Indian Railway : সাইড লোয়ার বার্থ হচ্ছে দারুণ আরামদায়ক, তৈরি নতুন Design

লিঙ্ক হাফমেন বুশ কোচ। এবার থেকে এই কোচে লোয়ার বার্থ হবে নতুন ডিজাইনের।

Updated By: Dec 28, 2020, 01:59 PM IST
Indian Railway : সাইড লোয়ার বার্থ হচ্ছে দারুণ আরামদায়ক, তৈরি নতুন Design

নিজস্ব প্রতিবেদন- ভারতীয় রেল বরাবরই যাত্রী সুরক্ষা ও স্বাচ্ছন্দ্যের ব্যাপারে যত্নবান। আর এবার তাই যাত্রীদের যাত্রা আরও আরামদায়ক করার জন্য উদ্যোগ নিল ভারতীয় রেল। সাইড লোয়ার বার্থ আরও আরামদায়ক করছে রেল। যাতে লম্বা যাত্রা করার সময় যাত্রীরা আরও খানিকটা আরাম করতে পারেন। বহুদিন ধরেই যাত্রীরা দূরপাল্লার ট্রেনের লোয়ার বার্থ নিয়ে অভিযোগ করেছেন। আর তাই এবার নতুন ডিজাইনে লোয়ার বার্থ তৈরি করল ভারতীয় রেল। এবার এলএইচবি কোচ তৈরি করা হয়েছে। তাতে লম্বা যাত্রার সময় যাত্রীদের পিঠ ব্যথা ততটা হবে না।

লিঙ্ক হাফমেন বুশ কোচ। এবার থেকে এই কোচে লোয়ার বার্থ হবে নতুন ডিজাইনের। জানলার সামনে হওয়ায় অনেকেই লোয়ার বার্থ-এ যাত্রা করতে পছন্দ করেন। কিন্তু দীর্ঘ যাত্রার সময় যাত্রীদের সমস্যা হয়। আরএসি টিকিটের ক্ষেত্রেও লোয়ার বার্থ দেওয়া হয়। বার্থ-এর মাঝে অনেকটা ফাঁক থাকায় সমস্যা আরও বেড়ে যায়। দুজন যাত্রীর পাশাপাশি বসে যাত্রা করতেও সমস্যা হয়। সেক্ষেত্রে না ঠিক করে বসা যায়, না শোয়া যায়। এসব সমস্যার কথা মাথায় রেখেই নতুন বার্থ-এর ডিজাইন করা হয়েছে। রেলওয়ে বোর্ড অনেকদিন ধরেই এই লোয়ার বার্থ-এর ডিজাইন বদলানোর ব্যাপারে ভাবনা-চিন্তা করছিল।

আরও পড়ুন-  হার্ভার্ডের ডাক পেলেন ঝাড়খণ্ডের মুখ্যমন্ত্রী হেমন্ত সরেন

নতুন ডিজাইন-এ বার্থ-এর মাঝের ফাঁক কমিয়ে দেওয়া হয়েছে। সিট করা হয়েছে অনেকটাই নরম। যাতে লম্বা যাত্রার সময় যাত্রীরা স্বচ্ছন্দ্য ও আরাম বোধ করেন। নতুন বছর থেকেই এই আরামদায়ক সিটে যাত্রা করতে পারবেন যাত্রীরা। সারা দেশের প্রায় সব কটি জোনে চলাচল করা দূরপাল্লার ট্রেনেই এই নতুন বার্থ দেওয়া হবে। 

.