১০ মাসে সর্বনিম্ন স্তরে খুচরো মুদ্রাস্ফীতি, মোদীর মুখে হাসি ফুটিয়ে বাড়ল শিল্পোত্পাদনের হার

 গত ১০ মাসের সর্বনিম্নস্তরে দাঁড়িয়ে খুচরো মুদ্রাস্ফীতির হার হয়েছে ৩.৬৯ শতাংশ। বুধবার কেন্দ্রীয় সরকারের স্ট্যাটিস্টিকস ও প্রোগ্রাম ইমপ্লিমেন্টেশন মন্ত্রকের তরফে এই তথ্য প্রকাশ করা হয়েছে। জুলাইয়ে খুচরো মুদ্রাস্ফীতির হার ছিল ৪.১৭ শতাংশ। গত বছর এই সময় খুচরো মুদ্রাস্ফীতির হার ছিল ৩.২৮ শতাংশ। 

Updated: Sep 12, 2018, 07:23 PM IST
১০ মাসে সর্বনিম্ন স্তরে খুচরো মুদ্রাস্ফীতি, মোদীর মুখে হাসি ফুটিয়ে বাড়ল শিল্পোত্পাদনের হার

নিজস্ব প্রতিবেদন: জ্বালানি তেলের লাগাতার দরবৃদ্ধি ও টাকার দরে লাগাতার পতনের বিরোধীদের আক্রমণে যখন জেরবার মোদী সরকার তখন এক টুকরো স্বস্তির হাওয়া দিল খুচরো মুদ্রাস্ফীতির দর। বুধবার প্রকাশিত হয়েছে অগাস্টের দর। তাতে দেখা যাচ্ছে গত ১০ মাসের সর্বনিম্নস্তরে দাঁড়িয়ে খুচরো মুদ্রাস্ফীতির হার হয়েছে ৩.৬৯ শতাংশ। বুধবার কেন্দ্রীয় সরকারের স্ট্যাটিস্টিকস ও প্রোগ্রাম ইমপ্লিমেন্টেশন মন্ত্রকের তরফে এই তথ্য প্রকাশ করা হয়েছে। জুলাইয়ে খুচরো মুদ্রাস্ফীতির হার ছিল ৪.১৭ শতাংশ। গত বছর এই সময় খুচরো মুদ্রাস্ফীতির হার ছিল ৩.২৮ শতাংশ। 

কেন্দ্রের তরফে জানানো হয়েছে, অগাস্টে খাদ্যদ্রব্যের মুদ্রাস্ফীতির হার ছিল ০.২৯ শতাংশ। কাঁচা সবজির দাম কমেছে ৭ শতাংশ হারে। 

দেশ ছাড়ার আগে অরুণ জেটলির সঙ্গে সাক্ষাত্ করছিলেন মালিয়া! বিস্ফোরক দাবি লিকার ব্যারনের

শিল্পোত্পাদনের হারেও হাসি ফুটেছে মোদী সরকারের মুখে ২০১৭-র জুলাইয়ের তুলনায় ২০১৮-র জুলাইয়ে শিল্পোত্পাদনের হার বেড়েছে ৬.৬ শতাংশ। জুলাইয়ে এই হার ছিল ১২৫.৮-এ। উত্পাদন শিল্প, খনি ও বৈদ্যুতিন শিল্পেও বৃদ্ধির হার ঊর্ধ্বমুখী। এই তিন ক্ষেত্রে যথাক্রমে ৭ শতাংশ, ৩.৭ শতাংশ ও ৬.৭ শতাংশ হারে বৃদ্ধির হার বৃদ্ধি পেয়েছে। 

 

তথ্য বলছে গত বছরের জুলাইয়ের তুলনায় গত জুলাইয়ে ২৩টির মধ্যে ২২টি শিল্পক্ষেত্রে উত্পাদনের হার বৃদ্ধি পেয়েছে। সব চেয়ে বেশি বৃদ্ধি পেয়েছে আসবাবশিল্প। ৪২.৭ শতাংশ বৃদ্ধি হয়েছে এই ক্ষেত্রে। কম্পিউটারশিল্প বেড়েছে ৩০.৮ শতাংশ। হ্রাস পেয়েছে কাগজশিল্প ও যন্ত্রাংশ তৈরির শিল্প।