গুরদাসপুরে উদ্ধার 'মেড ইন চায়না'গ্রেনেড, জঙ্গিরা এসেছিল পাকিস্তান থেকে, দাবি গোয়েন্দাদের

পঞ্জাবের গুরদাসপুরে জঙ্গি হানায় চিনের যোগের সন্ধান? ঘটনাস্থল থেকে উদ্ধার হল 'মেড ইন চায়না' লেখা কয়েকটি গ্রেনেড। পঞ্জাব পুলিসের ডিজি সুমেধ সিং সাইনি জানান, ''জঙ্গিদের কাছ থেকে আধুনিক অস্ত্র পাওয়া গিয়েছে। আমরা মেড ইন চায়না লেখা বেশ কয়েকটি গ্রেনেড ওদের কাছ থেকে উদ্ধার করেছি।''জঙ্গিরা সেনার পোশাক পরে এসেছিলেন বলেও তিনি জানান।

Updated By: Jul 28, 2015, 03:43 PM IST
 গুরদাসপুরে উদ্ধার 'মেড ইন চায়না'গ্রেনেড, জঙ্গিরা এসেছিল পাকিস্তান থেকে, দাবি গোয়েন্দাদের

ওয়েব ডেস্ক: পঞ্জাবের গুরদাসপুরে জঙ্গি হানায় চিনের যোগের সন্ধান? ঘটনাস্থল থেকে উদ্ধার হল 'মেড ইন চায়না' লেখা কয়েকটি গ্রেনেড। পঞ্জাব পুলিসের ডিজি সুমেধ সিং সাইনি জানান, ''জঙ্গিদের কাছ থেকে আধুনিক অস্ত্র পাওয়া গিয়েছে। আমরা মেড ইন চায়না লেখা বেশ কয়েকটি গ্রেনেড ওদের কাছ থেকে উদ্ধার করেছি।''জঙ্গিরা সেনার পোশাক পরে এসেছিলেন বলেও তিনি জানান।

এদিকে, গুরদাসপুরে হামলাকারী জঙ্গিরা পাকিস্তান থেকেই এসেছিল। মৃত জঙ্গিদের কাছ থেকে পাওয়া জিপিএস ডেটা খতিয়ে দেখে সেই যাত্রাপথের প্রমাণ মিলেছে বলে দাবি গোয়েন্দাদের। উদ্ধার হওয়া জিপিএসটি গতরাতেই পরীক্ষার জন্য দিল্লি নিয়ে যাওয়া হয়। ডেটা অ্যানালিসিস করে দেখা যায়, রবিবার গভীর রাতে সীমান্ত লাগোয়া পাক-শহর শাখারগড়ের কাছে ঘরোটা গ্রাম থেকে রওনা হয়েছিল জঙ্গিরা।

পথে রাভি নদীর একটি শাখা পেরিয়ে আসে তারা। এরপর সীমান্ত পেরিয়ে জঙ্গিরা ভারতের গ্রাম বামিয়ালে ঢুকে পড়ে। গোয়েন্দাদের ধারণা, জঙ্গি দলটি এরপর বাসে চেপে দীনানগরে পৌছয়।  ২৬/১১ মুম্বই হামলাতেও এভাবেই জিপিএস ব্যবহার করে ঢুকেছিল জঙ্গিরা। সাধারণত অচেনা জায়গায় পথ খুঁজে নিতেই এভাবে জিপিএস সিস্টেম ব্যবহার করা হয়।

.