অযোধ্যা বিবাদ মেটাতে মধ্যস্থতার নির্দেশ সুপ্রিম কোর্টের

এদিন শীর্ষ আদালতের তরফে জানানো হয়েছে যে তিন সদস্যের একটি প্যানেল মধ্যস্থতার কাজ করবে।

Updated By: Mar 8, 2019, 11:14 AM IST
অযোধ্যা বিবাদ মেটাতে মধ্যস্থতার নির্দেশ সুপ্রিম কোর্টের

নিজস্ব প্রতিবেদন: অযোধ্যা মামলা এবার চলে গেল মধ্যস্থতাকারীদের হাতে। সেখানে রামজন্মভূমি ও বাবরি মসজিদ নিয়ে বিবাদ মেটানোর দায়িত্ব দেওয়া হল মধ্যস্থতাকারীদের। শুক্রবার এই নির্দেশ দিয়েছে সুপ্রিম কোর্ট।

আদালত সূত্রে খবর, এদিন শীর্ষ আদালতের তরফে জানানো হয়েছে যে তিন সদস্যের একটি প্যানেল মধ্যস্থতার কাজ করবে। চার সপ্তাহের মধ্যেই শেষ করতে হবে মধ্যস্থতার কাজ। আর আট সপ্তাহের মধ্যে চূড়ান্ত রিপোর্ট জমা দিতে হবে সুপ্রিম কোর্টে। গোটা প্রক্রিয়াটি চলবে আদালতের নজরদারিতেই।

সুপ্রিম কোর্টের পাঁচ সদস্যের ডিভিসন বেঞ্চে ফেব্রুয়ারির ২৬ তারিখ শুরু হয় অযোধ্যা মামলার শুনানি। শুরু থেকেই আদালত মধ্যস্থতার মাধ্যমে অযোধ্যা বিবাদের সমাধান সূত্র বের করার পক্ষে ছিল।

এ নিয়ে সবপক্ষের মতামত চাওয়া হয়েছিল আদালতের পক্ষ থেকে। কিন্তু এ নিয়ে ঐকমত্য পৌঁছানো যায়নি। এই পরিস্থিতিতে বৃহস্পতিবার বিবাদ মধ্যস্থতাকারীদের হাতেই তুলে দিল সুপ্রিম কোর্ট। আদালত জানিয়েছেন, অযোধ্যা বিবাদের স্থায়ী সমাধানের জন্যই মধ্যস্থতার নির্দেশ দেওয়া হয়েছে।

অযোধ্যার বিতর্কিত জমি রাম জন্মভূমি, নাকি বাবরি মসজিদের, তা নিয়ে বিতর্ক দীর্ঘদিনের। গোটা ব্যাপারটিই দীর্ঘদিনই আদালতের বিচারাধীন। এর আগে এলাহবাদ হাইকোর্ট এ নিয়ে রায় দিয়েছিল। বিবাদমান তিনপক্ষের মধ্যে বিতর্কিত জমি ভাগ করে দেওয়ার রায় দিয়েছিল।

তারই পাল্টা মামলা হয় সুপ্রিম কোর্টে। গত বছরের শেষে এই মামলার শুনানি শুরু হওয়ার কথা ছিল। বেশ কয়েকবার নানা কারণে শুনানি পিছিয়ে যায়। তার পর গত ২৬ ফেব্রুয়ারি মামলার শুনানি শুরু হয় পাঁচ বিচারপতির সাংবিধানিক বেঞ্চে।

আরও পড়ুন: মধ্যস্থতায় ভিন্ন সুর খোদ বিচারপতিদের, অযোধ্যা মামলায় আপস নয়, বলল হিন্দু মহাসভা

শুক্রবার ওই সাংবিধানিক বেঞ্চের নির্দেশ অবসরপ্রাপ্ত বিচারপতি খলিফুল্লার নেতৃত্বে মধ্যস্থাকারী প্যানেল কাজ করবে। প্যানেলে থাকবেন আরও দু'জন। তাঁদের মধ্যে একজন শ্রী শ্রী রবিশঙ্কর ও বর্ষীয়ান আইনজীবী শ্রীরাম পঞ্চু।

.