Supreme Court: রাজ্যকে না জানিয়ে কেন মামলা CBI-র? রায়দান স্থগিত সু্প্রিম কোর্টে...

এ রাজ্য়ে নিয়োগ দুর্নীতি-সহ একাধিক মামলার তদন্ত করছে সিবিআই। সঙ্গে ইডি-ও। পার্থ চট্টোপাধ্যায়, জ্য়োতিপ্রিয় মল্লিকের মতো  তৃণমূলের হেভিওয়েট নেতা-মন্ত্রীদের অনেকেই এখন জেলে। এই যখন পরিস্থিতি, তখন সিবিআইয়ের এক্রিয়ার নিয়ে প্রশ্ন তুলে সুপ্রিম কোর্টে দ্বারস্থ রাজ্য সরকার।  

Updated By: May 8, 2024, 09:21 PM IST
Supreme Court: রাজ্যকে না জানিয়ে কেন মামলা CBI-র? রায়দান স্থগিত সু্প্রিম কোর্টে...

রাজীব চক্রবর্তী: রাজ্যকে আগাম না জানিয়ে কেন একে এক মামলা সিবিআইয়ের? সু্প্রিম কোর্টে চলল দীর্ঘ সওয়াল-জবাব। রায়দান স্থগিত রাখল শীর্ষ আদালত। 

আরও পড়ুন:  CJI DY Chandrachud: '...বেত খেয়েছিলাম, দাগ মোছেনি এখনও', নিজে মুখেই জানালেন প্রধান বিচারপতি!

ঘটনাটি ঠিক কী? এ রাজ্য়ে নিয়োগ দুর্নীতি-সহ একাধিক মামলার তদন্ত করছে সিবিআই। সঙ্গে ইডি-ও। পার্থ চট্টোপাধ্যায়, জ্য়োতিপ্রিয় মল্লিকের মতো  তৃণমূলের হেভিওয়েট নেতা-মন্ত্রীদের অনেকেই এখন জেলে। এই যখন পরিস্থিতি, তখন সিবিআইয়ের এক্রিয়ার নিয়ে প্রশ্ন তুলে সুপ্রিম কোর্টে দ্বারস্থ রাজ্য সরকার।

এদিন মামলাটির শুনানি হয় সুপ্রিম কোর্টের বি আর গাভাইয়ের বেঞ্চে। শুনানিতে রাজ্যের  তরফে কপিল সিবাল বলেন, '২০১৮ সালে পশ্চিমবঙ্গ বিধানসভা প্রস্তাব পাস করে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থাকে তদন্তের অনুমতি প্রত্য়াহার করে নিয়েছে সরকার। সেক্ষেত্রে সিবিআই বা ইডি-কে যদি মামলা রজু করতে হয়, তাহলে রাজ্য সরকারের অনুমতি নিতে হবে'। 

কেন্দ্রের তরফে সলিসিটর জেনারেল তুষার মেহতার পাল্টা সওয়াল, 'কলকাতা হাইকোর্টের নির্দেশে বিভিন্ন মামলার তদন্ত করছে সিবিআই বা ইডি-র মতো সংস্থা। মামলা রুজু করা হয়েছে। রাজ্য়ের বিরুদ্ধে তথ্য গোপন ও আদালতে বিভ্রান্ত করার অভিযোগ করেছেন তিনি। সলিসিটর জেনারেলের দবি, সিবিআই বা ইডি স্বশাসিত সংস্থা। ফলে কেন্দ্রের বিরুদ্ধে মামলার আইনি বৈধতা নেই'।

আরও পড়ুন:  Scary Religious Places In India: দেশের এই ৯ ধর্মীয় স্থানে ভুলেও নয়! শিরদাঁড়া দিয়ে নামবে শীতল স্রোত...

এদিকে কলকাতা হাইকোর্টের নির্দেশে সন্দেশখালিকাণ্ডে তদন্ত করছে সিবিআই ও ইডি। সেই নির্দেশকে চ্যালেঞ্জ করেও সুপ্রিম কোর্টে মামলা করেছে রাজ্য। কবে? ২৬ এপ্রিল, দ্বিতীয় দফার ভোটের দিন।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.