SC verdict on same sex marriages: সমপ্রেম সম্পর্ক মুক্ত মানুষের স্বাধীনতা, অধিকার! ঐতিহাসিক 'সুপ্রিম' রায়

সমলিঙ্গে বিবাহ নিয়ে আইনে পরিবর্তন আনা একমাত্র সংসদের অধিকার। এ ব্যাপারে আদালত কিছু করতে পারে না। সমলিঙ্গ বিবাহ স্বীকৃতির দাবিতে মামলার রায়দানে বলল সুপ্রিম কোর্ট। 

Updated By: Oct 17, 2023, 01:04 PM IST
SC verdict on same sex marriages: সমপ্রেম সম্পর্ক মুক্ত মানুষের স্বাধীনতা, অধিকার! ঐতিহাসিক 'সুপ্রিম' রায়
ফাইল ছবি

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: সমলিঙ্গে বিবাহ অধিকারের আইনি সিদ্ধান্ত কার্যত সরকারের উপরেই ছাড়ল সুপ্রিম কোর্ট। সমপ্রেমের সামাজিক সম্পর্কে স্বীকৃতি আদালতের। সমকামী সম্পর্ক, বিয়ে নিয়ে কেন্দ্রকে বিশেষ কমিটি গঠনের নির্দেশও দিয়েছে সুপ্রিম কোর্ট। কেন্দ্রকে নির্দেশ প্রধান বিচারপতির সাংবিধানিক বেঞ্চের। বেঞ্চের পর্যবেক্ষণ, ভালবাসা মানুষের মৌলিক অধিকার। বিবাহ মৌলিক অধিকারের মধ্যে পড়ে না। প্রত্যেক মানুষের সঙ্গী নির্বাচনের অধিকার আছে। সমকামিতা স্বাভাবিক প্রবৃত্তি বলেও পর্যবেক্ষণ শীর্ষ আদালতের। 

আরও পড়ুন, Nithari Killings: শিশু-কিশোরদের খুন করে মাংস খেয়ে ফেলা হত; বাড়িতে মেলে ১৯ কঙ্কাল, নিঠারিকাণ্ডে ফাঁসি রদ সুরেন্দ্র-পান্ধারের

তবে আদালত আইন তৈরি করতে পারে না। আদালত শুধু তার ব্যাখ্যা দিতে পারে ও তাকে বাস্তবায়িত করার কথা বলতে পারে। সমলিঙ্গে বিবাহ নিয়ে আইনে পরিবর্তন আনা একমাত্র সংসদের অধিকার। এ ব্যাপারে আদালত কিছু করতে পারে না। সমলিঙ্গ বিবাহ স্বীকৃতির দাবিতে মামলার রায়দানে বলল সুপ্রিম কোর্ট। সিদ্ধান্ত জানাচ্ছেন প্রধান বিচারপতির নেতৃত্বে পাঁচ সদস্যের সাংবিধানিক বেঞ্চ। ভালবাসা মৌলিক অধিকার। কিন্তু বিবাহ নয়। সমলিঙ্গ বিয়ে মামলায় পর্যবেক্ষণ সুপ্রিম কোর্টের। প্রত্যেক মানুষের সঙ্গী নির্বাচনের অধিকার আছে। সমকামিতা স্বাভাবিক প্রবৃত্তি। মন্তব্য প্রধান বিচারপতির বেঞ্চের।

সেই সঙ্গে বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড় জানান, সমকামী দম্পতি সহ অবিবাহিত দম্পতিরা যৌথভাবে একটি সন্তান দত্তক নিতে পারেন। তিনি বলেন, শিশুর বেড়ে ওঠার পদ্ধতি ভালো না খারাপ তা বাবা-মায়ের যৌন পছন্দের উপর নির্ভর করে না। আইন সেই বিষয়ে কোনও ধারণা তৈরি করতে পারে না। এই মামলায় কেন্দ্রের তরফে সমলিঙ্গ বিয়ের বিরোধিতায় দাবি করা হয়েছিল, সমলিঙ্গের বিয়েকে বৈধতাদানের যে ভাবনা, তা আসলে 'শহুরে উচ্চবিত্ত' ধারণা। সমকামকে শহুরে বিষয় নয় বলেও উল্লেখ করেছেন প্রধান বিচারপতি। 

'বিবাহ নামক প্রতিষ্ঠানটি কোনও অনড়, অটল বিষয় নয়। বিবাহে বিবর্তন আসে।' সমলিঙ্গে বিয়ের আইনি স্বীকৃতি সংক্রান্ত রায় ঘোষণা করতে গিয়ে বলল সুপ্রিম কোর্ট। বিবাহ একটি স্থির ও অপরিবর্তনীয় প্রতিষ্ঠান, এটা বলাটা ভুল। সময়ের সঙ্গে সঙ্গে বিবাহের প্রাতিষ্ঠানিক ধারণা পালটায়। সামাজিক সব প্রতিষ্ঠান-ই সময়ের সঙ্গে বদলায়।

প্রসঙ্গত, টানা ১০ দিন ধরে ম্যারাথন শুনানির পর গত ১১ মে সমলিঙ্গ বিয়ে রায় ঘোষণা সংরক্ষিত রেখেছিল শীর্ষ আদালত। এ ব্যাপারে সুপ্রিম কোর্টে শুনানির সময়ে সমকামী সম্প্রদায়ের অধিকারের পক্ষে জোরালো সওয়াল করেছিলেন আইনজীবী অভিষেক মনু সিঙ্ঘভি, রাজু রামচন্দ্রণ, আনন্দ গ্রোভার, গীতা সুথরা, কেভি বিশ্বনাথন, সৌরভ কৃপাল ও মানেকা গুরুস্বামী। 

আরও পড়ুন, LPG Price: গ্যাস সিলিন্ডার মাত্র ৪০০ টাকায়, ১৫ লাখের বিমা! ভোটের মুখে ঢালাও প্রতিশ্রুতি

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.