কেমব্রিজ অ্যানালিটিকার অফিসে কংগ্রেসের 'হাত', টুইটারে রাহুলকে খোঁচা স্মৃতির

কেমব্রিজ অ্যানালিটিকার সঙ্গে কংগ্রেসের যোগ? 

Updated By: Mar 29, 2018, 03:34 PM IST
কেমব্রিজ অ্যানালিটিকার অফিসে কংগ্রেসের 'হাত', টুইটারে রাহুলকে খোঁচা স্মৃতির

নিজস্ব প্রতিবেদন: ফেসবুকের তথ্য ফাঁস নিয়ে কংগ্রেস-বিজেপির বাগযুদ্ধের মধ্যেই একটি ছবি ঘিরে শোরগোল সামাজিক যোগাযোগ মাধ্যমে। খোদ কেন্দ্রীয়মন্ত্রী স্মৃতি ইরানিও টুইট করেছেন ওই ভাইরাল ছবি। 

ফেসবুকের ৫ কোটি ব্যবহারকারীর তথ্য সংগ্রহ করেছে কেমব্রিজ অ্যানালিটিকা। মার্কিন যুক্তরাষ্ট্রের নির্বাচনে ডোনাল্ড ট্রাম্পের প্রচারে সাহায্য করেছিল এই ব্রিটিশ সংস্থা। সেই কেমব্রিজ অ্যানালিটিকাকে কংগ্রেস নিয়োগ করেছে বলে অভিযোগ করেছে বিজেপি। যদিও সেই অভিযোগ উড়িয়ে পাল্টা বিজেপি যোগের দাবি করেছে রাহুল গান্ধীর দল। এরমধ্যেই ভাইরাল হয়েছে ওই সংস্থার সাসপেন্ডেড সিইও আলেক্সজান্ডার নিক্সের অফিসঘরের ছবি। ওই ঘরের দেওয়ালে টাঙানো কংগ্রেসের নির্বাচনী প্রতীক 'হাত'-এর ছবি। 

আরও পড়ুন- বিশ্ব জিডিপি-তে বাড়ছে ভারতের অবদান

ওই ছবিটি টুইট করে স্মৃতি ইরানি লিখেছেন, ''দারুণ ব্যাপার রাহুল গান্ধী। কংগ্রেস কা হাত কেমব্রিজ এনালিটিকা কে সাথ।''   

কেমব্রিজ অ্যানালিটিকার আধিকারিক ক্রিস্টোফার ওয়াইলি স্বীকার করেছেন, ভারতের কাজ করেছেন তাঁরা। তাদের সংস্থাকে নিয়োগ করেছিল কংগ্রেস। ব্রিটেনের হাউস অব কমেন্সে ডিজিটাল, সাংস্কৃতিক, সংবাদমাধ্যম ও ক্রীড়া কমিটির কাছে ওয়াইলি জানান, ''আমার বিশ্বাস কংগ্রেস ওদের কাজে লাগিয়েছে।  জাতীয় কোনও প্রকল্পে ছিল না। তবে আঞ্চলিক প্রকল্পে কাজে লাগানো হয়েছে। ভারত এত বড় দেশ যে একটা রাজ্যই ব্রিটেনের সমান। ওখানে কেমব্রিজ অ্যানালিটিকার অফিসও রয়েছে।''

আরও পড়ুন- টাইমের ১০০ প্রভাবশালীর দৌড়ে পুতিন, ট্রাম্পের সঙ্গে মোদী

.