সম্ভবত রাষ্ট্রপতি নির্বাচনের 'ঠেলায়' স্থগিত রাজ্যসভা নির্বাচন

স্থগিত হল রাজ্যসভা নির্বাচন। পশ্চিমবঙ্গ (৬টি), গুজরাট (৩টি) এবং গোয়ার (১টি) মোট ১০টি রাজ্যসভা আসনে আগামী ৮ই জুন ভোটের দিন ঘোষণা করেছিল নির্বাচন কমিশন এবং ১০ই জুনের মধ্যে সম্পূর্ণ নির্বাচন প্রক্রিয়া শেষ করার নির্দেশ দেওয়া হয়েছিল। কিন্তু গতকাল তড়িঘড়ি সেই নির্দেশ প্রত্যাহার করে নিয়ে তিন রাজ্যের বিধানসভার সচিব ও মুখ্যনির্বাচনী আধিকারিকদের বিষয়টি জানিয়ে দেওয়া হয়েছে।

Updated By: May 23, 2017, 11:10 AM IST
সম্ভবত রাষ্ট্রপতি নির্বাচনের 'ঠেলায়' স্থগিত রাজ্যসভা নির্বাচন

ওয়েব ডেস্ক: স্থগিত হল রাজ্যসভা নির্বাচন। পশ্চিমবঙ্গ (৬টি), গুজরাট (৩টি) এবং গোয়ার (১টি) মোট ১০টি রাজ্যসভা আসনে আগামী ৮ই জুন ভোটের দিন ঘোষণা করেছিল নির্বাচন কমিশন এবং ১০ই জুনের মধ্যে সম্পূর্ণ নির্বাচন প্রক্রিয়া শেষ করার নির্দেশ দেওয়া হয়েছিল। কিন্তু গতকাল তড়িঘড়ি সেই নির্দেশ প্রত্যাহার করে নিয়ে তিন রাজ্যের বিধানসভার সচিব ও মুখ্যনির্বাচনী আধিকারিকদের বিষয়টি জানিয়ে দেওয়া হয়েছে।

যদিও এই ১০ রাজ্যসভা আসনে নির্বাচনী নির্ঘন্ট প্রত্যাহারের কোনও কারণ সুস্পষ্ট করা হয়নি কেন্দ্রীয় নির্বাচন কমিশনের প্রেস বিজ্ঞপ্তিতে, তবুও মনে করা হচ্ছে ওই একই সময়ে রাষ্ট্রপতি নির্বাচনের প্রক্রিয়া শুরু হবে বলেই এমন সিদ্ধান্ত। উল্লেখ্য, এই বছর জুলাইতেই রাষ্ট্রপতি হিসাবে প্রণব মুখোপাধ্যায়ের মেয়াদ শেষ হচ্ছে। পাশাপাশি, ইভিএম জালিয়াতির অভিযোগ ওঠায় ইতিমধ্যেই নির্বাচন কমিশন রাজনৈতিক দলগুলিকে ইভিএম হ্যাক করে দেখানোর 'ওপেন চ্যালেঞ্জ' জানিয়েছে। ফলে, ব্যাস্ততা রয়েছে সেসব নিয়েও। তাই মনে করা হচ্ছে, এত জটিলতার মধ্যে আর এক্ষুণি ১০ রাজ্যসভা আসনে নির্বাচনের ঝক্কি নিতে চাইছে না নাসিম জৈদির কমিশন।

প্রসঙ্গত, পশ্চিমবঙ্গ ও গুজরাট মিলিয়ে মোট ৯টি রাজ্যসভা আসনে বর্তমানে যেসব সাংসদরা রয়েছেন তাঁদের মেয়াদ শেষ হবে আগামী ১৮ই অগস্ট। গোয়ার আসনটির মেয়াদ ২৮শে জুলাই পর্যন্ত। ফলে, এই ১০ আসনে নির্বাচিত হয়ে নতুন সাংসদ হিসাবে যাঁরা ভারতীয় সংসদের উচ্চকক্ষে যাবেন তাঁরা কেউই রাষ্ট্রপতি নির্বাচনে ভোট দিতে পারবেন না এমনিতেই। সম্ভবত সেকারণেই আরও তাড়াহুড়ো করতে নারাজ নির্বাচন কমিশন। (আরও পড়ুন-+৭৯৬৫১২১৯ এই নম্বর থেকে ফোন, 'নরেন্দ্র মোদীকে খুন করতে পারলে ইনাম ৫০ কোটি!')

.