Purvanchal Expressway: উদ্বোধন করতে প্রধানমন্ত্রী আসছেন C-130J হারকিউলিস বিমানে

এই এক্সপ্রেসওয়ে মোট ৯টি জেলার মধ্য দিয়ে যাবে। 

Updated By: Nov 16, 2021, 12:26 PM IST
Purvanchal Expressway: উদ্বোধন করতে প্রধানমন্ত্রী আসছেন C-130J হারকিউলিস বিমানে

নিজস্ব প্রতিবেদন: উত্তর প্রদেশের সুলতানপুর জেলার কারোয়াল খেরিতে পূর্বাঞ্চল এক্সপ্রেসওয়ের (Purvanchal Expressway) উদ্বোধন হবে মঙ্গলবার। দুপুর দেড়টায় উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi)। কোভিডের মধ্যেও রেকর্ড সময়ে এই রাস্তার কাজ শেষ করা হয়েছে বলে জানিয়েছেন UPEIDA-র CEO অবিনাশ অবস্থি।

২০২২ সালের উত্তর প্রদেশ (Uttar Pradesh) নির্বাচনের আগে এই রাস্তা উত্তর প্রদেশের মানুষের কাছে একটি বড় উপহার বলেই মনে করছে রাজনৈতিক মহল। ৩৪১ কিলোমিটার লম্বা এই রাস্তা লখনৌ এবং গাজিপুরকে যুক্ত করছে। এই রাস্তা ভারতের দীর্ঘতম এক্সপ্রেসওয়ে। এর আগে এই তকমা ছিল লখনৌ-আগ্রা এক্সপ্রেসওয়ের কাছে, যার দৈর্ঘ্য ছিল ৩০২ কিলোমিটার। 

আরও পড়ুন: RAW-IB: সিবিআই-ইডি-র পর এবার মেয়াদ বাড়ল RAW-IB প্রধানের 

এই রাস্তা উদ্বোধনের জন্য প্রধানমন্ত্রী আসবেন C-130J সুপার হারকিউলিস ট্রান্সপোর্ট এয়ারক্রাফটে। তাঁর সামনে ভারতীয় বায়ুসেনা একটি এয়ারশো দেখাবে। এটি হবে সুলতানপুর জেলায় এই এক্সপ্রেসওয়ের উপর নির্মিত একটি ৩.২ কিলোমিটার লম্বা এয়ারস্ট্রিপে। এই এয়ারস্ট্রিপ নির্মাণ করা হয়েছে যাতে আপতকালিন সময়ে এখানে ভারতীয় বায়ুসেনার যুদ্ধ বিমান অবতরণ করতে পারে। 

প্রধানমন্ত্রী এই প্রকল্পটি মানুষকে উৎসর্গ করবেন। এই প্রকল্পের সূচনা হয় ২০১৮ সালের ১৪ জুলাই, আজমগড়ে। এই পূর্বাঞ্চল এক্সপ্রেসওয়ে নির্মাণের অন্যতম কারণ ছিল উত্তর প্রদেশের বিভিন্ন প্রত্যন্ত অঞ্চল যেগুলি এখনও উন্নয়নের নিরিখে পিছিয়ে রয়েছে, সেই অঞ্চলগুলিতে উন্নয়নের কাজ শুরু করা। এই এক্সপ্রেসওয়েতে ৬টি লেন রয়েছে এবং পরবর্তীকালে ৮টি লেন করার সুযোগ রয়েছে এখানে। এই এক্সপ্রেসওয়ে বানাতে খরচ হয়েছে ২২,৫০০ কোটি টাকা।          

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.