ED-CBI: 'সুপ্রিম' ঘাড়ধাক্কা ১৪ বিরোধী দলের; ইডি-সিবিআইয়ের বিরুদ্ধে মামলা খারিজ

আবেদনটি গ্রহণ করার ক্ষেত্রে শীর্ষ আদালতের অনিচ্ছা অনুভব করে, রাজনৈতিক দলগুলির পক্ষে উপস্থিত সিনিয়র আইনজীবী অভিষেক মনু সিংভি আবেদনটি প্রত্যাহারের অনুমতি চেয়েছিলেন। আবেদনকারীদের প্রতিনিধিত্ব করে, সিংভি যুক্তি দিয়েছিলেন যে গণ গ্রেফতার গণতন্ত্রের জন্য হুমকি এবং কর্তৃত্ববাদের লক্ষণ।

Updated By: Apr 5, 2023, 06:49 PM IST
ED-CBI: 'সুপ্রিম' ঘাড়ধাক্কা ১৪ বিরোধী দলের; ইডি-সিবিআইয়ের বিরুদ্ধে মামলা খারিজ

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো:  বুধবার কংগ্রেসের নেতৃত্বে ১৪ টি বিরোধী দলের যৌথভাবে দায়ের করা একটি আবেদন গ্রহণ করতে অস্বীকার করেছে সুপ্রিম কোর্ট। কেন্দ্রীয় তদন্ত সংস্থাগুলির দ্বারা বিরোধী নেতাদের নির্বিচারে গ্রেফতারের অভিযোগকরে তাঁরা। পাশাপাশি গ্রেফতার ও রিমান্ডের বিষয়ে নতুন নির্দেশিকাও চেয়েছিল এই জোট। প্রধান বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড় এবং বিচারপতি জে বি পারদিওয়ালার একটি বেঞ্চ জানিয়েছেন যে ‘কোনও মামলার তথ্যের সঙ্গে সম্পর্ক না রেখে সাধারণ নির্দেশিকা তৈরি করা বিপজ্জনক হবে’।

আবেদনকারীদের প্রতিনিধিত্ব করে, সিংভি যুক্তি দিয়েছিলেন যে গণ গ্রেফতার গণতন্ত্রের জন্য হুমকি এবং কর্তৃত্ববাদের লক্ষণ। এর জবাবে বিচারপতি চন্দ্রচূড় বলেন, ‘আপনি যখন বলেন যে বিরোধীদের জায়গা সঙ্কুচিত হয়েছে, তখন প্রতিকার সেই জায়গায়, রাজনৈতিক জায়গায়। আদালত নয়’।

আবেদনটি গ্রহণ করার ক্ষেত্রে শীর্ষ আদালতের অনিচ্ছা অনুভব করে, রাজনৈতিক দলগুলির পক্ষে উপস্থিত সিনিয়র আইনজীবী অভিষেক মনু সিংভি আবেদনটি প্রত্যাহারের অনুমতি চেয়েছিলেন।

আরও পড়ুন: Char Dham Yatra: বরফের চাদরে ঢাকা কেদারধাম, কবে খুলবে মন্দিরের দরজা? বড় ঘোষণা

বেঞ্চ আদেশ দিয়েছে, ‘কৌঁসুলি এই পর্যায়ে আবেদন প্রত্যাহার করার অনুমতি চান। সেই অনুযায়ী আবেদনটি প্রত্যাহার হিসাবে খারিজ করা হয়েছে’।

কোনও রাজনৈতিক নেতাকে টার্গেট করা হয়েছে এমন একটি উপযুক্ত মামলা নিয়ে সুপ্রিম কোর্টে আসার আহ্বান জানিয়েছে আদালত।

বেঞ্চ বলেছে, ‘যখন আপনার কাছে একটি পৃথক ফৌজদারি মামলা বা গ্রুপের মামলার গ্রুপ থাকবে তখন আমাদের কাছে ফিরে আসবেন।‘

আরও পড়ুন: India Covid Case: বাড়ছে কোভিড-আতঙ্ক! মাত্র ২৪ ঘণ্টায় নতুন সংক্রমণ এক লাফে প্রায় ৫০০০...

আদালত আরও বলেছে যে বিরোধী নেতাদের বিরুদ্ধে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থাগুলির সর্বাধিক সংখ্যক মামলা দেখানো পরিসংখ্যানের ভিত্তিতে শুধুমাত্র রাজনীতিবিদদের জন্য নির্দেশিকা চাওয়া যাবে না। আদালত আরও বলেছে যে রাজনৈতিক নেতারা সাধারণ নাগরিকদের মতোই।

কংগ্রেস ছাড়াও যে দলগুলি এই যৌথ পদক্ষেপের অংশ ছিল তারা হল ডিএমকে, আরজেডি, বিআরএস, তৃণমূল কংগ্রেস, এএপি, এনসিপি, শিবসেনা (ইউবিটি), জেএমএম, জেডি (ইউ), সিপিআই(এম), সিপিআই, সমাজবাদী পার্টি এবং জে-কে ন্যাশনাল কনফারেন্স।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

 

.