'তালাক' প্রশ্নে কেন্দ্রকে নোটিশ দিল সুপ্রিম কোর্ট

ভারতে 'তালাক প্রথা' কী থাকবে নাকি উঠে যাবে? এই প্রশ্নে কেন্দ্রীয় সরকারকে তাদের অবস্থান আগামী চার সপ্তাহের (এক মাস) মধ্যে পরিষ্কার করতে বলল সুপ্রিম কোর্ট। ভারতের সলিসিটর জেনারেল রঞ্জিত কুমারের অনুরোধে এই সময়সীমা মঞ্জুর করেছে প্রধান বিচারপতি টি.এস. ঠাকুর ও বিচারপতি ডি.ওয়াই. চন্দ্রচূড়ের বেঞ্চ। সলিসিটর জেনারেল জানিয়েছেন যে, সুয়ো মোটো রিট পিটিশন দাখিল করার জন্য সরকারের এই সময়টুকু প্রয়োজন।

Updated By: Sep 5, 2016, 02:04 PM IST
'তালাক' প্রশ্নে কেন্দ্রকে নোটিশ দিল সুপ্রিম কোর্ট

ওয়েব ডেস্ক: ভারতে 'তালাক প্রথা' কী থাকবে নাকি উঠে যাবে? এই প্রশ্নে কেন্দ্রীয় সরকারকে তাদের অবস্থান আগামী চার সপ্তাহের (এক মাস) মধ্যে পরিষ্কার করতে বলল সুপ্রিম কোর্ট। ভারতের সলিসিটর জেনারেল রঞ্জিত কুমারের অনুরোধে এই সময়সীমা মঞ্জুর করেছে প্রধান বিচারপতি টি.এস. ঠাকুর ও বিচারপতি ডি.ওয়াই. চন্দ্রচূড়ের বেঞ্চ। সলিসিটর জেনারেল জানিয়েছেন যে, সুয়ো মোটো রিট পিটিশন দাখিল করার জন্য সরকারের এই সময়টুকু প্রয়োজন।
 
সম্প্রতি তালাক প্রথার অবলুপ্তি চেয়ে মহামান্য সুপ্রিম কোর্টে একটি আবেদন জমা পড়ে। যার প্রেক্ষিতে দেশের শীর্ষ আদালত অল ইন্ডিয়া মুসলিম পার্সোনাল ল বোর্ড (এ.আই.এম.পি.এল.বি) ও কেন্দ্রীয় সরকারের উদ্দেশ্যে নোটিশ জারি করে এবিষয়ে তাদের মত জানতে চায়। ইতিমধ্যেই এ.আই.এম.পি.এল.বি 'তালাক প্রথা' বজায় রাখার পক্ষে নিজেদের মতামত জানিয়ে বলেছে, তালাক ও বহুবিবাহ একান্তই তাঁদের নিজস্ব ধর্মীয় বিষয়, এখানে আদালতের হস্তক্ষেপ করার কোনও অধিকারই নেই।

আরও পড়ুন- গাড়ি ভাড়ার টাকা নেই, তাই মেয়ের মৃতদেহ কোলে নিয়েই রাত কাটল মায়ের

উল্লেখ্য, তালাক প্রথা নিয়ে আদালতে আবেদন নতুন নয়। এর আগেও বহুবার ইসলাম ধর্মের এই রীতি নিয়ে প্রশ্ন উঠেছে সেই শাহবানু মামলার সময় থেকেই। আবেদনকারীদের মতে, তালাক প্রথা মুসলিম সমাজে নারীদের অধিকার ও স্বীকৃতির পরিপন্থী, তাই এই প্রথার অবলুপ্তি প্রয়োজন। পক্ষান্তরে এ.আই.এম.পি.এল.বি মনে করে সরকার এই ব্যাপারে নাক গলালে তা ভারতীয় সংবিধানের ধর্মের অধিকারকে খর্ব করা হবে।

আরও পড়ুন- অগ্নিগর্ভ কাশ্মীরে আগুন

.