Covid মোকাবিলায় মানুষের পাশে দাঁড়াতে সেনাকে আপৎকালীন আর্থিক ক্ষমতা দিল কেন্দ্র

গতবছরও করোনার মোকাবিলায় সেনা কমান্ডারদের বিশেষ আর্থিক ক্ষমতা দিয়েছিল কেন্দ্রীয় সরকার।

Updated By: Apr 30, 2021, 09:12 PM IST
Covid মোকাবিলায় মানুষের পাশে দাঁড়াতে সেনাকে আপৎকালীন আর্থিক ক্ষমতা দিল কেন্দ্র

নিজস্ব প্রতিবেদন: কোভিড পরিস্থিতির মোকাবিলা সেনাকে আপৎকালীন আর্থিক ক্ষমতা (Emergency Financial Powers) দিল ভারত সরকার। এর ফলে প্রয়োজনীয় পরিষেবা দিতে ও সরঞ্জাম ক্রয়ে অর্থের সংস্থানে সক্ষম হবে ভারতীয় সেনা। হাসপাতাল তৈরি, পরিচালনা, কোয়ারেন্টিন কেন্দ্র ও অন্যান্য কাজের জন্য এই বিশেষ ক্ষমতা দেওয়া হল বলে ঘোষণা করেছেন কেন্দ্রীয় প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং (Rajnath Singh)।              

প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং (Rajnath Singh) টুইটারে লিখেছেন,''কোভিড পরিস্থিতিতে সেনাবাহিনীর কাজের গতি বাড়াতে আপৎকালীন বিশেষ আর্থিক শক্তি দেওয়া হল। এই ক্ষমতার ফলে হাসপাতাল, কোয়ারেন্টিন তৈরি ও পরিচালনা এবং যন্ত্রপাতি সংগ্রহ করতে পারবেন সেনা কমান্ডাররা। কোভিড যুদ্ধে আরও যা যা করা দরকার, তা করতে পারবেন।''

শুক্রবার প্রতিরক্ষা মন্ত্রক নির্দেশিকা জারি করে জানিয়েছে, কর্পস কমান্ডার ও এরিয়া কমান্ডাররা প্রতিটি ক্ষেত্রে ৫০ লক্ষ টাকা করে পাবেন। প্রতিটি ক্ষেত্রে ২০ লক্ষ টাকা করে পাবেন ডিভিশন কমান্ডার ও সাব-এরিয়া কমান্ডার। আপাতত ৩ মাসের জন্য এই ক্ষমতা দেওয়া হচ্ছে। ১ মে থেকে ৩১ জুলাই পর্যন্ত তা কার্যকর থাকবে। গত মাসে সেনার মেডিক্যাল অফিসারদের এই ক্ষমতা দেওয়া হয়েছিল। 

উল্লেখ্য, গতবছরও করোনার মোকাবিলায় সেনা কমান্ডারদের বিশেষ আর্থিক ক্ষমতা দিয়েছিল কেন্দ্রীয় সরকার। প্রধানমন্ত্রীকে ইতিমধ্যেই চিফ অফ ডিফেন্স স্টাফ জেনারেল বিপিন রাওয়াত জানিয়েছেন, গত ২ বছরের মধ্যে সেনাবাহিনী থেকে অবসরপ্রাপ্ত মেডিক্যাল কর্মী ও চিকিৎসকদের ডাকা হবে। কোভিড কেন্দ্রগুলিতে মোতায়েন করা হবে তাঁদের। সেনার কাছে থাকা অক্সিজেন সিলিন্ডারগুলি দেওয়া হবে হাসপাতালগুলিতে।   

আরও পড়ুন- Covid ভ্যাকসিন ১৫০ টাকায় পাচ্ছে কেন্দ্র, রাজ্যের জন্য ৩০০-৪০০ টাকা কেন, প্রশ্ন সুপ্রিম কোর্টের

.