মোদীকে চিঠি সোনিয়ার, লোকসভায় মহিলা সংরক্ষণ বিল পাশ করাতে আর্জি

Updated By: Sep 21, 2017, 05:27 PM IST
মোদীকে চিঠি সোনিয়ার, লোকসভায় মহিলা সংরক্ষণ বিল পাশ করাতে আর্জি

ওয়েব ডেস্ক : লোকসভায় মহিলা সংরক্ষণ বিল পশের জন্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে চিঠি দিয়ে আবেদন জানালেন কংগ্রেস সভানেত্রী সোনিয়া গান্ধী। তিনি লিখেছেন, ''লোকসভায় আপনাদের সংখ্যাগোরিষ্ঠতা রয়েছে। সেটাকে কাজে লাগিয়ে নিম্নকক্ষেও বিলটি দয়া করে পাশ করানোর ব্যবস্থা করুন।''

লোকসভায় ৩৩ শতাংশ মহিলা সংরক্ষণ সংক্রান্ত বিলটি ২০১০ সালে অনুমোদন পায় রাজ্যসভায়। কিন্তু তারপর থেকে নিম্নকক্ষে আটকে রয়েছে বিলটি। প্রধানমন্ত্রীকে লেখা চিঠিতে সোনিয়া গান্ধী বলেন, ''আমরা চাই দেশে মহিলাদের অধিকার রক্ষিত হোক। তাই এই বিল পাশের ক্ষেত্রে আমরা সবরকম সহযোগিতা করব।''

আরও পড়ুন- এবার পানশালায় গেলেই দেখাতে হবে আধার কার্ড!

গত শতাব্দীর ৯-এর দশকের গোড়ার দিকে, তত্কালীন প্রধানমন্ত্রী রাজীব গান্ধীর হাত ধরে পঞ্চায়েত ও পুরসভাতে পাশ হয় মহিলা সংরক্ষণ বিল। বিরোধিতার মাঝেই সেই সময় পাশ করনো হয় বিলটি। 

অন্যদিকে, বর্তমান পরিস্থিতিতে সংসদের উচ্চ ও নিম্ন কক্ষে সংখ্যাগোরিষ্ঠ বিজেপি। তাই সহজেই পাশ করা সম্ভব বিলটি। এই পরিস্থিতিতেই এবার প্রধানমন্ত্রীকে চিঠি বিলটি পাশ করানোর আবেদন জানালেন সোনিয়া।          

রাজনৈতিক মহলের ধারণা, আবেদন করার মাধ্যমে মোদী সরকারকে এই ইস্যুতে পাল্টা চাপে ফেলতে চাইছে কংগ্রেস। একদিকে যখন নারী সাধীনতাকে গুরুত্ব দিয়ে তিন তালাক বন্ধ করার পক্ষে দ্রুত সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্র, তখন দীর্ঘদিন ধরে আটকে থাকা এই বিলটি পাশ করানোর জন্য এবার চাপ বাড়াচ্ছে কংগ্রেস।

.