দক্ষিণ পূর্ব রেলের যাত্রীদের জন্য সুখবর,দীর্ঘ লাইন এড়িয়ে অ্যাপেই কাটুন টিকিট

প্লে স্টোরে বিনামূল্যে পাওয়া যাবে UTS অ্যাপ।

Updated By: Jun 29, 2018, 10:05 AM IST
দক্ষিণ পূর্ব রেলের যাত্রীদের জন্য সুখবর,দীর্ঘ লাইন এড়িয়ে অ্যাপেই কাটুন টিকিট

শ্রেয়সী গঙ্গোপাধ্যায়

যাত্রী পরিষেবায় আরও একধাপ এগোলো দক্ষিণ পূর্ব রেলওয়ে। তাড়াহুড়োয় ট্রেন ছুট হতে পারে। কিন্তু টিকিট আর ছুট হবে না। এবার থেকে মোবাইলেই কেটে নিতে পারবেন রেলের অসংরক্ষিত আসনের টিকিট। এতদিন এই পরিষেবা পাওয়া যেত শুধুমাত্র সাবআর্বান সেকশনে। তবে জুলাই থেকে UTS- মোবাইল অন গো নামে অ্যাপের সুবিধা পাবেন প্রত্যন্ত এলাকার মানুষও। জুলাই থেকে গোটা দক্ষিণ পূর্ব রেলে শুরু হবে এই পরিষেবা। এতদিন এই পরিষেবা মিলত শুধু সাবআর্বান সেকশনের স্টেশনগুলোয়। আর এবার এই সুবিধে পাবেন গ্রাম-গঞ্জের মানুষও। 

কী ভাবে অ্যাপে টিকিট কাটবেন?

প্লে স্টোরে বিনামূল্যে পাওয়া যাবে UTS অ্যাপ। ওই অ্যাপ সক্রিয় হবে দক্ষিণ-পূর্ব রেলওয়ের যে কোনও স্টেশনের কাছে থাকলেই। ৫ কিলোমিটার থেকে স্টেশনের ২০ মিটারের মধ্যে থাকলে তবেই এই অ্যাপ থেকে কাটা যাবে টিকিট।
৫ কিলোমিটারের বেশি দূরে থাকলে বা স্টেশনের ২০ মিটারের মধ্যে ঢুকে পড়লে আর কাজ করবে না অ্যাপ।

তাড়াহুড়োর সময়ে টিকিট কাটতে যাত্রীদের যাতে আর লাইনে দাঁড়াতে না হয়, সে জন্যই এই অ্যাপের ব্যবস্থা। এতদিন মোবাইল অ্যাপে সংরক্ষিত আসনের টিকিট পাওয়া যেত। এবার পাওয়া যাবে অসংরক্ষিত আসনের টিকিটও। 

কিন্তু যদি ট্রেনে উঠে নেটওয়ার্ক না পান? টিকিট পরীক্ষককে কী ভাবে দেখাবেন টিকিট? চিন্তা নেই। আপনার কাটা টিকিট ফোনে অটো-সেভ করে দেবে অ্যাপ নিজেই। সময় তো বাঁচবেই। আর তার সঙ্গে অ্যাপের মাধ্যমে একধাপ এগোবে রেলের যাত্রী পরিষেবা। স্টেশনে আসার পথেই কেটে ফেলতে পারবেন টিকিট। 

আরও পড়ুন- বজ্র আঁটুনি ফস্কা গেরো! ৫০% বাড়ল সুইস ব্যাঙ্কে ভারতীয় আমানত

.