দাম্পত্যে যৌনতা কখনই ধর্ষণ হতে পারে না, বলল কেন্দ্র

দাম্পত্যে স্বামী-স্ত্রীর মধ্যে যৌনতা কখনই ধর্ষণ নয় বলে মনে করে কেন্দ্রীয় সরকার। দিল্লি হাই কোর্টের প্রধান বিচারপতি জি রোহিনি এবং বিচারপতি সঙ্গিতা ধিগড়ার ডিভিশন বেঞ্চকে হলফনামা দিয়ে কেন্দ্রীয় সরকার আজ জানিয়ে দিল, ভারতীয় পিনাল কোডের ৩৭৫ ধারা অনুসারে একজন স্বামী যদি তার স্ত্রীর (১৫ বছরের অধিক বয়েস) সঙ্গে যৌনতায় লিপ্ত হন, তাহলে সেটা কখনই ধর্ষণ হতে পারে না।

Updated By: Aug 30, 2016, 12:47 PM IST
দাম্পত্যে যৌনতা কখনই ধর্ষণ হতে পারে না, বলল কেন্দ্র

ওয়েব ডেস্ক: দাম্পত্যে স্বামী-স্ত্রীর মধ্যে যৌনতা কখনই ধর্ষণ নয় বলে মনে করে কেন্দ্রীয় সরকার। দিল্লি হাই কোর্টের প্রধান বিচারপতি জি রোহিনি এবং বিচারপতি সঙ্গিতা ধিগড়ার ডিভিশন বেঞ্চকে হলফনামা দিয়ে কেন্দ্রীয় সরকার আজ জানিয়ে দিল, ভারতীয় পিনাল কোডের ৩৭৫ ধারা অনুসারে একজন স্বামী যদি তার স্ত্রীর (১৫ বছরের অধিক বয়েস) সঙ্গে যৌনতায় লিপ্ত হন, তাহলে সেটা কখনই ধর্ষণ হতে পারে না।

আরও পড়ুন- আত্মহত্যার জন্য ঝাঁপ ব্যক্তির, চাপা পড়ে মারা গেলেন বৃদ্ধা, বেঁচে গেলেন ব্যক্তি

প্রসঙ্গত, আরআইটি ফাউন্ডেশন নামক এক স্বেচ্ছাসেবী সংস্থার দায়ের করা জনস্বার্থ মামলার সাপেক্ষে আদালত কেন্দ্রের কাছে হলফনামা চায়। ওই স্বেচ্ছাসেবী সংস্থা তাদের আবেদনে ৩৭৫ ধারাকে চ্যালেঞ্জ করেছিল। ওই আবেদনে বলা হয়, ওই ধারা আজকের দিনে যে কোনও স্বামীকে তার বিয়ে করা স্ত্রীর যৌন স্বাধীনতায় হস্তক্ষেপ করতে সম্মতি দেয় এবং এই প্রবণতা সংবিধানের ২১ ধারাকে লঙ্ঘন করে যা ব্যক্তির গোপনীয়তা রক্ষাকে স্বীকৃতি দেয়। এছাড়াও আরআইটি ফাউন্ডেশন তাদের আবেদনে জানিয়েছে যে ৩৭৫ ধারা মেয়েদের প্রতি বৈষম্য করে। কারণ, এমনিতে যৌন সম্মতির আইনি বয়েস ১৮ বছর হলেও এই ধারা বলে দাম্পত্যে, স্ত্রীর বয়স ১৫ বছরের উর্দ্ধে হলেই তার সঙ্গে যৌনতায় লিপ্ত হওয়া যায়।

.