের মতে, চাকরিজীবীদের রিটায়ারমেন্ট ফান্ডে বিনিয়োগে উত্সাহ দিতেই এই সিদ্ধান্ত। যা থেকে বার্ধক্যে বিশেষ আর্থিক সুযোগ পাবেন তাঁরা।

.