Russia Ukraine War: 'ইউক্রেনে ভারতীয়দের নিরাপত্তা সুনিশ্চিত করুন', পুতিনকে বার্তা মোদীর

অবিলম্বে হিংসা বন্ধের আবেদন। 

Updated By: Feb 24, 2022, 11:31 PM IST
Russia Ukraine War: 'ইউক্রেনে ভারতীয়দের নিরাপত্তা সুনিশ্চিত করুন', পুতিনকে বার্তা মোদীর

নিজস্ব প্রতিবেদন: রুশ প্রেসিডেন্ট ভ্লাডিমির পুতিনের (Russian President Vladimir Putin) কাছে ইউক্রেনে ভারতীয়দের নিরাপত্তা সুনিশ্চিত করার আবেদন জানালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (PM Narendra Modi)। বার্তা দিলেন, তাঁদের দ্রুত ও নিরাপদে দেশে ফিরিয়ে আনতে বদ্ধপরিকর দিল্লি।

এর আগে, দিল্লিতে প্রধানমন্ত্রী বাসভবনে ইউক্রেনের পরিস্থিতি নিয়ে জরুরি বৈঠকে বসেছিলেন নিরাপত্তা বিষয়ক মন্ত্রিগোষ্ঠীর সদস্যরা। ছিলেন প্রতিরক্ষমন্ত্রী রাজনাথ সিং, বিদেশমন্ত্রী এস জয়শংকর, স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ ও জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভাল। বৈঠকের পর বিদেশসচিব হর্ষবর্ধন শ্রিংলা জানান, 'ইউক্রেনে আটকে পড়েছেন ৪ হাজার ভারতীয়। তাঁদের সকলকে দ্রুত দেশে ফেরাতে সবরকম ব্যবস্থা নিচ্ছে কেন্দ্র। সব মন্ত্রককে একযোগে কাজ করার নির্দেশ দিয়েছে মোদী'। 

রাতে ইউক্রেনের পরিস্থিতি নিয়ে রুশ প্রেসিডেন্টের সঙ্গে কথা বলেন প্রধানমন্ত্রী। প্রধানমন্ত্রীর দফতরের (PMO) তরফে এক বিবৃতি জানানো হয়েছে, ইউক্রেনের বর্তমান পরিস্থিতি সম্পর্কে  মোদীকে জানিয়েছেন পুতিন। স্রেফ অবিলম্বে হিংসা বন্ধের আবেদন করাই নয়, আলোচনার মাধ্যমে  রাশিয়া ও ন্যাটোর বিবাদ মেটানোর সম্ভব বলে মত প্রকাশ করেছেন মোদী। বলেছেন, ফের কূটনৈতিক আলোচনার পথে ফিরতে সবপক্ষকেই সচেষ্ট হতে হবে। এমনকী, বৈঠকে কুটনৈতিক স্তরে যোগাযোগ রক্ষার বিষয়ে একমতও হন দু'জনেই।

 

 

 

 

এদিকে আবার রুশ হামলার প্রেক্ষিতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সাহায্য চেয়েছেন ভারতে নিযুক্ত ইউক্রেনের রাষ্ট্রদূত ড. ইগোর পোলিখা। তিনি বলেছেন,  'আমি জানি না পুতিন কোন কোন রাষ্ট্রনেতার কথা আদৌ শুনবেন, তবে মোদীজির ব্যপারে আমরা আশাবাদী। এই ব্যাপারে মোদীজি যদি জোরালো কোনও বক্তব্য রাখেন, তবে আমরা আশা করছি যে পুতিন সেটা শুনতে পারেন। পুতিনের সেটা ভেবে দেখা উচিত। আমরা তাই ভারতীয় সরকারের কাছ থেকে সদর্থক পদক্ষেপ আশা করছি'।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.