চলন্ত ট্রেনে খাবারের মান পরীক্ষায় সুপারভাইজার

দূরপাল্লার ট্রেনে খাবারের মান ফেরাতে তাই একাধিক পদক্ষেপ রেলের। 

Updated By: Jul 19, 2018, 08:55 PM IST
চলন্ত ট্রেনে খাবারের মান পরীক্ষায় সুপারভাইজার

শ্রেয়সী গঙ্গোপাধ্যায়

ট্রেনে খাবারের মান নিয়ে অভিযোগ ভুরি ভুরি। দূরপাল্লার ট্রেনে খাবারের মান ফেরাতে তাই একাধিক পদক্ষেপ করতে চলেছে ভারতীয় রেল। সংসদে রেলমন্ত্রকের প্রতিমন্ত্রী রাজেন গোঁহাই ইতিমধ্যেই জানিয়েছেন, খাবারের মান্নোয়নে নতুন রান্নাঘর তৈরি করবে আইআরসিটিসি। এরইসঙ্গে বর্তমান রান্নাঘরগুলির আধুনিকীকরণও করা হবে। শুধু তাই নয়, চলন্ত ট্রেনে খাবারের মান যাচাইয়ের জন্য থাকবেন সুপারভাইজার।   

শতাব্দী ও রাজধানী এক্সপ্রেসে ফুড সুপারভাইজার রয়েছেন। ভেন্ডাররা ট্রেনে খাবার তোলার সময়ে পরীক্ষা করেন তাঁরা। এবার এই ব্যবস্থা চালু হতে চলেছে অন্যান্য দূরপাল্লার ট্রেনেও। 

কী করবেন ফুড সুপারভাইজার?

ট্রেনে তোলার সময়ে মান পরীক্ষা করে নেবেন সুপারভাইজাররা। যাত্রীদের খাবারের মান নিয়ে কোনও শঙ্কা থাকলে সঙ্গে সঙ্গেই তার নিষ্পত্তি করবেন তাঁরা। অনেক সময় খাবারের দাম নিয়েও ওঠে অভিযোগ। সেদিকেও নজর রাখবেন সুপারভাইজাররা। 

রেল প্রতিমন্ত্রীর কথায়, ''মোবাইল ফোনে অভিযোগ নথিভূক্ত করার অ্যাপ থাকবে আধিকারিকের। তিনি খাবার পরীক্ষা করে দেখবেন। এছাড়া সর্বক্ষণ নজরদারির জন্য রান্নাঘরে থাকবে সিসিটিভি ক্যামেরা। আইআরসিটিসি-র ১৬টি রান্নাঘরকে আধুনিক করা হয়েছে। খাবার ও সব্জি স্বাস্থ্যসম্মত কিনা, তা খতিয়ে দেখবেন এই সুপারভাইজাররা।'' 

লোকসভায় লিখিতভাবে গোঁহাই বলেন, ''খাবার তৈরি ও খাবার পরিবেশনকে আলাদা করে নজর দিতে নির্দেশ দেওয়া হয়েছে ইন্ডিয়ান রেলওয়ে কেটারিং ও ট্যুরিজম কর্পোরেশন লিমিটেডকে। ভাল মানের খাবারের জন্য নতুন রান্নঘর তৈরি করবে আইআরসিটিসি। পাশাপাশি, পুরনো রান্নাঘরগুলিরও উন্নয়ন করা হবে।'' গত ২৭ জানুয়ারি থেকে খাবার দেওয়ার ক্ষেত্রে নতুন নীতি চালু করেছে রেল। জোনাল রেলওয়ের দায়িত্বে থাকা রান্নাঘরগুলিকে আইআরসিটিসি-র হাতে তুলে দেওয়ার নির্দেশ দিয়েছে রেলমন্ত্রক। রাজেন গোঁহাই আরও বলেন,''ফুডপ্লাজা, ফাস্ট ফুডের শাখা ও ফুড কোর্টের ব্যবস্থাপনার দায়িত্ব থাকবে আইআরসিটিসি-র হাতেই। প্ল্যাটফর্মের স্টল বণ্টন ব্যবস্থার ক্ষেত্রেও সরলীকরণের পথে হাঁটছে রেল।'' 

আরও পড়ুন- এয়ারসেল-ম্যাক্সিস মামলায় সিবিআই চার্জশিটে অভিযুক্ত সপুত্র পি চিদম্বরম

.