গুজরাট হিংসায় গণধর্ষিতা বিলকিস বানোকে ক্ষতিপূরণের নির্দেশ সুপ্রিম কোর্টের

একই সঙ্গে শীর্ষ আদালতের নির্দেশ, গুজরাট সরকার নির্যাতিতার সরকারি চাকরি ও বাসস্থানের ব্যবস্থা করে দেবে।

Updated By: Apr 23, 2019, 07:55 PM IST
গুজরাট হিংসায় গণধর্ষিতা বিলকিস বানোকে ক্ষতিপূরণের নির্দেশ সুপ্রিম কোর্টের

নিজস্ব প্রতিবেদন: বিলকিস ইয়াকুব রসুল ওরফে বিলকিস বানোকে ক্ষতিপূরণ দেওয়ার নির্দেশ দিল সুপ্রিম কোর্ট। দেশের শীর্ষ আদালতের নির্দেশ, ৫০ লক্ষ টাকা ক্ষতিপূরণ দিতে হবে ওই মহিলাকে। গুজরাট সরকারকে এই নির্দেশ দিয়েছে আদালত।

বিলকিস বানো গুজরাট হিংসার সময় গণ-ধর্ষিতা হয়েছিলেন। সেই সংক্রান্ত মামলাতেই এই নির্দেশ দিয়েছে সুপ্রিম কোর্ট। একই সঙ্গে শীর্ষ আদালতের নির্দেশ, গুজরাট সরকার নির্যাতিতার সরকারি চাকরি ও বাসস্থানের ব্যবস্থা করে দেবে।

আরও পড়ুন: কংগ্রেস চাইলে মোদীর বিরুদ্ধে ভোটে লড়তে রাজি প্রিয়ঙ্কা গান্ধী

প্রসঙ্গত, ২০০২ সালে গুজরাটে হিংসার ঘটনা ঘটে। সেই সময়ই বিলকিস বানোকে গণধর্ষণের অভিযোগ উঠেছিল। তখন তিনি অন্তঃসত্ত্বা। গুজরাটের আমেদাবাদের কাছে রণধিকপুর নামে একটি গ্রামে পরিবারের সঙ্গে থাকতেন। অভিযোগ ওঠে, ওই ঘটনায় বিলকিস যেমন নির্যাতিত হন, তেমনই তাঁর পরিবারের সাতজন সদস্যকে খুন করা হয়। নিহতদের মধ্যে ছিলেন বিলকিসের সাত বছরের কন্যাও।

ঘটনার সিবিআই তদন্ত হয়। তদন্তের শেষে ১৮ জনের বিরুদ্ধে চার্জশিট দেয় সিবিআই। অভিযুক্তদের তালিকায় পাঁচজন পুলিস আধিকারিকও ছিলেন। দুজন চিকিত্সকের নামও ছিল চার্জশিটে।

আরও পড়ুন: শ্রীলঙ্কার গির্জায় বিস্ফোরণের দায় স্বীকার করল আইসিস

নিম্ন আদালতে ১১ জনকে যাবজ্জীবন সাজা দেয়। সাতজনকে নিরাপরাধ বলে ছেড়ে দেওয়া হয়। পাল্টা হাইকোর্টে মামলা করে সিবিআই। সেই মামলায় নিম্ন আদালতে ছাড় পাওয়া সাতজনকে দোষী সাব্যস্ত করে হাইকোর্ট। ওই সাতজনের মধ্যে পাঁচ জন পুলিস আধিকারিক ও দুজন চিকিত্সক ছিলেন।

২০১৭ সালে বম্বে হাইকোর্ট ওই মামলার সাজা শোনায়। ১১ জনের যাবজ্জীবন সাজা বহাল থাকে। বাকি সাতজনকে ৫৫০০০ টাকা করে ক্ষতিপূরণ দিতে বলা হয়। ওই টাকা বিলকিস বানোকে ক্ষতিপূরণ হিসেবে দিতে বলা হয় আদালতের তরফে।

আরও পড়ুন: শিশুকে আদরের পর শ্রীলঙ্কার গির্জায় ঢুকছেন সন্দেহভাজন জঙ্গি, দেখুন ভিডিয়ো

পরে সুপ্রিম কোর্টের ডিভিশন বেঞ্চ বিলকিস বানোকে নতুন করে ক্ষতিপূরণের মামলা করতে বলে। কারণ, এর আগে একবার ৫ লক্ষ টাকা ক্ষতিপূরণ নিতে অস্বীকার করেছিলেন বিলকিস। তিনি শীর্ষ আদালতের কাছে নিজের আর্জিতে জানিয়েছিলেন যে তিনি গুজরাট সরকারের কাছ থেকে দৃষ্টান্তমূলক ক্ষতিপূরণ চান।

আরও পড়ুন: প্রধান বিচারপতির বিরুদ্ধে মামলা লড়ার জন্য ১.৫ কোটি টাকার প্রস্তাব আইনজীবীকে! নোটিস সুপ্রিম কোর্টের

এদিকে এই মামলার শুনানি হয় সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি রঞ্জন গগৈয়ের ডিভিশন বেঞ্চে। সেখানে গুজরাট সরকার জানায়, এই মামলায় কয়েকজন সরকারি আধিকারিকের বিরুদ্ধে তথ্যপ্রমাণ লোপাট করার অভিযোগ ওঠে। তাদের বিরুদ্ধে কড়া ব্যবস্থা নেওয়া হয়েছে। তাঁদের অবসরকালীন সমস্ত সুবিধা কেড়ে নেওয়া হয়েছে। এক পুলিস আধিকারিকের বিরুদ্ধেও গুরুতর অভিযোগ ওঠে। তাঁকে দুটি ধাপ নিচের পদে নামিয়ে দেওয়া হয়। তার পর সুপ্রিম কোর্টের বিলকিস বানোকে ক্ষতিপূরণের নির্দেশ দিয়েছে। 

.