ভয় নেই, স্বাস্থ্যমন্ত্রীর আশ্বাস; রাহুলের কটাক্ষ, যেন টাইটানিকের ক্যাপ্টেন বলছেন, জাহাজ ডুববে না

রাজ্যসভায় মন্ত্রীর দাবি, নিজে দাঁড়িয়ে থেকে পরিস্থিতি সর্বক্ষণ কড়া পর্যবেক্ষণে রাখছেন। প্রধানমন্ত্রী মোদীর নেতৃত্বে মন্ত্রীদের একটি দলও পর্যবেক্ষণ করছে

Updated By: Mar 5, 2020, 02:57 PM IST
ভয় নেই, স্বাস্থ্যমন্ত্রীর আশ্বাস; রাহুলের কটাক্ষ, যেন টাইটানিকের ক্যাপ্টেন বলছেন, জাহাজ ডুববে না
ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন: নোভেল করোনাভাইরাস নিয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থার (হু) সতর্কবার্তা জারি করার আগেই ভারত পদক্ষেপ করতে শুরু করেছে। বৃহস্পতিবার, রাজ্যসভায় এমনটাই দাবি করলেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী হর্ষ বর্ধন। করোনা নিয়ে আতঙ্ক নেই বলে অভয়ও দিলেন তিনি। সঙ্গে স্বাস্থ্যমন্ত্রীর আরও দাবি, বৃহস্পতিবার পর্যন্ত করোনা আক্রান্ত হয়েছেন ২৯ জন।

রাজ্যসভায় মন্ত্রীর দাবি, নিজে দাঁড়িয়ে থেকে পরিস্থিতি সর্বক্ষণ কড়া পর্যবেক্ষণে রাখছেন। প্রধানমন্ত্রী মোদীর নেতৃত্বে মন্ত্রীদের একটি দলও পর্যবেক্ষণ করছে। করোনা নিয়ে সরকারের এই বন্দোবস্তকে কটাক্ষ করেন কংগ্রেস সাংসদ রাহুল গান্ধী। তাঁর টুইট, করোনা-পরিস্থিতি নিয়ন্ত্রণে বলে স্বাস্থ্যমন্ত্রী এমনভাবে আশ্বস্ত করছেন, যেন টাইটানিকের ক্যাপ্টেন যাত্রীদের বলছেন জাহাজ ডুববে না। চিন্তার কোনও কারণ নেই। সরকারের এই মুহূর্তে জানানো উচিত করোনা মোকাবিলায় কী কী পদক্ষেপ করছে। রাহুলের এই মন্তব্যে রীতিমতো বিতর্ক তৈরি হয়েছে। অহেতুক রাহুল আতঙ্ক ছড়াচ্ছেন বলে অভিযোগ বিজেপি নেতাদের।

আরও পড়ুন- সামান্য কয়েকটা নিয়ম মানলেই এড়ানো যেতে পারে করোনা সংক্রমণ থেকে

গত ২৪ ঘণ্টায় এক লাফে আক্রন্তের সংখ্যা ২৯-এ দাঁড়িয়েছে। ইতালি থেকে আসা ২৩ জনের একটি দলের ১৬ নোভেল করোনাভাইরাস পজেটিভ মিলেছে। ওই দলটির সঙ্গে থাকা ভারতীয় ড্রাইভারও করোনা আক্রান্ত। গত দুদিনে আতঙ্কের আবহ তৈরি হয়েছে দেশজুড়ে। যদিও কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী জানান, আতঙ্ক হওয়ার কোনও জায়গা নেই। সব রকমভাবে প্রস্তুত নেওয়া হচ্ছে।

কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী হর্ষ বর্ধন জানিয়েছেন, ১২টি  দেশের থেকে আসা বিমানযাত্রীদের কড়া পরীক্ষা-নিরীক্ষা করা হয়েছে। গত দু’মাসে বিমানবন্দরে ৫.৮৯ লক্ষ মানুষের পরীক্ষা-নিরীক্ষা হয়। নেপাল-সীমান্তে ১০ লক্ষের বেশি মানুষের পরীক্ষা হয়েছে। ইতালি, ইরান, দক্ষিণ কোরিয়া এবং জাপানের নাগরিকের ভারতে আসা বা সে সব দেশে যাওয়ার উপর নিষেধাজ্ঞা জারি হয়েছে।  তবে, ভারতীয় অনাবাসী, কূটনীতিক এবং অফিসারদের ছাড় দেওয়া হয়েছে।        

.