Baba Ramdev | Patanjali: 'আপনাকে ছিঁড়ে ফেলব!', সুপ্রিম কোর্টের রোষানলে পুড়ছে রামদেবের পতঞ্জলি

বিচারপতি হিমা কোহলি এবং বিচারপতি এ আমানুল্লাহর বেঞ্চ বলেন, ‘ক্ষমাপত্র কাগজে-কলমে আছে। তাদের পিঠ দেয়ালে ঠেকে গিয়েছে। আমরা এটা মেনে নেবো না, আমরা এটাকে ইচ্ছাকৃতভাবে অঙ্গীকার লঙ্ঘন বলে মনে করি।’

Updated By: Apr 10, 2024, 06:41 PM IST
Baba Ramdev | Patanjali: 'আপনাকে ছিঁড়ে ফেলব!', সুপ্রিম কোর্টের রোষানলে পুড়ছে রামদেবের পতঞ্জলি

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: কোম্পানির দেওয়া বিভ্রান্তিকর বিজ্ঞাপনের জন্য পতঞ্জলির প্রতিষ্ঠাতা রামদেব এবং বালকৃষ্ণের জমা করা ক্ষমা পত্রের আরেকটি সেট প্রত্যাখ্যান করে, সুপ্রিম কোর্ট আজ বলেছে, ‘আমরা অন্ধ নই’ এবং এই ক্ষেত্রে ‘আদালত উদার হতে চায় না’। আদালত এত দিন পতঞ্জলির বিরুদ্ধে অ্যাকশন না নেওয়ার জন্য উত্তরাখণ্ড লাইসেন্সিং কর্তৃপক্ষকে নিশানা করেছে। আদালত উল্লেখ করেছে যে বিষয়টিতে কেন্দ্রের উত্তরে তাঁরা সন্তুষ্ট নয়।

বিচারপতি হিমা কোহলি এবং বিচারপতি এ আমানুল্লাহর বেঞ্চ বলেন, ‘ক্ষমাপত্র কাগজে-কলমে আছে। তাদের পিঠ দেয়ালে ঠেকে গিয়েছে। আমরা এটা মেনে নেবো না, আমরা এটাকে ইচ্ছাকৃতভাবে অঙ্গীকার লঙ্ঘন বলে মনে করি।’

বিচারের শুরুতে, বেঞ্চ উল্লেখ করেছে যে রামদেব এবং বালকৃষ্ণ প্রথমে মিডিয়ার কাছে তাদের ক্ষমা চেয়ে পাঠিয়েছেন। বিচারপতি কোহলি বলেন, ‘বিষয়টি আদালতে না আসা পর্যন্ত, তাঁরা আমাদের হলফনামা পাঠানোর উপযুক্ত মনে করেননি। তারা প্রথমে মিডিয়াতে পাঠিয়েছিলেন, গতকাল সন্ধ্যা ৭.৩০টা পর্যন্ত এটি আমাদের জন্য আপলোড করা হয়নি। তারা স্পষ্টভাবে প্রচারে বিশ্বাস করে’।

আরও পড়ুন: Lok Sabha Election 2024: ইভিএমে কারচুপির আশঙ্কা! সোশ্যালে ট্রেন্ডিং #MatchFixingNahiChalegi

সিনিয়র অ্যাডভোকেট মুকুল রোহাতগি, পতঞ্জলি প্রতিষ্ঠাতাদের পক্ষে উপস্থিত হয়ে বলেন যে তিনি রেজিস্ট্রির পক্ষে কথা বলতে পারবেন না এবং ক্ষমা চাওয়া হয়েছে।

হলফনামা পড়ার সময় বিচারপতি আমানউল্লাহ বলেন, ‘আপনি হলফনামাটিতে ফাঁকি দিচ্ছেন। কে তৈরি করেছে ভেবে আমি অবাক হয়েছি।’ রোহাতগি বলেছিলেন যে একটি ‘ভুল’ ছিল। এর উত্তরে আদালত বলেছিলেন, ‘খুব ছোট শব্দ’।

বিচারপতি আমানউল্লাহ জিজ্ঞাসা করেন এই ক্ষমাপ্রার্থনা ‘আন্তরিক’ কিনা। রোহতাগি বলেন, ‘আর কি বলার দরকার বলুন, আমরা করব। তিনি পেশাদার মামলাকারী নন, মানুষ জীবনে ভুল করে’। তিনি বলেন, ‘আমাদের আদেশের পরেও? ক্ষমা চাওয়াই যথেষ্ট নয়। আদালতের আদেশ লঙ্ঘনের জন্য আপনাকে ফল ভোগ করতে হবে। এই ক্ষেত্রে আমরা উদার হতে চাই না।’

আদালত বলেছে একটি বার্তা ব্যাপকভাবে সমাজের কাছে যেতে হবে। ‘(এটি) শুধুমাত্র একটি এফএমসিজি-র আইন লঙ্ঘন নয়। রাষ্ট্রীয় কর্তৃপক্ষের কাছে আপনার উত্তর দেখুন যখন তারা আপনাকে প্রত্যাহার করতে বলেছিল, আপনি বলেছিলেন যে হাইকোর্ট আমাদের বিরুদ্ধে কোনও জবরদস্তিমূলক পদক্ষেপ না করতে বলেছে। আমরা এটিকে আপনার আচরণের একটি অংশ হিসেবে দেখছি, বৃহত্তর চিত্র হল জনসাধারণের সঙ্গে আপনার আচরণ’।

তারপরে আদালত উত্তরাখণ্ড সরকারকে প্রশ্ন করেছে কেন লাইসেন্সিং ইন্সপেক্টররা কাজ করেননি এবং তিনজন অফিসারকে একসঙ্গে বরখাস্ত করা উচিত। আদালত বলেন, রাষ্ট্রের কর্মকর্তারা কিছুই করেননি। “আধিকারিকদের জন্য 'বোনাফাইড' শব্দটি ব্যবহারে আমাদের তীব্র আপত্তি রয়েছে। আমরা (এটি) হালকাভাবে নিতে চাইছি না। আমরা আপনাকে ছিঁড়ে ফেলব।" তাঁরা বলেছেন, কর্মকর্তারা কেবল ‘ফাইলগুলি ঠেলে দিচ্ছেন’।

আদালত বলেছে, ‘২০২১ সালে, মন্ত্রক একটি বিভ্রান্তিকর বিজ্ঞাপনের বিরুদ্ধে উত্তরাখণ্ড লাইসেন্সিং কর্তৃপক্ষকে চিঠি লিখেছিল। প্রতিক্রিয়া হিসাবে, কোম্পানি লাইসেন্সিং কর্তৃপক্ষকে একটি প্রতিক্রিয়া দিয়েছে। তবে, কর্তৃপক্ষ একটি সতর্কতা দিয়ে কোম্পানিকে ছেড়ে দিয়েছে। ১৯৫৪ আইন সতর্কতার জন্য নয় এবং অপরাধ সংঘটিত করার বিষয়ে কোনও বিধান নেই’।

‘এটা ছয়বার হয়েছে লাইসেন্সিং ইন্সপেক্টর চুপচাপ ছিলেন। অফিসারের কোনও রিপোর্ট নেই। পরবর্তীতে নিযুক্ত ব্যক্তিও একইভাবে কাজ করেছিলেন। এই তিনজন অফিসারকে এখনই বরখাস্ত করা উচিত,’ এতে বলা হয়েছে। আদালত যোগ করেছে যে লাইসেন্সিং কর্তৃপক্ষ ‘পতঞ্জলির সঙ্গে মিলিত’ ছিল।

বেঞ্চ বলেছে, সুপ্রিম কোর্টকে ব্যঙ্গ করা হচ্ছে। আইনজীবীকে বলা হয়েছে ‘আপনি পোস্ট অফিসের মতো কাজ করছেন। আপনি কী আইনি পরামর্শ নিয়েছেন? আপনার জন্য লজ্জাজনক’। ‘আমরা একমত হই যে আপনি পতঞ্জলির সঙ্গে হাত মিলিয়েছেন,’ আদালত যোগ করেছে, ‘আপনি মানুষের জীবন নিয়ে খেলা করছেন’।

আরও পড়ুন: Ram Navami in Ayodhya Ram Temple: আসন্ন রামনবমীতে কী ঘটবে রামমন্দিরে? সেদিন কখন দর্শন দেবেন রামলালা?

উত্তরাখণ্ডের সরকারের আইনজীবী যখন আদালতকে বলেন যে তারা ব্যবস্থা নেবেন, তখন বিচারপতি কোহলি মন্তব্য করেছিলেন, ‘ঈশ্বরকে ধন্যবাদ, এখন আপনি শেষ পর্যন্ত জেগে উঠেছেন এবং বুঝতে পেরেছেন যে একটি আইন রয়েছে’।

সুপ্রিম কোর্ট বলেছিল যে রামদেব এবং বালকৃষ্ণ আদালতে উপস্থিত থাকার হাত থেকে বেরিয়ে আসার চেষ্টা করেছিলেন এবং বলেছিলেন যে তারা বিদেশ ভ্রমণ করছেন।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের App, Facebook, Whatsapp Channel, X (Twitter), Youtube, Instagram পেজ-চ্যানেল)

 

.