Pegasus বিষয়ে SIT গঠন শীর্ষ আদালতের, লোকসভায় বিতর্ক চান রাহুল গান্ধী

রাহুল গান্ধী বলেন পেগাসাস জানিয়েছে শুধুমাত্র সরকার ছাড়া অন্য কেউ এটি কিনতে পারেনা, তাহলে প্রধানমন্ত্রী অথবা স্বরাষ্ট্রমন্ত্রী এক্ষেত্রে সবুজ সঙ্কেত দিয়েছেন।  

Updated By: Oct 27, 2021, 06:30 PM IST
Pegasus বিষয়ে SIT গঠন শীর্ষ আদালতের, লোকসভায় বিতর্ক চান রাহুল গান্ধী

নিজস্ব প্রতিবেদন: কংগ্রেসের রাহুল গান্ধী পেগাসাস স্পাইওয়্যার বিষয়ে দেখার জন্য একটি কমিটি গঠনের জন্য সুপ্রিম কোর্টের আদেশকে স্বাগত জানিয়েছেন। তিনি জানিয়েছেন যে এই বিষয়ে বিরোধীদের অবস্থান "প্রমাণিত" কারণ বিচারকরা একই উদ্বেগ প্রকাশ করেছেন। "আমরা প্রতিবাদ করেছি, কিন্তু তাও কোনো উত্তর পাওয়া যায়নি। আমরা সংসদ বন্ধ করে দিয়েছি, কিন্তু আমরা এখনও কোনো উত্তর পাইনি। এখন আমাদের অবস্থান প্রমাণিত হয়েছে। তাই, আমাদের প্রশ্ন একই রয়ে গেছে," এমনটাই জানিয়েছেন রাহুল গান্ধী।

 

আদালত রাজনীতিবিদ, কর্মী এবং সাংবাদিকদের ফোনে আড়ী পাতার জন্য পেগাসাস স্পাইওয়্যারের ব্যবহারের তদন্তের জন্য একটি তিন সদস্যের বিশেষজ্ঞ কমিটি গঠনের নির্দেশ দিয়েছে এবং জানিয়েছে যে প্রতিবার জাতীয় নিরাপত্তার কথা উঠলে রাষ্ট্র পার পাবে না এবং আদালত "শব্দহীন দর্শক" হয়ে থাকবে না। 

কেন্দ্রের প্রতিটি যুক্তি কার্যত বাতিল করে, শীর্ষ আদালত জানিয়েছে যে গোপনীয়তা সাংবাদিক বা সামাজিক কর্মীদের একক উদ্বেগের বিষয় নয় তা প্রতিটি নাগরিকের। ভারতের প্রধান বিচারপতি এনভি রমনার নেতৃত্বে তিন বিচারপতির বেঞ্চ বলেছে, নজরদারি বাকস্বাধীনতার উপর প্রভাব ফেলতে পারে।

আরও পড়ুন: Fire Crackers: গ্রিন বাজিতে পেটে টান বাজি নির্মাতাদের 

রাহুল গান্ধী বলেন, বিরোধীরা তিনটি মৌলিক প্রশ্ন জিজ্ঞাসা করছে। সেগুলি হল প্রথমত কে পেগাসাসকে অনুমদন দিয়েছে এবং কে পেগাসাসকে কিনেছে? দ্বিতীয়ত কারা পেগাসাস স্নুপিংয়ের শিকার? এবং সব শেষে অন্য কোনও দেশের কাছে কি আমাদের জনগণের তথ্য আছে? তাদের কাছে কোন তথ্য আছে?"

তিনি সরাসরি নরেন্দ্র মোদি এবং অমিত শাহকে আক্রমন করে বলেন যে পেগাসাস জানিয়েছে শুধুমাত্র সরকার ছাড়া অন্য কেউ এটি কিনতে পারেনা, তাহলে প্রধানমন্ত্রী অথবা স্বরাষ্ট্রমন্ত্রী এক্ষেত্রে সবুজ সঙ্কেত দিয়েছেন।  

"দেশের প্রধানমন্ত্রী যদি অন্য দেশের সাথে যোগসাজশ করে এবং তার নিজের নাগরিকদের আক্রমণ করে, যার মধ্যে প্রধান বিচারপতি, প্রাক্তন প্রধানমন্ত্রী এবং অন্যান্য মুখ্যমন্ত্রী, বিরোধী দলের নেতারা অন্তর্ভুক্ত থাকে, তাহলে এটি দেশের উপর আক্রমণ," এই অভিযোগ করেছেন রাহুল।

প্রধানমন্ত্রী দেশের উপরে নন বলে রাহুল জানিয়েছেন যে তিনি এর বিরুদ্ধে প্রতিবাদ চালিয়ে যাবেন। তিনি আরও বলেন যে বিরোধিরা এর বিরুদ্ধে লোকসভায় আবার বিতর্ক তুলবেন এবং বিজেপি এই বিষয়ে কোনও রকম আলোচনা এড়িয়ে যাওয়ার চেস্টা করবে বলেও জানান তিনি।   

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.