শিবসেনার সঙ্গে রয়েছেন ১৭০ বিধায়ক, বিজেপিকে ছাড়াই এবার সরকার গঠনের বার্তা সঞ্জয় রাউতের

মওকা বুঝে শিবসেনাকে একটা সবুজ সংকেত দিয়ে রেখেছে এনসিপি। দলের নেতা নবার খান বলেন, মানুষের স্বার্থে বিকল্প পথ খুলেতই পারে উদ্ধব ঠাকরের দল

Updated By: Nov 3, 2019, 02:13 PM IST
শিবসেনার সঙ্গে রয়েছেন ১৭০ বিধায়ক, বিজেপিকে ছাড়াই এবার সরকার গঠনের বার্তা সঞ্জয় রাউতের

নিজস্ব প্রতিবেদন: ক্রমশ জটিল আকার ধারন করছে মহারাষ্ট্রে সরকার গঠনের প্রক্রিয়া। বিজেপি একাংশ থেকে আগেই বলা হয়েছে শিবসেনা সমর্থন করুক বা না করুক সরকার গড়বে বিজেপি। এবার ফোঁস করল শিবসেনাও। দলের নেতা সঞ্জয় রাউত জানিয়ে দিলেন, তাদের সঙ্গে সরকার গঠন করার মতো বিধায়কের সমর্থন রয়েছে।

আরও পড়ুন-বৃষ্টিতে ভয়াবহ আকার নিল দিল্লির দূষণ, মঙ্গলবার পর্যন্ত বন্ধ নয়ডার সব স্কুল

রাউত জানিয়েছেন, শিবসেনার সঙ্গে ১৭০ বিধায়কের সমর্থন রয়েছে। এই সংখ্যাটা ১৭৫ হতেও পারে। বিজেপি যে গেম খেলছে তার জন্য তাদের ছেড়ে কথা বলবে না মানুষ। মিথ্যে দিয়ে কোনও কাজ হয় না।

উল্লেখ্য, শিবসেনার ৫০-৫০ ফর্মুলা এখন অতীত। তা মানতেই চাইছে না বিজেপি। সেনার দাবি ছিল তাদের পক্ষ থেকে আড়াই বছর মুখ্যমন্ত্রী থাকবেন, বিজেপির পক্ষে কেউ মুখ্যমন্ত্রী পদে থাকবেন আড়াই বছর। কিন্তু এই ফর্মুলা মানতে রাজি নয় বিজেপি।

বিজেপির অনড় অবস্থান দেখেই প্ল্যান বি নিয়ে কাজ শুরু করে দেয় শিবসেনা। দেওয়ালির দিন এনসিপি নেতা শরদ পাওয়াররের সঙ্গে দেখা করে কুশল বিনিময় করেন সেনা নেতা সঞ্জয় রাউত। সঙ্গে অবশ্য দিওয়ালি ডিপ্লোমেসিও করে আসেন। কোনও রাখঢাক না করে তিনি তা স্বীকারও করেছেন। রাজনৈতিক মহলের খবর অনুযায়ী, বিজেপি শেষপর্যন্ত রাজি না হলে এনসিপি-র হাত ধরতে পারে শিবসেনা।

এদিকে, মওকা বুঝে শিবসেনাকে একটা সবুজ সংকেত দিয়ে রেখেছে এনসিপি। দলের নেতা নবার খান বলেন, মানুষের স্বার্থে বিকল্প পথ খুলেতই পারে উদ্ধব ঠাকরের দল। বিজেপিকে ছাড়া সরকার তৈরির চিন্তাভাবনা করলে এনসিপি-র তরফে ইতিবাচক বার্তা মিলতে পারে। অর্থাত্ শিবসেনার কোর্টেই বল ঠিলে দিলেন নবাব মালিক। আগামী ৭ নভেম্বর শেষ হচ্ছে মহারাষ্ট্রের বিধানসভার মেয়াদ। এর মধ্যে সরকার না গড়তে পারলে রাষ্ট্রপতি শাসনের হুঁশিয়ারি দিয়ে রেখেছে বিজেপি।

আরও পড়ুন-গাছে উদ্ধার যুবকের ঝুলন্ত দেহ, পাশেই মিলল 'প্রেমিকার' ওড়না-ব্যাগ-চটি!

এদিকে, ৫০-৫০ ফর্মুলা যে মানতে রাজি নয় তা অনেকটাই হবেভাবে বুঝিয়ে দিয়েছে বিজেপি। বিজেপি নেতা সুধীর মুগান্তিয়র শুক্রবার বলেন, ক্রমশ রাষ্ট্রপতি শাসনের দিকে এগোচ্ছে মহারাষ্ট্র। এতেই ক্ষুব্ধ সেনা শিবির।

বিজেপির ওই মন্তব্যের জেরে সঞ্জয় রাউত বলেন, ওই ধরনের মন্তব্য করে জনাদেশকে অপমান করছে বিজেপি। দেশের রাষ্ট্রপতি একজন সাংবিধানিক পদাধিকারি। সেই পদের অপব্যবহার করা দেশের গণতন্ত্রের পক্ষে অপমানজনক। অনন্তকাল অপেক্ষা করে থাকবে না শিবসেনা।  

.