পুরুষের মতো আচরণ করুন, রাফাল চুক্তি নিয়ে প্রধানমন্ত্রীকে নিশানা রাহুলের

প্রতিরক্ষামন্ত্রী নির্মলা সীতারমন সম্পর্কে কুরুচিকর মন্তব্য করার রাহুল গান্ধীকে নোটিস জাতীয় মহিলা কমিশনের

Updated: Jan 10, 2019, 02:31 PM IST
পুরুষের মতো আচরণ করুন, রাফাল চুক্তি নিয়ে প্রধানমন্ত্রীকে নিশানা রাহুলের

নিজস্ব প্রতিবেদন: প্রতিরক্ষামন্ত্রী নির্মলা সীতারমন সম্পর্কে কুরুচিকর মন্তব্য করায় রাহুল গান্ধীকে নোটিস পাঠিয়েছে জাতীয় মহিলা কমিশন। এতে একেবারেই দমে না গিয়ে এবার প্রধানমন্ত্রীকে নিশানা করলেন কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী।

আরও পড়ুন-বড় বউদির সঙ্গে স্বামীর 'সম্পর্ক' ভালো ঠেকেনি! বিয়ের ১১ মাসের মাথায় মর্মান্তিক পরিণতি যুবতী স্ত্রীর

উল্লেখ্য বুধবার রাজস্থানে এক সভায় রাফাল চুক্তি নিয়ে প্রধানমন্ত্রীকে আক্রমণ করতে গিয়ে আপত্তিকর মন্তব্য করে বসেন রাহুল গান্ধী। তিনি বলেন, ‘ছাপান্ন ইঞ্চি ছাতি নিয়েও চৌকিদার পালালেন। যাবার সময় এক মহিলাকে বলে গেলেন, আমাকে বাঁচাও। টানা আড়াই ঘণ্টা ওই ‘মহিলা’ বক্তব্য রেখেও চৌকিদারকে বাঁচাতে পারেননি।‘

রাহুলের ওই মন্তব্যের পরই রাজনৈতিক মহল থেকে তীব্র প্রতিক্রিয়া আসতে থাকে। বিদেশমন্ত্রী সুষমা স্বরাজ এনিয়ে সরব হন। তিনি বলেন, ‘ভারতীয় রাজনীতি আরও নীচে নেমে গেল।‘ এনিয়ে সরব হন কেন্দ্রীয় মন্ত্রী স্মৃতি ইরানিও।

এদিকে নির্মলা সীতারামণের পাশ দাঁড়ানোর চেষ্টা করেন প্রধানমন্ত্রী। এদিন আগরার জনসভায় তিনি বলেন, এই প্রথম দেশ একজন নারী প্রতিরক্ষামন্ত্রী পেয়েছে। রাফাল চুক্তি নিয়ে তিনি সংসদে বিরোধীদের সব চিত্কার বন্ধ করে দিয়েছেন। বিরোধীদের সব মিথ্যে ফাঁস হয়েছে। ওরা এতটাই হতাশ যে এখন মহিলা প্রতিরক্ষামন্ত্রীকে অপমান করতে শুরু করেছে।

আরও পড়ুন-অযোধ্যা মামলা: শুরুতেই বিতর্ক, সরলেন বিচারপতি ললিত, পিছিয়ে গেল শুনানি

প্রধানমন্ত্রীর ওই মন্তব্যের পরই টুইট করেন রাহুল গান্ধী। তিনি লেখেন, প্রধানমন্ত্রীর প্রতি শ্রদ্ধা রেখেই বলছি, আমাদের সংস্কৃতিতে মহিলাদের প্রতি সম্মান জানানোর প্রথম পাঠ শুরু হয় ঘরে। পুরুষের মতো আচরণ করুন। আমার কথা সাফ জবাব দিন। মূল রাফাল চুক্তি বাতিল করার সময় প্রতিরক্ষা মন্ত্রক ও বায়ুসেনা আপত্তি করেছিল কিনা! হ্যাঁ অথবা না।

প্রসঙ্গত, রাহুল গান্ধীকে দেওয়া চিঠি প্রসঙ্গে জাতীয় মহিলা কমিশনের প্রধান রেখা শর্মা সংবাদসংস্থাকে বলেন, রাহুল গান্ধী কেন ওই ধরনের মন্তব্যে করেছেন তা জানতে চেয়েছি। রাহুলের ওই মন্তব্য নারী বিদ্বেষী, দুর্ভাগ্যজনক। তাঁকে তাঁর মন্তব্যের ব্যাখ্যা দিতে হবে।