Russia-Ukraine War: ইউক্রেন পরিস্থিতি নিয়ে ভারতকে পাশে চাইছে পুতিন-বাইডেন, দফায় দফায় কথা

যুদ্ধ থামাতে ইতিমধ্যেই ভারতকে পাশে চেয়েছে ইউক্রেন।আবার আমেরিকাও ভারতকে পাশে দাঁড়ানোর জন্য বলেছে।

Updated By: Feb 25, 2022, 05:12 PM IST
Russia-Ukraine War: ইউক্রেন পরিস্থিতি নিয়ে ভারতকে পাশে চাইছে পুতিন-বাইডেন, দফায় দফায় কথা
Image courtesy: ANI

নিজস্ব প্রতিবেদন: ইউক্রেন-রাশিয়া (Russia-Ukraine War) যুদ্ধ নিয়ে ক্রমশ জটিল হচ্ছে বিশ্ব রাজনীতির সমীকরণ। মাথাচাড়া দিচ্ছে তৃতীয় বিশ্বযুদ্ধের সম্ভবনা। ইতিমধ্যেই ইউক্রেনের বিরুদ্ধে সরেজমিনে যুদ্ধ ঘোষণা করে দিয়েছে রাশিয়া। আর এসবের মধ্যে বিপাকে ভারত। যুদ্ধ থামাতে ইতিমধ্যেই ভারতকে পাশে চেয়েছে ইউক্রেন।আবার আমেরিকাও ভারতকে পাশে দাঁড়ানোর জন্য বলেছে।

ইউক্রেন পরিস্থিতি নিয়ে আলোচনা করতে বৃহস্পতিবার রাশিয়া ও মার্কিন নেতারা ভারতীয় প্রতিপক্ষের সঙ্গে যোগাযোগ করেছেন। এখনই ঠান্ডা যুদ্ধ-পরবর্তী বিশ্বে ভারতের অবস্থানের পরীক্ষা যা দ্রুত একটি নতুন ঠান্ডা যুদ্ধের জন্ম দিতে চলেছে। মার্কিন প্রশাসনের এক ঊর্ধ্বতন কর্মকর্তা বলেছেন যে রেজুলেশনে রাশিয়ার ইউক্রেন আগ্রাসনকে "কঠোর ভাষায়" নিন্দা করবে এবং আগ্রাসনের কোনও কাজ হলে নিরাপত্তা পরিষদকে ব্যবস্থা নেওয়ার ক্ষমতা প্রদান করে তার সপ্তম অধ্যায়ে জাতিসংঘের সনদের বিধানগুলিকে আহ্বান করবে।

ইতিমধ্যেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi) আবার ফোন করেছেন রুশ প্রেসিডেন্ট পুতিনকে (Russian President Vladimir Putin)। অন্যদিকে, বিদেশমন্ত্রী এস জয়শংকরকে ফোন করেন মার্কিন বিদেশসচিব অ্যান্টনি ব্লিঙ্কেন (Antony Blinken)। আমেরিকার বিদেশ দপ্তরের মুখপাত্র নেড প্রাইস জানিয়েছেন, রাশিয়া যেভাবে বিনা প্ররোচনায় অন্যায়ভাবে ইউক্রেনে হামলা চালিয়েছে, একসঙ্গে তার প্রতিবাদ করার প্রয়োজনীয়তা নিয়ে ভারতের বিদেশমন্ত্রীর সঙ্গে কথা বলেছেন মার্কিন বিদেশসচিব।

ব্লিঙ্কেনের এই ফোনের আগে আবার খোদ মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ইঙ্গিত দিয়েছিলেন রাশিয়ার মোকাবিলায় ভারতকে তিনি পাশে চান। বৃহস্পতিবার এক সাংবাদিক সম্মেলনে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন সাফ জানিয়েছেন, মস্কোকে যে সব দেশ সমর্থন করবে তাঁদেরকে আগাম সতর্কতা করা হচ্ছে। মার্কিন প্রেসিডেন্ট বলেন, "যে দেশ ইউক্রেনের বিরুদ্ধে রাশিয়ার এই আগ্রাসনকে সমর্থন করবে, তাঁদের বিরুদ্ধে একযোগে সুর চড়ানো হবে। তবে তিনি আশা প্রকাশ করেছেন যে ভারত ইউক্রেনের বিষয়ে মার্কিন যুক্তরাষ্ট্রের সঙ্গেই সহমত পোষণ করবে।

আমেরিকা চায় ভারত সমর্থন করুক কিন্তু ভারতের কৌশলগত অংশীদারিত্ব রাশিয়ার সঙ্গে বেশি। প্রতিরক্ষা সরঞ্জামের জন্য রাশিয়ার উপর ভারতের নির্ভরতা রয়েছে। এখানে চিনের সঙ্গে সীমান্তে উত্তেজনার মধ্যেও ভারতের জন্য রাশিয়ার সমর্থন জরুরি। অন্যদিকে আমেরিকা ও রাশিয়ার আবার অতীতের আদর্শগত শত্রুতা রয়েছে। ভারতের সঙ্গে যদিও আবার সাম্প্রতিককালে ভালোই সম্পর্ক থেকেছে আমেরিকার।  

আরও পড়ুন, Russia Ukraine War: 'ইউক্রেনে ভারতীয়দের নিরাপত্তা সুনিশ্চিত করুন', পুতিনকে বার্তা মোদীর

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)  

.