নিকাহ হালালা ও বহুবিহাহ নিয়ে কেন্দ্রের মত জানতে চাইল সুপ্রিম কোর্ট

বহুবিবাহ ও নিকাহ হালালা বন্ধের আর্জিতে চলতি বছরের ৫ মার্চ সুপ্রিম কোর্টে দায়ের হয় জনস্বার্থ মামলা। নিকাহ হালালা ও বহুবিবাহকে অসাংবিধানিক ঘোষণার আর্জি জানান একাধিক মামলাকারী।

Updated By: Mar 26, 2018, 03:41 PM IST
নিকাহ হালালা ও বহুবিহাহ নিয়ে কেন্দ্রের মত জানতে চাইল সুপ্রিম কোর্ট

নিজস্ব প্রতিবেদন : ২০১৭-র অগস্টে তিন তালাককে অসাংবিধানিক বলে ঘোষণা করে ঐতিহাসিক রায় দিয়েছিল সুপ্রিম কোর্ট। সেই রায় দানের সাতমাস পর এবার বহুবিবাহ ও নিকাহ হালালার সাংবিধানিক বৈধতা নিয়ে পর্যালোচনা করতে রাজি হল দেশের শীর্ষ আদালত। নিকাহ হালালা ও বহু বিবাহকে অপরাধ হিসেবে গণ্য করার দাবি জানিয়ে সুপ্রিম কোর্টে মামলা দায়ের করেছিলেন নাফিসা খান। সোমবার ছিল সেই মামলার শুনানি। এদিন ৫ সদস্যের সাংবিধানিক বেঞ্চ এই মামলাটি পর্যালোচনার পক্ষে সম্মতি জানায়।  

তিন তালাক অসাংবিধানিক, এই নিয়ে বিস্তর বিতর্কের পর অবশেষে গত অগস্ট মাসে তাকে অবৈধ বলে ঘোষণা করে তত্কালীন প্রধান বিচারপতি জে এস কেহরের নেতৃত্বে ৫ সদস্যের সাংবিধানিক বেঞ্চ। বিচারকদের মধ্যে ৩:২ সংখ্যাগরিষ্ঠতার ভিত্তিতে মান্যতা পায় এই সিদ্ধান্ত।

আরও পড়ুন- নিকাহ হালালা ও বহুবিবাহ অপরাধ, এই আর্জির শুনানিতে সম্মত সুপ্রিম কোর্ট
 
আইনজীবী অশ্বিনী উপাধ্যায় আবেদনে বলেন, দুটি প্রথাই সংবিধানের মৌলিক অধিকারের পরিপন্থী। নিকাহ হালালাকে ভারতীয় দণ্ডবিধির ৩৭৫ ধারায় ধর্ষণ হিসেবে গণ্য করা হোক বলেও আর্জিতে দাবি করা হয়। বহুবিবাহকে ভারতীয় দণ্ডবিধির ৪৯৮ ধারায় শাস্তিযোগ্য অপরাধ হিসেবে গণ্য করার আর্জি করা হয় সেখানে।

এই মামলায় পরবর্তী শুনানির দিন ধার্য করা হয়েছে ২৬ মার্চ। এদিন সুপ্রিম কোর্ট কেন্দ্র ও আইন কমিশনকে নিকাহ হালালা ও বহুবিবাহ নিয়ে নোটিস দিয়েছে। নোটিসে জানতে চাওয়া হয়েছে এই দুই প্রথা নিয়ে তাদের মত। অবিলম্বে সেই নিটিসের জবাব চাওয়া হয়েছে শীর্ষ আদালতের পক্ষ থেকে।

.