মাথায় ১,০০০ কোটির বোঝা, ঋণখেলাপির দায়ে পড়ার মুখে PNB

এবার ঋণেখেলাপির দায়ে পড়ার মুখে খোদ পঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক। ৩১ মার্চের মধ্যে ইউনিয়ন ব্যাঙ্কের ১০০০ কোটি টাকা শোধ করতে না পারলে ঋণখেলাপির দাগ লাগবে তাদের গায়ে। আর সত্যিই তেমন হলে এই প্রথম ঋণখেলাপির অভিযোগে অভিযুক্ত হবে কোনও ভারতীয় ব্যাঙ্ক।

Updated By: Mar 27, 2018, 08:22 PM IST
মাথায় ১,০০০ কোটির বোঝা, ঋণখেলাপির দায়ে পড়ার মুখে PNB

ওয়েব ডেস্ক: এবার ঋণেখেলাপির দায়ে পড়ার মুখে খোদ পঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক। ৩১ মার্চের মধ্যে ইউনিয়ন ব্যাঙ্কের ১০০০ কোটি টাকা শোধ করতে না পারলে ঋণখেলাপির দাগ লাগবে তাদের গায়ে। আর সত্যিই তেমন হলে এই প্রথম ঋণখেলাপির অভিযোগে অভিযুক্ত হবে কোনও ভারতীয় ব্যাঙ্ক।

লেটার অফ আন্ডারস্ট্যান্ডিং বা এলওইউ-র ভিত্তিতে ইউনিয়ন ব্যাঙ্ক থেকে ১০০০ কোটি টাকা ঋণ নিয়েছিল পঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক। ৩১ মার্চের মধ্যে সেই ঋণ শোধ করার কথা ছিল পিএনবির। কিন্তু ব্যাঙ্কের কাছে এই মুহূর্তে অত টাকা না থাকায় জটিলতা তৈরি হয়েছে।

সংসদে শরদ পাওয়ারের সঙ্গে বৈঠক মমতার, কথা হল শিবসেনার সঙ্গেও

সাধারণত এমন ক্ষেত্রে এলওইউ জারি করে অন্য ব্যাঙ্কের থেকে ঋণ নিতে পারে ঋণগ্রস্ত ব্যাঙ্কটি। কিন্তু নীরব মোদী কাণ্ডের পর এলওইউ জারির ওপর নিষেধাজ্ঞা জারি করেছে রিজার্ভ ব্যাঙ্ক। ফলে রাতারাতি টাকা জোগাড় করার রাস্তায় কাঁটা পড়েছে। 

সত্যিই ৩১ মার্চের মধ্যে পিএনবি ঋণ শোধ করতে না-পারলে হস্তক্ষেপ করতে পারে কেন্দ্রীয় সরকার ও রিজার্ভ ব্যাঙ্ক। সেক্ষেত্রে রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কটিকে আর্থিক অনুদানও দিতে পারে কেন্দ্রীয় সরকার। 

.