SBI FD interest rates 2023: SBI-তে ফিক্সড ডিপোজিটে বাড়ল সুদের হার! কোন স্কিমে টাকা রাখলে লাভ?

FD সুদের হার ৫ বেসিস পয়েন্ট থেকে শুরু করে ২৫ বেসিস পয়েন্ট পর্যন্ত বৃদ্ধি পায়। বর্ধিত FD সুদের হার ১৫ ফেব্রুয়ারি থেকেই কার্যকর হয়েছে। নতুন সুদের হার ২ কোটি টাকা পর্যন্ত এফডি-র ক্ষেত্রে প্রযোজ্য হবে। ৪০০ দিন বা তার বেশি মেয়াদি জমায় মিলবে ৭ দশমিক ১ শতাংশ হারে সুদ। 

Updated By: Feb 16, 2023, 05:58 PM IST
SBI FD interest rates 2023: SBI-তে ফিক্সড ডিপোজিটে বাড়ল সুদের হার! কোন স্কিমে টাকা রাখলে লাভ?
ফাইল ছবি

জি ২৪ ঘন্টা ডিজিটাল ব্যুরো: ফের ফিক্সড ডিপোজিটে (fixed deposits) সুদের হার (interest rate)বাড়াল এসবিআই (SBI)। এবারে সর্বোচ্চ ২৫ বেসিস পয়েন্ট বা ০.২৫ শতাংশ পর্যন্ত সুদের হার বাড়ল এসবিআই-এর ফিক্সড ডিপোজিটে। নতুন সুদের হার ২ কোটি টাকা পর্যন্ত এফডি-র ক্ষেত্রে প্রযোজ্য হবে। SBI ওয়েবসাইট অনুসারে FD সুদের হার ৫ বেসিস পয়েন্ট থেকে শুরু করে ২৫ বেসিস পয়েন্ট পর্যন্ত বৃদ্ধি পায়। বর্ধিত FD সুদের হার ১৫ ফেব্রুয়ারি থেকেই কার্যকর হয়েছে। নতুন সুদের হার ২ কোটি টাকা পর্যন্ত এফডি-র ক্ষেত্রে প্রযোজ্য হবে। শেষবার ব্যাঙ্কটি ২০২২ সালের ১৩ ডিসেম্বর সুদের হার বাড়িয়েছিল।

আরও পড়ুন, Petrol Pump Scam: পেট্রোল পাম্পে চলছে প্রতারণা, টাকা বাঁচাতে জেনে নিন এই উপায়গুলি

FD-তে সুদের হার বৃদ্ধির পাশাপাশি একটি নয়া স্কিমও চালু করল স্টেট ব্যাঙ্ক। ৪০০ দিনের একটি বিশেষ মেয়াদের স্কিমও চালু করেছে। এতে সুদের হার মিলবে ৭.১০ শতাংশ। ২০১৩ সালের ৩১ মার্চ পর্যন্ত চলবে এই স্কিম।  ১ বছর থেকে ২ বছরের কম সময়ের মধ্যে আমানতে সুদের হার ৬.৭৫ শতাংশ থেকে বাড়িয়ে ৬.৮০ শতাংশ করেছে। ২ বছর থেকে মেয়াদে ৩ বছরের কম মেয়াদে সুদের হার ৬.৭৫ শতাংশ থেকে বাড়িয়ে ৭ শতাংশ করা হয়েছে। ৩ বছর থেকে ১০ বছরের কম সময়ের মধ্যে ফিক্সড ডিপোজিটে সুদের হার ৬.২৫ শতাংশ থেকে বাড়িয়ে ৬.৫০ শতাংশ করা হয়েছে।

৪০০ দিন বা তার বেশি মেয়াদি জমায় মিলবে ৭ দশমিক ১ শতাংশ হারে সুদ। প্রবীণ নাগরিকদের জন্য ১ বছর থেকে ২ বছরের কম সময়ের এফডি-তে সুদের হার ৭.৩০ শতাংশ করা হয়েছে। ২ বছর থেকে ৩ বছরের কম সময়ের আমানতে সুদের হার ৭.২৫ শতাংশ থেকে বেড়ে ৭.৫০ শতাংশ হয়েছে। ৩ বছর থেকে ৫ বছরের আমানতে সুদের হার বেড়ে ৬.৭৫ শতাংশ থেকে বেড়ে হয়েছে ৭ শতাংশ। আর ৫ বছর থেকে ১০ বছরের আমানতে সুদের হার ৭.২৫ শতাংশ থেকে বেড়ে ৭.৫০ শতাংশ করেছে SBI।

আরও পড়ুন, RBI: ঋণগ্রহীতাদের স্বস্তি দিল আরবিআই, এখন ঋণ পুনরুদ্ধারের আগে করতেই হবে এই কাজ

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.