Bright Saturn: পৃথিবীর কি 'শনির দশা'? প্রতি বছরই ঘটে, মত জ্যোতির্বিদদের

শনি ও পৃথিবী পরস্পরের কাছাকাছি আসে প্রতি বছরই।

Updated By: Aug 2, 2021, 06:48 PM IST
Bright Saturn: পৃথিবীর কি 'শনির দশা'? প্রতি বছরই ঘটে, মত জ্যোতির্বিদদের

নিজস্ব প্রতিবেদন: খালি চোখে রাতের আকাশে এক উজ্জ্বল জোতিষ্ক দেখতে পাওয়া যাবে। এটা শনি গ্রহ। গোটা অগস্ট মাস জুড়ে রাতের আকাশে এটা দেখা যাবে। 

টেলিস্কোপের মাধ্যমে কেউ যদি এই সময়ে শনি গ্রহকে দেখেন, তা হলে এর উপগ্রহগুলিকেও (satellites) দেখতে পাওয়া যাবে বলেও জানা গিয়েছে।

আরও পড়ুন: পাখির চোখ ত্রিপুরা, দেড় বছরে উন্নয়নের সরকার, তারিখ লিখে রাখুন, চ্যালেঞ্জ Abhishek-র

কেন হঠাৎ রাতের আকাশে শনি? 

হঠাৎ নয়। প্রতিবছরই এটা ঘটে। জ্যোতির্বিজ্ঞানীরা জানাচ্ছেন, পৃথিবী ও শনি নিজেদের কক্ষপথে ঘুরতে ঘুরতে এক সময়ে পরস্পরের কাছে চলে আসে। এই ঘটনা ঘটতে সময় লাগে ১ বছর ১৩ দিন। তখন দুটি গ্রহের মধ্যে গড় দূরত্ব দাঁড়ায় প্রায় ১২০ কোটি কিলোমিটার। যা দুটি গ্রহের সর্বাধিক দূরত্বের তুলনায় ৫০ কোটি কিলোমিটার কম! 

পাঠানি সামন্ত প্ল্যানেটারিয়ামের (Pathani Samanta Planetarium) ডেপুটি ডিরেক্টর ড. শুভেন্দু পট্টনায়কের (Dr Suvendu Pattnaik) মতে, শনি ও পৃথিবীর মধ্যে এই ঘটনা আক্ষরিক অর্থেই মহাজাগতিক। তিনি বলেন, এই সময় শনি এবং পৃথিবী (Earth) একে অপরের সব চেয়ে কাছাকাছি থাকবে। তবে ভারতে তখন যেহেতু দিন, তাই ভারতীয়রা এই দৃশ্য দেখতে পাবেন না। তবে এই সময়ে পৃথিবীর যে এলাকায় রাত, সেখান থেকে স্পষ্ট দেখা যাবে এই মহাজাগতিক ঘটনা। 

শুভেন্দু আরও বলেন,সূর্যকে প্রদক্ষিণ (revolution) করতে প্রায় ৩৬৫ দিন সময় নেয়  পৃথিবী। কিন্তু শনি নেয় ২৯.৫ দিন। প্রতি বছরই এই ঘটনা ঘটে। পৃথিবী ও শনি নিজেদের কক্ষপথে ঘুরতে ঘুরতে এক সময়ে পরস্পরের কাছে চলে আসে। প্রতি ১ বছর ১৩ দিন অন্তর এই ঘটনা ঘটে। 

জানা গিয়েছে, গত বছর ২০ জুলাই এমন ঘটেছিল। আবার সামনের বছর, ২০২২ সালে এই ঘটনা ঘটবে ১৪ অগস্ট। 

(Zee 24 Ghanta App : দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

আরও পড়ুন: Probe Into Pegasus: এবার পেগাসাস-কাণ্ডের তদন্ত দাবি নীতীশের, অস্বস্তিতে বিজেপি

.