RamLala: সাতদিনে সাতরঙের জামা, রামলালার স্নান হবে লাল চন্দন আর মধুতে

 Ram Mandir Pran Pratishtha: অপেক্ষার অবসান অযোধ্যায়। পুষ্পবৃষ্টিতে ঘরে ফিরলেন রামলালা। মন্দিরগৃহে প্রাণপ্রতিষ্ঠার মহাযজ্ঞ। নিপুন শিল্পকার্য মন্দিরজুড়ে। সর্বসাধারণের জন্য খুলে গেল মন্দিরের দরজা। ভিড় সামলাতে সকাল থেকেই হিমশিম পুলিস।   

Updated By: Jan 23, 2024, 11:44 AM IST
RamLala: সাতদিনে সাতরঙের জামা, রামলালার স্নান হবে লাল চন্দন আর মধুতে
ফাইল ছবি

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: প্রাণ প্রতিষ্ঠার পর অযোধ্যার রাম মন্দিরে শুরু দর্শন। সর্বসাধারণের জন্য খুলে গেল অযোধ্যার মন্দিরের দরজা। প্রতিদিন সকাল ৮ টা থেকে রাত ১০টা অবধি দর্শনের সুযোগ। দুপুর ১টা নাগাদ ভোগ দেওয়ার পর মন্দির বন্ধ রাখা হতে পারে। ভিড় সামলাতে সকাল থেকেই হিমশিম পুলিস। সকালে রামলালাকে লাল চন্দন আর মধুতে স্নান করানো হবে। 
আরও পড়ুন, Ayodhya Tourist Spots | Ayodhya Beyond Ram Mandir: শুধু রামমন্দির নয়, অযোধ্যায় আছে আরও অনেক দর্শনীয় স্থান

দুপুরে বিশ্রাম, সন্ধ্যার ভোগ ও আরতির পর শয়ন। দিনে ৫বার আরতি হবে মন্দিরে। সপ্তাহের এক একদিন এক এক রঙের পোশাক পরানো হবে রামলালাকে। সাধারণ দিনে রামলালার সোমবারে পোশাক সাদা। মঙ্গলবার লাল, বুধবার সবুজ পোশাক, বৃহস্পতিবার হলুদ। শুক্রবার আবার হালকা হলুদ বা ক্রিম রঙের পোশাক। শনিবার নীল, রবিবার গোলাপি। নিয়ম মেনে নিয়মিত এখানে চলবে রামের ভজন। 

কর্ণাটকের প্রখ্যাত ভাস্কর অরুণ যোগীরাজের হাতে তৈরি রামলালা মূর্তি সোমবার মহা সমারোহে অযোধ্যার রাম মন্দিরের পবিত্র গর্ভগৃহে স্থাপন করা হয়। মহীশূরবাসী যোগীরাজের হাতে তৈরি রামলালার মূর্তিটিই মন্দির ট্রাস্ট তিনটি মূর্তির মধ্যে থেকে বেছে নিয়েছেন। যে নতুন মূর্তিটির অভিষেক হল অযোধ্যায় সেটি পাথর দিয়ে তৈরি এবং ওজন ১৫০-২০০ কেজি। মূর্তিটিতে ভগবান শ্রী রামকে দাঁড়ানো ভঙ্গিতে একটি পাঁচ বছর বয়সি বালক হিসাবে চিত্রিত করা হয়েছে।

সোনা ও হীরের গয়নার পাশাপাশি রামের বিগ্রহের হাতের তির-ধনুকটিও সোনায় মোড়া। পরনে হলুদ ধুতি, মাথায় হীরের মুকুট, কানে সোনার পাশা, গলায় সোনার নেকলেস এবং কপালে তিলক দিয়ে সাজানো রামলালা। ফুলের মালায় ঢেকে প্রথমবারের মতো দেশবাসীর সামনে হাজির হন রামলালা। এদিন সন্ধ্যায় লক্ষাধিক দীপে আলোকিত হয়ে ওঠে অযোধ্যার রাম মন্দির।

আরও পড়ুন, Ram Mandir Pran Pratistha: প্রাণ প্রতিষ্ঠার পর সন্ধ্যারতি! কবে থেকে রামলালাকে দর্শন করতে পারবেন ভক্তরা?

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.