UPI and PayNow: এবার বিদেশ থেকে সহজেই পাঠান টাকা, সুবিধা দিচ্ছে Gpay, Paytm

 এবার থেকে ঘুরতে যান কিংবা কাজের জন্য সিঙ্গাপুরে যান। সেখান থেকে খুব সহজেই টাকা পাঠাতে Google Pay, PayTM ব্যবহার করতে পারবেন। আজ থেকে ভারতের ইউনিফাইড পেমেন্টস ইন্টারফেস (UPI) ব্যবহার করে সিঙ্গাপুরের বাসিন্দারা ভারতে টাকা পাঠাতে পারবেন। যার অর্থ কম খরচে লেনদেন সক্ষম করতে দুই দেশের মধ্যে রিয়েল-টাইম পেমেন্ট সিস্টেম লিংকেজ থাকবে। ২১ ফেব্রুয়ারি মঙ্গলবার থেকে ইউনিফাইড পেমেন্ট ইন্টারফেস (UPI) PayNow-এর সঙ্গে সংযুক্ত হবে।

Updated By: Feb 21, 2023, 05:51 PM IST
UPI and PayNow: এবার বিদেশ থেকে সহজেই পাঠান টাকা, সুবিধা দিচ্ছে Gpay, Paytm
প্রতীকী ছবি

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: এবার থেকে ঘুরতে যান কিংবা কাজের জন্য সিঙ্গাপুরে যান। সেখান থেকে খুব সহজেই টাকা পাঠাতে Google Pay, PayTM ব্যবহার করতে পারবেন। আজ থেকে ভারতের ইউনিফাইড পেমেন্টস ইন্টারফেস (UPI) ব্যবহার করে সিঙ্গাপুরের বাসিন্দারা ভারতে টাকা পাঠাতে পারবেন। যার অর্থ কম খরচে লেনদেন সক্ষম করতে দুই দেশের মধ্যে রিয়েল-টাইম পেমেন্ট সিস্টেম লিংকেজ থাকবে। ২১ ফেব্রুয়ারি মঙ্গলবার থেকে ইউনিফাইড পেমেন্ট ইন্টারফেস (UPI) PayNow-এর সঙ্গে সংযুক্ত হবে।

আরও পড়ুন, RBI: বিদেশী অনুদানের তথ্য চাই সরকারের, আমূল পরিবর্তন NEFT এবং RTGS-র নিয়মে

সিঙ্গাপুরে এই ব্যবস্থা চালু হয়ে হতে চলেছে। কোনও মুদ্রা রূপান্তরের গল্প নেই। সাধারণ UPI-এর যে কোনও অ্যাপ দিয়েই করা যাবে লেনদেন। ইউপিআই এবং পে-নাউ-এর মধ্যে আন্তঃসীমান্ত সংযোগের ফলে দু'দেশের বাসিন্দারা দ্রূত রেমিট্যান্স পাঠাতে পারবেন এবং খরচও কমবে। ইউপিআই হল এনপিসিআই-এর তৈরি একটি রিয়েল-টাইম পেমেন্ট সিস্টেম, যার মাধ্যমে গ্রাহকরা মোবাইল ডিভাইস ব্যবহার করে ব্যাংক অ্যাকাউন্টের মধ্যে তাৎক্ষণিক অর্থ স্থানান্তর করতে পারেন। পে-নাউ সিঙ্গাপুরের ব্যবহারকারীদের জন্য সিঙ্গাপুরের তৈরি করা একই ধরনের একটি সিস্টেম।

ভারতের ইউপিআই এবং সিঙ্গাপুরের পে-নাউ-এর মধ্যে সংযোগের সূচনা এক মাইলফলক, মঙ্গলবার এমনই বললেন সিঙ্গাপুরের রাষ্ট্রদূত। মঙ্গলবার এর সূচনায় ভিডিয়ো কনফারেন্সিংয়ের মাধ্যমে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং সিঙ্গাপুরের প্রধানমন্ত্রী লি সিয়েন লুং যোগ দেন। রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার (আরবিআই) গভর্নর শক্তিকান্ত দাস এবং সিঙ্গাপুরের মনিটারি অথরিটির এমডি রবি মেনন সকাল ১১টায় এই ক্রস-বর্ডার কানেক্টিভিটির লঞ্চের (MAS) সূচনা করবেন। শুধু সিঙ্গাপুরই নয়। প্রাথমিকভাবে ১০ টি দেশের ক্ষেত্রে এই সুবিধা চালু করা হচ্ছে। প্রাথমিকভাবে ১০ টি দেশের অনাবাসী ভারতীয়রা সেই সুযোগ পাবেন। 

 

আরও পড়ুন, SBI FD interest rates 2023: SBI-তে ফিক্সড ডিপোজিটে বাড়ল সুদের হার! কোন স্কিমে টাকা রাখলে লাভ?

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.