১ জানুয়ারি থেকে সারা দেশে একটাই ইমারজেন্সি নাম্বার

সারা দেশের জন্য একটাই ইমারজেন্সি নাম্বার চালু হতে চলেছে। আগামী ১ জানুয়ারি, ২০১৭ থেকে এই অভিন্ন নাম্বার চালু হবে। নতুন এই ইমারজেন্সি নাম্বারটি হচ্ছে ১১২। নতুন এই নাম্বারে ফোন করলেই পুলিস, অ্যাম্বুলেন্স ও দমকল বিভাগকে খবর দেওয়া যাবে। পদস্থ এক সরকারি আধিকারিক এখবর জানিয়েছেন।

Updated By: May 8, 2016, 03:37 PM IST
১ জানুয়ারি থেকে সারা দেশে একটাই ইমারজেন্সি নাম্বার

ওয়েব ডেস্ক : সারা দেশের জন্য একটাই ইমারজেন্সি নাম্বার চালু হতে চলেছে। আগামী ১ জানুয়ারি, ২০১৭ থেকে এই অভিন্ন নাম্বার চালু হবে। নতুন এই ইমারজেন্সি নাম্বারটি হচ্ছে ১১২। নতুন এই নাম্বারে ফোন করলেই পুলিস, অ্যাম্বুলেন্স ও দমকল বিভাগকে খবর দেওয়া যাবে। পদস্থ এক সরকারি আধিকারিক এখবর জানিয়েছেন।

জানা গেছে, টেলিকম মন্ত্রী রবি শঙ্কর প্রসাদ জরুরি পরিষেবায় অভিন্ন নাম্বার চালুর ক্ষেত্রে ইতিমধ্যেই সম্মতি দিয়েছেন। মার্কিন যুক্তরাষ্ট্রের এক ইমারজেন্সি নাম্বারের আদলেই এদেশেও জরুরি পরিষেবা পাওয়ার ক্ষেত্রে অভিন্ন নাম্বার চালুর কথা স্থির হয়। মার্কিন মুলুকের ৯১১-র মত এখানে ১১২ নাম্বারটি ভাবা হয়। এখন ভারতে বিভিন্ন ক্ষেত্রে বিভিন্ন জরুরি নাম্বার রয়েছে। যেমন, পুলিসের জন্য ১০০, দমকল বিভাগের ক্ষেত্রে ১০১, অ্যাম্বুল্যান্স পাওয়ার জন্য ১০২ এবং বিপর্যয় মোকাবিলা বিভাগের জন্য ১০৮ নম্বরটি চালু রয়েছে।

এছাড়া, শুধু ফোন নয়। জানুয়ারির ১ তারিখ থেকে SMS-এর মাধ্যমেও যোগাযোগ করতে পারবে সাধারণ মানুষ। মোবাইল ফোনে থাকবে প্যানিক বাটনও। বিপদে পড়লে শুধু ওই বাটন টিপলেই পৌঁছে যাবে অ্যালার্ট। সেইসঙ্গে আপনি কোথায় রয়েছেন, তাও জেনে যাবে সিস্টেম।

.