তিন তালাকের বিরুদ্ধে সবার আগে মামলা করেছিলেন! সেই সায়রা বানু বিজেপিতে

তিন তালাকের বিরুদ্ধে আইন প্রণয়ন হওয়ার পর থেকেই সায়রা বানুর বিজেপিতে যোগ দেওয়ার জল্পনা চলছিল।

Edited By: সুমন মজুমদার | Updated By: Oct 11, 2020, 01:39 PM IST
তিন তালাকের বিরুদ্ধে সবার আগে মামলা করেছিলেন! সেই সায়রা বানু বিজেপিতে

নিজস্ব প্রতিবেদন- তিন তালাকের বিরুদ্ধে সবার আগে সওয়াল করেছিলেন তিনি। তিন তালাকের বিরোধিতায় সবার প্রথমে সুপ্রিম কোর্টে মামলা দায়ের করেছিলেন। সেই সায়রা বানু এবার বিজেপিতে যোগ দিলেন। উত্তরাখণ্ডের কাশীপুরের সায়রা বানু ২০১৬ সালে তিন তালাকের বিরুদ্ধে সুপ্রিম কোর্টে সবার আগে জনস্বার্থ মামলা দায়ের করেছিলেন। সুপ্রিম কোর্ট সেই মামলার রায় জানিয়েছিল। এরপরই কেন্দ্রীয় সরকার তিন তালাকের বিরুদ্ধে আইন প্রণয়ন করে। তারপর থেকেই গোটা দেশে সায়রা বানুকে নিয়ে চর্চা শুরু হয়।

তিন তালাকের বিরুদ্ধে আইন প্রণয়ন হওয়ার পর থেকেই সায়রা বানুর বিজেপিতে যোগ দেওয়ার জল্পনা চলছিল। ২০১৮ সালে তাঁকে পার্টিতে যোগ দেওয়ার জন্য আহ্বান জানায় বিজেপি নেতৃত্ব। সেই সময় তাঁকে পার্টিতে স্বাগত জানানোর জন্য অনুষ্ঠানের আয়োজনও করা হয়েছিল। কিন্তু শেষমেশ সেই সময় সায়রা বানু বিজেপিতে যোগ দেননি। এবার জানা যাচ্ছে, কেন্দ্রীয় নেতৃত্বের নির্দেশের পরই দেরাদুনে সায়রা বানুকে বিজেপিতে স্বাগতম জানানোর আয়োজন শুরু করে দেয় সংশ্লিষ্ট নেতৃত্ব। উত্তরাখণ্ডে সামাজিক কাজকর্মের সঙ্গে যুক্ত থাকার জন্য সায়রা বানুর এমনিতেই নামডাক রয়েছে। সমাজে তাঁর পরিচিতিও ব্যাপক। আর তাই তাঁকে দলে টানার ব্যাপারে বিজেপি নেতৃত্ব উঠে পড়ে লেগেছিল।

আরও পড়ুন-  আধারের মতো প্রপার্টি কার্ড চালু করলেন প্রধানমন্ত্রী, ঘুচবে সম্পত্তি নিয়ে বিবাদ!

সরকার তিন তালাকের বিরুদ্ধে আইন প্রণয়নের পর থেকেই সায়রা বানু জনপ্রিয়তার শিখরে পৌঁছে যান। সায়রা বানুর শিক্ষাগত যোগ্যতাও ভাল। তাঁকে দলে টেনে এবার উত্তরাখণ্ডের সংখ্যালঘু সম্প্রদায়ের মধ্যে ভোট প্রচারের কাজ সারতে চায় বিজেপি। সায়রা বানু এদিন বলেছেন, ''আমি বিজেপির নীতি ও আদর্শে প্রভাবিত হয়েছি। পার্টির নীতি দেশ ও দেশবাসীর উন্নতির জন্য আদর্শ। পার্টি আমাকে যা দায়িত্ব দেবে আমি নিষ্ঠাভরে তা পালন করব।'' বিজেপির হয়ে নির্বাচনেও লড়তে চান বলে জানিয়েছেন সায়রা বানু। তবে এখনই নয়। আপাতত তিনি ধীরে চলো নীতিতে বিশ্বাসী। বিজেপি নেতৃত্ব জানিয়েছে, সংখ্যালঘু সম্প্রদায়ের উন্নয়নে সায়রা বানু গুরুত্বপূর্ণ ভূমিকা নিতে পারেন।

.