রাজীব গান্ধীকে নিয়ে উইকিলিকসের দাবি খারিজ কংগ্রেসের

Last Updated: Monday, April 8, 2013 - 10:43

জেট কেনাবেচায় রাজীব গান্ধীর জড়িত থাকার উইকিলিকসের দাবি আজ এক কথায় উড়িয়ে দিল কংগ্রেস। কংগ্রেসের মুখপত্র জনার্দন দ্বিবেদী জানিয়েছেন তাঁরা উইকিলিকসের এই তথ্যকে ভিত্তি হীন দাবি করে জানিয়েছেন কংগ্রেস এই বিষয়টিকে কোনও গুরুত্বই দিচ্ছে না।  
উইকিলিকসের সাম্প্রতিক তথ্য ফাঁসেরতালিকায় এবার উঠে এল প্রয়াত প্রাক্তন প্রধানমন্ত্রী রাজীব গান্ধীর নাম। বফোর্স কেলেঙ্কারির পর, প্রয়াত প্রধানমন্ত্রী রাজীব গান্ধীর বিরুদ্ধে এবার বিমান কেনাবেচায় বিদেশি সংস্থার হয়ে মধ্যস্থতাকারীর ভূমিকা পালনের অভিযোগ উঠল। হাতে আসা গোপন মার্কিন নথির ভিত্তিতে উইকিলিকস দাবি করেছে রাজনীতিতে আসার অনেক আগে, সাতের দশকে ইন্ডিয়ান এয়ারলাইন্সের পাইলট থাকাকালীন ভারতকে ভিগেন ফাইটার বিমান বেচার জন্য সুইডিশ বিমান সংস্থা স্যাব স্ক্যানিয়ার হয়ে মধ্যস্থতাকারীর ভূমিকা পালন করেছিলেন রাজীব গান্ধী।  
উনিশশো চুয়াত্তর থেকে ছিয়াত্তর সাল পর্যন্ত মার্কিন যুক্তরাষ্ট্রের তত্কালীন বিদেশসচিব হেনরি কিসিনগারের কাছে বেশ কিছু কেবলে জানানো হয়, তাঁর পারিবারিক কারণেই রাজীব গান্ধীকে মধ্যস্থতাকারী হিসেবে বেছে নেয় ওই সুইডিশ বিমান সংস্থা। এই তথ্য সামনে আসার পর শোরগোল পড়ে গিয়েছে রাজনৈতিক মহলে। যদিও উইকিলিকসের এই দাবি অস্বীকার করেছেন কংগ্রেস নেতৃত্ব। 



First Published: Monday, April 8, 2013 - 15:47


comments powered by Disqus